Home / শীর্ষ সংবাদ / বাবুরহাটে প্রেসক্রিপশনে ঔষধ লিখে রোগী দেখছেন কর্মচারী
বাবুরহাটে প্রেসক্রিপশনে ঔষধ লিখে রোগী দেখছেন কর্মচারী

বাবুরহাটে প্রেসক্রিপশনে ঔষধ লিখে রোগী দেখছেন কর্মচারী

চাঁদপুর সদর বাবুরহাট মতলব রোডের সুভদ্রা ফার্মেসীতে প্রেসক্রিপশনে ঔষধ লিখে দিয়ে রোগী দেখছেন ওই ফার্মেসীর অ্যাসিস্টেন্ট নামধরী কর্মচারী কৃষ্ণ সরকার।

যেখানে ফার্মেসীর সত্বাধিকারী নির্মল চন্দ্র শীল নিজেই ডাক্তার নন। সেখানে আবার তার অনপুস্থিতিতে রোগী দেখে প্রেশক্রিপশনে ঔষধ লিখে দিচ্ছেন তার কর্মচারী নিজেই।

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে সরজমিনে ওই ফর্মেসীতে গিয়ে দেখা যায় চাঁদপুর সদর উপজেলার দক্ষিণ দাসদী গ্রামের আবুল হোসেনের ছেলে সিএনজি স্কুটার চালক মিজান গাজী স্কুটার দুর্ঘটনায় আহত হয়ে ওই ফার্মেসীতে চিকিৎসা সেবার জন্য যান। তখন ঔষধ ব্যবসায়ী নির্মল চন্দ্র শীল না থাকায় তার নামে তৈরি প্রেশক্রিপশনে তারই অ্যাসিস্টেন্ট কৃষ্ণ সরকার রোগীর চিকিৎসা সেবা দিয়ে ঔষধ লিখে দিচ্ছেন।

ঔষধ ব্যবসায়ী থেকে এ রকম হাতুরে চিকিৎসকের কারনেই ভুল ঔষধ সেবন করে অনেক মানুষ নানা সমস্যায় পড়তে হয়, কিংবা অনেকে মৃত্যু পথযাত্রী হিসেবে বেঁচে থাকেন।

ওই কর্মচারীর বক্তব্যে বেরিয়ে আসে ওই এলাকা ও তার পার্শ্ববর্তী ফর্মেসী গুলোর একই অনিয়মের কথা। ডাক্তার না হয়েও এমন অনিয়ম চলছে আরো একাধিক ফার্মেসীতে।

এছাড়াও বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ওইসকল ফার্মেসী গুলোর প্রতিনিধরা ভালো কোম্পানীর ঔষধ রোগীদের না দিয়ে যেসব ঔষধ বাজারে তেমন চাহিদা নেই, সেসব ঔষধ রোগীদেরকে লিখে দেয়া হয়। এভাবেই নানা অনিয়মে চলছে বাবুরহাট বিভিন্ন ফার্মেসীগুলো।

গোপন সুত্রে আরো জানা যায়, যখন কোন ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে তখন ব্যবসায়ীরা খবর পেয়ে দোকানে তালা ঝুলিয়ে গা ঢাকা দিয়ে থাকেন।

হাতে নাতে এমন দৃশ্য এ প্রতিবেদকের চোখে ধরা পড়লে তিনি ডাক্তার কিনা তার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন জ্বি না আমি ডাক্তার নই।

এভাবেই বাবুরহাটের অধিকাংশ এবং আমাদের পাশ্ববর্তী ফার্মেসী গুলোতে ডাক্তার ছাড়াই রোগীদের ঔষধ লিখে দিচ্ছেন ব্যবসায়ীরা। আমার দোকানের ডাক্তার নির্মল দা না থাকাতে আমি প্রেসক্রিপশন ঔষধ লিখে দিয়েছি।

ডাক্তার না হয়েও এভাবে রোগী দেখার নিয়ম আছে কিনা এমন প্রশ্নের জবাবে কৃষ্ণ সরকার বলেন আমি জানি এমন নিয়ম নেই, কিন্তু আমি আমার ভুল স্বীকার করছি।

এ ব্যপারে ঔষধ ব্যবসায়ী সুভদ্রা ফার্মেসীর সত্বাধিকারী নির্মল চন্দ্র শীল বলেন, যারা পড়ালেখা করে ডাক্তারিতে আরো অনেক অভিজ্ঞ তারাও অনেকে প্রেসক্রিপশনে ডা. শব্দ লিখেনা। আমিতো আর এম পি, কিভাবে অনিয়ম করে প্রেসক্রিপসনে ডাক্তার লিখবো।

তিনি অনিয়ম স্বীকার করে বলেন তারপরেও কৃষ্ণ সরকার প্রেসক্রিপসনে যে ঔষধ লিখেছে সেটা অবশ্যই অন্যায়। এরকম আর কখনো হবেনা।

প্রতিবেদক-কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ১১ : ১৫ এএম, ৭ এপ্রিল ২০১৭, শুক্রবার
এইউ

Leave a Reply