Home / জবস / ‘প্রান্তিক ২১’ আয়োজিত মতবিনিমিয়ে চাঁদপুরের ৪ সম্পাদকের যোগদান
‘প্রান্তিক ২১’ আয়োজিত মতবিনিমিয়ে চাঁদপুরের ৪ সম্পাদকের যোগদান

‘প্রান্তিক ২১’ আয়োজিত মতবিনিমিয়ে চাঁদপুরের ৪ সম্পাদকের যোগদান

স্টাফ করেসপন্ডেন্ট :

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অনলাইন পত্রিকার নৈরাজ্য প্রতিরোধে শীঘ্রই নিবন্ধনের ব্যবস্থা করা হবে। এছাড়া প্রেস কাউন্সিল অ্যাক্ট পরিবর্তন করে ১৯৭৪ সালের আইন ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে। জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ ব্যাপারে বিল আনা হবে।

আঞ্চলিক পত্রিকার বিজ্ঞাপন বাড়ানো ব্যাপারে উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়ে তিনি বলেন, ই-টেন্ডারের পাশাপাশি আঞ্চলিক পত্রিকায় সরকারি-আধাসরকারি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেয়ার দাবিটি যৌক্তিক বলেই আমি মনে করি। তাছাড়া বিজ্ঞাপনের মূল্য বাড়ানোর বিষয়টিও দেখবো।

মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার সমালোচনা সহনশীল। সংবাদপত্র ও সাংবাদিকরা আছেন বলেই আমরা মন্ত্রী-এমপিদের ত্র“টি-বিচ্যুতি সংশোধনের সুযোগ পাচ্ছি। এ কারণেই আমরা গণমাধ্যমের উপর হস্তক্ষেপ করি না। তবে আপনাদের মনে রাখতে হবে, জঙ্গিবাদ গণতন্ত্র ও গণমাধ্যমের শত্র“। কারণ, জঙ্গিরা ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল বা সহনশীল নয়। তারা বোঝে চরমপন্থা। তাই গণমাধ্যমের অস্তিত্বের প্রশ্নেই জঙ্গীবাদের বিরুদ্ধে অবস্থান নিতে হবে।

বাংলাদেশ জাতীয় সংসদের মেম্বারস্ ক্লাবে অনুষ্ঠিত আঞ্চলিক পত্রিকার সম্পাদক ও দায়িত্বশীলদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী উপরোক্ত কথাগুলো বলেন। রোববার সন্ধ্যায় অনুষ্ঠিত ওই সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরন। সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ-২ আসনের এমপি প্রফেসর ডা. হাবিবে মিল¬াত। ‘প্রান্তিক ২১’ নামের সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে দেশব্যাপী আঞ্চলিক সংবাদপত্রসমূহের সম্পাদকদের আমন্ত্রণ জানানো হয় এই অনুষ্ঠানে। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুরের সংরক্ষিত আসনের মহিলা এমপি অ্যাডভোকেট নূরজাহান বেগম মুক্তা।

অনুষ্ঠানে চাঁদপুরের ৪জন সম্পাদক অংশগ্রহণ করেন। এরা হলেন- দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, দৈনিক চাঁদপুর বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক শহীদ পাটোয়ারী, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা ও দৈনিক আলোকিত চাঁদপুরের প্রতিষ্ঠাতা সম্পাদক আলম পলাশ। অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগের সম্পাদকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত।

এর আগে বিকেলে জাতীয় সংসদের শপথকক্ষে অনুষ্ঠিত আরেকটি মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজ এমপি। পরিচালনা করেন মহিলা এমপি অ্যাড. ফজিলাতুন্নেছা বাপ্পী।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তার বক্তব্যে বলেন, বহুমত প্রকাশের মাধ্যমে গণতন্ত্র শক্তিশালী হয়। বহুমত ও গণতন্ত্রকে সমুন্নত রাখতে আঞ্চলিক পত্রিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আঞ্চলিক পত্রিকার সম্পাদক ও সাংবাদিকদের দাবি, চাহিদা ও অভিযোগ স্ব স্ব এলাকার সংসদ সদস্যের মাধ্যমে জাতীয় সংসদে তুলে ধরার আহ্বান জানান তিনি।

সারাদেশের আমন্ত্রিত অর্ধশতাধিক আঞ্চলিক পত্রিকার সম্পাদক ও দায়িত্বশীল কর্মকর্তা জাতীয় সংসদ ভবনে উপস্থিত হন। এর মধ্যে চাঁদপুর থেকে সর্বোচ্চ সংখ্যাক (৪জন) সম্পাদক অংশগ্রহণ করেন। এসব সম্পাদক দুপুর ২টা পর্যন্ত জাতীয় সংসদের অধিবেশন কক্ষে গ্যালারীতে বসে সরাসরি সংসদের বাজেট অধিবেশন পর্যবেক্ষণ করেন। সন্ধ্যায় ইফতার মাহফিলের মধ্য দিয়ে আঞ্চলিক পত্রিকার সম্পাদকের নিয়ে প্রথমবারের মতো আয়োজিত জাতীয় পর্যায়ের দিনব্যাপী এই কর্মসূচি সম্পন্ন হয়।

‘জনসাধারণের মাঝে তথ্য ও সংবাদ পরিবেশনে অবদানের স্বীকৃতি স্বরূপ’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী সম্পাদকদের বিশেষ সম্মাননা স্মারক (ক্রেস্ট) প্রদান করা হয়। চাঁদপুর থেকে অংশ নেয়া ৪জন সম্পাদককে এই সম্মাননায় ভূষিত করা হয়। অংশগ্রহণকারীরা এই ধরনের আয়োজনদের মাধ্যমে দেশব্যাপী ছড়িয়ে থাকা আঞ্চলিক পত্রিকার সম্পাদকদের মিলনমেলা ঘটানোর জন্য ‘প্রান্তিক ২১’ সংগঠনের উদ্যোক্তা প্রফেসর ডা. হাবীবে মিল¬াত এমপিসহ অন্যান্যদের ধন্যবাদ জানান।

আপডেট :   বাংলাদেশ সময় : ০১:৫৯ অপরাহ্ন, ২০ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, শনিবার ০৪ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি