Home / জাতীয় / প্রাথমিক সমাপনি পরীক্ষায় বৃত্তির ফল প্রকাশ
primary
প্রতীকী ছবি

প্রাথমিক সমাপনি পরীক্ষায় বৃত্তির ফল প্রকাশ

প্রাথমিক সমাপনি পরীক্ষায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে সরকার। প্রাথমিক সমাপনীর ফলাফলের ভিত্তিতে গতবারের মতো এবারও ৮২ হাজার ৫শ’ জন বৃত্তি পেয়েছে। এর মধ্যে ৩৩ হাজার ট্যালেন্টপুলে এবং ৪৯ হাজার ৫শ’জন সাধারণ বৃত্তি পেয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশের কথা জানান এবং এর বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক সমাপনি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ বৃত্তি দেওয়া হয়।“সকল শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে। আগে কিছু মেধাবী শিক্ষার্থীর বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ছিল। ফলে অনেকেই এ সুবিধা থেকে বঞ্চিত হত। বর্তমানে সে সুযোগ বেড়েছে।”

তিনি বলেন,ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩শ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ২শ’২৫ টাকা করে দেয়া হয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বৃত্তির টাকা পাবে।

আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য আলাদা পরীক্ষা নেয়া হত। ২০১০ সালে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা চালুর পর এ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলাভিত্তিক বৃত্তি দেয়া হচ্ছে।

২৯ ডিসেম্বর ২০১৬ প্রাথমিক সমপানীর ফল প্রকাশিত হয়। যাতে উত্তীর্ণ হয় ৯৮ দশমিক ৫১ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৩:৪৭ পিএম,১১ এপ্রিল ২০১৭, মঙ্গলবার
এজি

Leave a Reply