Home / উপজেলা সংবাদ / কচুয়া / নানা সমস্যায় জর্জরিত কচুয়া পালাখাল মহিলা দাখিল মাদ্রাসা
নানা সমস্যায় জর্জরিত কচুয়া পালাখাল মহিলা দাখিল মাদ্রাসা

নানা সমস্যায় জর্জরিত কচুয়া পালাখাল মহিলা দাখিল মাদ্রাসা

কচুয়া উপজেলার পালাখাল মহিলা দাখিল মাদ্রাসায় শ্রেণি কক্ষ, একাডেমিক ভবন, শিক্ষক সংকট, আর্সেনিক মুক্ত টিউবওয়েল, সৌচাগার, এমপিও ভুক্ত করণ স্বীকৃতি না পাওয়ায় নানান সমস্যার বোঝা মাথায় নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে পাঠদান।

শ্রেণি কক্ষ ও একাডেমিক ভবনের অভাবে বারান্দায় খোলা আকাশের নিচে বাধ্য হয়ে চলছে পাঠদান।

সরেজমিনে গিয়ে জানাগেছে, ২০১০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডি বিভাগের পরিচালক ড. মোস্তফা হোসাইন এলাকায় মাদ্রাসা শিক্ষার বিস্তারে চাহিদা মেটাতে নিজ উদ্যোগে ও এলাকাবাসীর প্রচেষ্টায় এ প্রতিষ্ঠানটি স্থাপন করেন। এ মাদ্রাসায় বর্তমানে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করেছে।

মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক মো. জমির হোসেন মিয়াজী জানান, পরকালের নাজাতের ব্যবস্থার জন্যে মাদ্রাসাটি এলাকাবাসীর সহযোগিতায় স্থাপন করা হয়েছে। বর্তমানে এ মাদ্রাসায় একাডেমিক ভবন, রাস্তা পাকা করণ ও সর্বপরি মাদ্রাসাটি জাতীয় করণ (এমপিও ভুক্তি) এখন সময়ের দাবি হয়ে পড়েছে।

মাদ্রাসার সুপার মো. আবুল কালাম চাঁদপুর টাইমসকে জানান, মাদ্রাসাটিতে ৩শ’ শিক্ষার্থী পাঠদানের জন্য ১২জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। মাদ্রাসাটি শুরু থেকে এ যাবৎ পর্যন্ত দাখিল (এসএসসি) জেডিসি ও ইবতেদায়ী পরীক্ষায় শতভাগসহ সন্তোষজনক ফলাফল অর্জন করে আসছে।

বিশেষ করে ২০১৬ সালে প্রথম বারের মতো এ মাদ্রাসা থেকে ৩জন শিক্ষার্থী দাখিল পরীক্ষা অংশ গ্রহণ করে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছে।

মাদ্রাসার প্রধান উপদেষ্টা ও পালাখাল ছালেহিয়া আলিম মাদ্রাসায় প্রাক্তণ অধ্যক্ষ মাও. মো. আবুল কাশেম জানান, এটি একটি ধর্মীয় প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি সার্বিক উন্নয়নে তিনি এলাকাবাসী ও প্রশাসনের সর্বাত্বক সহযোগিতা কামনা করেন।

এদিকে কচুয়া উপজেলাধীন উত্তর পালাখালে অবস্থিত পালাখাল মহিলা দাখিল মাদ্রাসাটি এমপিও ভুক্ত ও একাডেমিক ভবন নির্মাণে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি ও সংশ্লিষ্ট প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন সচেতন এলাকাবাসী।

প্রতিবেদক : জিসান আহমেদ নান্নু, কচুয়া
: আপডেট, বাংলাদেশ ১১ : ০০ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০১৭ রোববার
এইউ

Leave a Reply