Home / জাতীয় / অর্থনীতি / পুলিশ সদস্যের আবাসিক সংকট দূর করতে তৈরি হচ্ছে ১২টি ব্যারাক
nari police...
ফাইল ছবি

পুলিশ সদস্যের আবাসিক সংকট দূর করতে তৈরি হচ্ছে ১২টি ব্যারাক

পুলিশের জন্য তৈরি হচ্ছে ১২টি ব্যারাক। এর মাধ্যমে ৬ হাজার পুলিশ সদস্যের আবাসিক সংকট দূর করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। দেশের ৭ বিভাগে ১০টি জেলার ১২টি স্থানে অবস্থিত পুলিশ ইউনিটে এসব ব্যারাক নির্মাণ করা হবে। এ জন্য মোট ব্যয় হবে ২১৯ কোটি ১৭ লাখ টাকা।

বাংলাদেশ পুলিশ ও গনপূর্ত অধিদফতর থেকে এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটি প্রক্রিয়াকরণ শেষে আগামী মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপরসন শেখ হাসিনা। অনুমোদন পেলে ২০১৯ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পুলিশ এবং গনপূর্ত অধিদফতর।

দেশের যেসব পুলিশ ইউনিটে ব্যারাকগুলো নির্মাণ করা হবে সেগুলো হচ্ছে— শিল্প পুলিশ নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ পুলিশ লাইনস, শিল্প পুলিশ গাজীপুর, গাজীপুর পুলিশ লাইনস, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, কুমিল্লা পুলিশ লাইনস, রাজশাহী পুলিশ লাইনস, খুলনা মেট্রোপলিটন পুলিশ, বরিশাল পুলিশ লাইনস, সিলেট মেট্রেপলিটন পুলিশ ও রংপুর পুলিশ লাইনস।

প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য এস এম গোলাম ফারুক এ বিষয়ে পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে পুলিশ ইউনিটে ব্যারাক ভবন নির্মাণের মাধ্যমে পুলিশ সদস্যদের জন্য আবাসন ব্যবস্থা সৃষ্টি হবে। পুলিশ সদস্যগণ আরও সুষ্ঠু ও কার্যকরভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবেন, যা দেশের আইন শৃঙ্খলা রক্ষাসহ সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সময় ও প্রয়োজনের সাথে দেশের পুলিশ সেবার চাহিদা বৃদ্ধি পেয়েছে এবং সাথে সাথে পুলিশের জনবলও যথেষ্ঠ পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। গত ৫ বছরে পুলিশের জনবল বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০ লাখ এবং আগামী কয়েক বছরে আরও প্রায় ৫০ হাজার পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হবে।কিন্তু পুলিশের জনবল বৃদ্ধি পেলেও তাদের আবাসনগত ভৌত সুবিধাদি সে অনুপাতে বৃদ্ধি পায়নি।

বর্তমানে পুলিশ ইউনিটগুলোতে বিদ্যমান আবাসিক সুবিধা পুলিশ সদস্যদের তুলনায় অপ্রতুল। প্রয়োজনে বিশেষ দায়িত্ব পালনে তাদের তাৎক্ষণিক মোতায়েনের জন্য পুলিশ লাইনের ভেতরে ব্যারাকে অবস্থান অত্যন্ত জরুরী। ব্যারাকে পর্যাপ্ত আবাসিক সুবিধা না থাকায় প্রস্তাবিত ১২টি স্থানের পুলিশ ইউনিটে ব্যারাক নির্মাণের লক্ষ্যে এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত পুলিশ ইউনিটসমূহের মধ্যে শুধু খুলনা মেট্রোপলিটন পুলিশ ইউনিটে ব্যারাক আছে। কিন্তু বর্তমান জনবলের তুলনায় তা পর্যাপ্ত নয়। আর অবশিষ্ট ১১টিতে বর্তমানে কোন ব্যারাক নেই।

১২টি পুলিশ ইউনিটে বর্তমানে মোট পুলিশ সদস্যের সংখ্যা ১৫ হাজার ৪০৩ জন। বিদ্যমান আবাসিক সুবিধা রয়েছে ৫ হাজার ৮৮৮ জনের। এখন অতিরিক্ত প্রয়োজন আরও ৯ হাজার ৫১৫ জনের। এ অবস্থায় প্রস্তাবিত এই প্রকল্পটি বাস্তবায়িত হলে আরও ৬ হাজার পুলিশের আবাসিক ব্যবস্থা করা সম্ভব হবে। এসব বিবেচনায় প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম হচ্ছে, প্রতিটি ৬ হাজার ৬৮৮ দশমিক ৯৬ বর্গ মিটার বিশিষ্ট মোট ১২টি ব্যারাক ভবন নির্মাণ, ২১৩ দশমিক ৬৮ রানিং মিটার কম্পাউন্ড ড্রেইন নির্মাণ, ২৫ হাজার ৩২৯ দশমিক ৮২ ঘনমিটার সাইট উন্নয়ন এবং ১টি গাড়ি ক্রয় করা হবে।

সূত্র : দ্য রিপোর্ট

নিউজ ডেস্ক || আপডেট: ০৯:০৩ অপরাহ্ন, ১৪ ফেব্রুয়ারি ২০১৬, রোববার

এমআরআর