Home / সারাদেশ / ‘যাদের তিনটি সন্তান প্রাথমিক বিদ্যালয়ে পড়ে তারাও উপবৃত্তি পাবে’
primary
প্রতীকী ছবি

‘যাদের তিনটি সন্তান প্রাথমিক বিদ্যালয়ে পড়ে তারাও উপবৃত্তি পাবে’

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, বর্তমানে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের ১ কোটি ৩০ লাখ শিশুকে উপবৃত্তি দেয়া হচ্ছে। যাদের তিনটি সন্তান প্রাথমিক বিদ্যালয়ে পড়ে তারাও উপবৃত্তি পাবে।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে (২৬ নভেম্বব ) বিকেলে ঢাকার সেগুনবাগিচায় কচি-কাঁচার মেলা অডিটরিয়ামে আয়োজিত এক আলোচনা সভায় গণশিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

‘এভারগ্রিন জুম বাংলাদেশ’ এ অনুষ্ঠানের আয়োজন করে। গণশিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমরা প্রাথমিক বিদ্যালয়ের এনভায়রনমেন্টকে এমন জায়গায় নিয়ে যাব যেখানে ২০২১ সালের মধ্যে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের চেহারা পুরোপুরি পাল্টে ফেলা হবে।

মন্ত্রী বলেন বর্তমানে প্রাথমিক শিক্ষকদের ৪৪ ধরনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে । ‘বাচ্চাদের সঙ্গে কেমন আচরণ করতে হবে- সে সম্পর্কেও শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। উন্নতমানের পাঠদানের জন্য শিক্ষকরা বিদেশ থেকেও প্রশিক্ষণ পাচ্ছেন।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বর্তমানে প্রায় সোয়া ৪ লাখ শিক্ষক রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের প্রাথমিক শিক্ষার আকার বিশাল।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জয়যাত্রা ফাউন্ডেশনের সভাপতি ও ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর, জাতীয় পাটির প্রেসিডিয়াম সদস্য আবদুস সবুর আসু, ব্যবসায়ী আবুল হোসেন আয়োজক সংগঠনের সভাপতি এসটি শাহীন, এবিএম শাহজাহান মাসুম, এবিএম সিদ্দিক চৌধুরী রাব্বি প্রমুখ।

অন্য বক্তারা বলেন, দেশে বিপুলসংখ্যক পথশিশু রয়েছে, যারা অবহেলিত ও সুবিধাবঞ্চিত। এসব শিশুকে শিক্ষার আওতায় এনে পথশিশুমুক্ত বাংলাদেশ গড়তে হবে। পথশিশুদের শিক্ষিত করতে পারলে তারা দেশের বোঝা নয় , সম্পদে পরিণত হবে।

প্রসঙ্গত , সরকারের গণশিক্ষা ও প্রাথমিক শিক্ষা বিভাগের ঘোষণা মতে, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অক্টোবর মাস থেকে প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়া রোধ ও শতভাগ ভর্তি নিশ্চিত করার লক্ষে ভর্তি হওয়া শতভাগ শিক্ষার্থী উপবৃত্তির মধ্যে পড়বে ।এর আগে ৩ টি শর্তে প্রতি শিক্ষাবর্ষে ভর্তি হওয়া ৪০ ভাগ শিক্ষার্থী উপবৃত্তি দেয়ার রেওয়াজ দেশব্যাপি চালু হয় ।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ৬ :১১ পিএম, ২৭ নভেম্বর ২০১৬, রোববার
এজি/এইউ

Leave a Reply