Home / শীর্ষ সংবাদ / ডেঙ্গু আতংক ও গরমে চাঁদপুর সরকারি হাসপাতালে বাড়ছে শিশু রোগী
ডেঙ্গু আতংক ও গরমে চাঁদপুর সরকারি হাসপাতালে বাড়ছে শিশু রোগী

ডেঙ্গু আতংক ও গরমে চাঁদপুর সরকারি হাসপাতালে বাড়ছে শিশু রোগী

ডেঙ্গু জ্বরের পাশাপাশি প্রচণ্ড গরম আবহাওয়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নারী ও শিশু রোগীদের চাপ বাড়ছে।

দু’দিনে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে শতাধিক শিশু রোগী ভর্তি হয়েছে। আর এসব রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে ডাক্তার ও নার্সরা।

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে সরকারি হাসপাতালের ২য়, ৩য় ও ৪র্থ তলার পুরুষ, মহিলা ও শিশু বিভাগে সরজমিনে গিয়ে দেখাযায় ওইসব বিভাগের বেডে এবং মেঝেতে বিছানা পেতে চিকিৎসা সেবার জন্য রোগীরা ভর্তি হয়েছেন।

হাসপাতালের মহিলা বিভাগ ও পুরুষ বিভাগের সবক’টি বেড পূর্ণ হয়ে মেঝেতে ও রোগীদের জন্য বিছানা পাতা হয়েছে। চারদিকে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিক জ্বর হলেও অভিভাবকরা তাদের সন্তানদেরকে নিয়ে হাসপাতালে নিয়ে আসাতে এমন ভিড় বাড়ছে বলে মনে করছেণ সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সরা।

এদের মধ্যে বেশির ভাগ রোগীই গরম আবহাওয়ার কারণে জ্বর, সর্দি, কাশি, বমি, বদহজম, কিংবা ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়াও শিশুসহ অনেক রোগী হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তার দেখিয়ে প্রাথমিক চিকিৎসা সেবা নিয়ে বাড়িতে চলে যান বলে জানা গেছে।

খবর নিয়ে জানা যায়, চাঁদপুর জেলা শহরে হঠাৎ গরম আবহাওয়ার কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তিন চার দিনে হাসপাতালে প্রায় ৩ শতাধিক রোগী ভর্তি হয়েছে।

হাসপাতালের রেজিস্ট্রি খাতা সূত্রে জানা যায়, ১৯ আগস্ট হাসপাতালের সারাদিনে শুধু শিশু রোগীই ভর্তি হয়েছে ৫১ জন। ২০ আগস্ট সন্ধ্যা এ রিপোর্ট লেখা পর্যন্ত ভর্তি হয়েছে ৪৬ জন।

এদের মধ্যে বেশির ভাগ রোগীই প্রচণ্ড গরমে পেট ব্যাথা, পাতলা পায়খানা, বোমি, ডায়রিয়া, জ্বর, সর্দিতে আক্রান্ত।

এ ব্যাপারে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আসিবুল আহসান চৌধুরীর সাথে আলাপকালে তিনি চাঁদপুর টাইমসকে জানান,আবহাওয়া পরিবর্তনের কারণে মানুষ হঠাৎ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে। বৃষ্টির রেশ কেটে হঠাৎ গরম পড়াতে মানুষ জ্বর, সর্দি, পেটব্যাথা, ডায়রিয়া, পাতলা পায়খানাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Leave a Reply