Home / জাতীয় / পাকিস্তানের সাথে হারতে হলো বাংলাদেশকে
পাকিস্তানের সাথে হারতে হলো বাংলাদেশকে

পাকিস্তানের সাথে হারতে হলো বাংলাদেশকে

জয়ের লক্ষ্যটা বিশাল। ২০২ রান। জিততে হলে টি২০ ক্রিকেটে নিজেদের রান তাড়া করার ক্ষেত্রে রেকর্ড গড়তে হবে। এমন ম্যাচে শুরুতেই উইকেট হারাতে হলো বাংলাদেশকে। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই আউট হয়ে গেলেন ওপেনার সৌম্য সরকার। পাকিস্তানী পেসার মোহাম্মদ আমিরের করা বলটি উপড়ে ফেলেছে সৌম্যের স্ট্যাম্প। এরপর তামিম ইকবাল ও সাব্বির রহমান আশার আলো জ্বালিয়েছেন। তবে একে একে তারাও সাজঘরে ফিরেছেন। একই পথে হেঁটেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমও। দলের সংগ্রহ ১৭ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১১ রান। ইডেন গার্ডেনে তাই ক্রমেই দূরে সরে পড়ে বাংলাদেশ।

ইডেন গার্ডেনে পাকিস্তানের বিপক্ষে বোলিংটা ভালো হয়নি বাংলাদেশের। আইসিসি টি২০ বিশ্বকাপে বুধবার সুপার টেনে নিজের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিং করে বাংলাদেশকে ২০২ রানের টার্গেট দিয়েছে পাকিস্তান।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়েছে পাকিস্তানের ব্যাটসম্যানরা। প্রথম ২ ওভারেই বিনা উইকেটে তারা তুলেছে ২৫ রান। তবে তৃতীয় ওভারের তৃতীয় বলে পাকিস্তানি ওপেনার শারজিল খানকে বোল্ড করে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিয়েছিলেন স্পিনার আরাফাত সানি। কিন্তু আরেক পাক ওপেনার আহমেদ শেহজাদ ও ওয়ানডাউনে নামা মোহাম্মদ হাফিজ ৯৫ রানের জুটি গড়ে পাকিস্তানকে ধরাছোঁয়ার বাইরেই নিয়ে গেছেন।

১৩.৫ ওভারে পাকিস্তানের সংগ্রহ যখন ১২১ রান, তখন সাব্বির রহমানের বলে আউট হয়েছেন শেহজাদ; ব্যক্তিগত ৫২ রানে (৩৯ বলে)। ক্যাচ ধরেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

শেহজাদ আউট হওয়ার পর ক্রিজে আসেন পাকিস্তানের অধিনায়ক শহিদ আফ্রিদি। তাসকিনের বলে মাহমুদউল্লাহ রিয়াদকে ক্যাচ দেওয়ার আগে তিনি করেছেন ১৯ বলে ৪৯ রান। আফ্রিদি যখন আউট হন তখন পাকিস্তানের সংগ্রহ ১৯.৪ ওভারে ৫ উইকেটে ১৯৮ রান। মাঝে আরও ২ উইকেট হারিয়েছিল পাকিস্তানিরা। আউট হয়েছিলেন মোহাম্মদ হাফিজ (৬৪ রানে) ও উমর আকমল (শুন্য রানে)। হাফিজের উইকেট পেয়েছেন আরাফাত সানি। আকমলকে আউট করেছেন তাসকিন।

হাফিজের আউটের পিছনে অবশ্য সানির যতটা না কৃতিত্ব, এর চেয়েও বেশি কৃতিত্ব সৌম্য সরকারের। অভাবনীয় এক ক্যাচ ধরেছেন তিনি। বল ছক্কা হয়ে যাচ্ছে। শূন্যে লাফিয়ে উঠে সেই বল উপরে ঠেলে দিলেন সৌম্য সরকার। তিনি যখন মাটিতে পড়লেন তখন তার পুরো শরীর সীমানার বাইরে। দৌড়ে বাউন্ডারির ভিতর ঢুকে পড়লেন তিনি। বল তখন নিচে পড়ছে। দড়ির কাছে দাঁড়িয়ে দারুণ দক্ষতায় সেই বল ধরলেন সৌম্য। সবই ঘটে গেল সেকেন্ডের ব্যবধানে। দারুণ এক ক্যাচে পাকিস্তানের ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজকে আউট করে বাংলাদেশকে আনন্দে ভাসালেন সৌম্য। সব ছাপিয়ে কিছু সময়ের জন্য ইডেন গার্ডেনের নায়ক হয়ে ছিলেন তিনি।

কলকাতার ইডেন গার্ডেন ম্যাচটি শুরু বাংলাদেশ সময় বুধবার বেলা সাড়ে ৩টায়।

দুই দল টি২০ ম্যাচে সর্বশেষ মুখোমুখি হয়েছিল সদ্য সমাপ্ত এশিয়া কাপ ক্রিকেটে। সেই ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। বুধবার তাই আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই শহিদ আফ্রিদিদের মুখোমুখি হয়েছে মাশরাফি বিন মর্তুজার দল।

এই ম্যাচেও কাটার মাস্টার মুস্তাফিজকে মাঠে নামাতে সক্ষম হয়নি বাংলাদেশ। তবে একাদশে রাখা হযেছে সদ্যই বোলিং অ্যাকশনের পরীক্ষা দিয়ে আসা পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানি। প্রসঙ্গত, বিশ্বকাপের প্রথম পর্বে এই বোলারের বোলিং অ্যাকশন নিয়ে আপত্তি তুলেছিলেন আম্পায়াররা। এদিকে জ্বরের কারণে মঙ্গলবার দলের অনুশীলনে না থাকলেও ম্যাচে খেলছেন পাকিস্তানের অধিনায়ক শহিদ আফ্রিদি।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, আল-আমিন হোসেন, তাসকিন আহমেদ ও আরাফাত সানি।

পাকিস্তান একাদশ : শহিদ আফ্রিদি, আহমেদ সেহজাদ, সারজিল খান, মোহাম্মদ হাফিজ, উমর আকমল, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ, ইমাদ ওয়াসিম, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও মোহাম্মদ ইরফান।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক ||আপডেট: ০৭:১৫ অপরাহ্ন, ১৬ মার্চ ২০১৬, বুধবার

এমআরআর