Home / শিক্ষাঙ্গন / পর্যায়ক্রমে সব বিদ্যালয় জাতীয়করণ করা হবে : নাসিম
NASIM-2

পর্যায়ক্রমে সব বিদ্যালয় জাতীয়করণ করা হবে : নাসিম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামীতে দেশের সব স্তরের বিদ্যালয়কে জাতীয়করণ করা হবে। তবে এজন্য সময় দিতে হবে।

শনিবার বিকেলে সিরাজগঞ্জ শহরের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী বলেন, সরকারসহ বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে সহযোগিতা করুন দেখবেন কোনো দাবি করতে হবে না। দাবি করার আগেই সব বিদ্যালয় জাতীয়করণ করা হয়ে যাবে।

শিক্ষকদের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, শিক্ষকদের মহাসচিবকে সঙ্গে নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে বসে শিক্ষকদের যৌক্তিক দাবি নিয়ে আলোচনা করে এর সমাধান করা হবে। শিক্ষকদের এই দাবিকে সামনে রেখে একদল দেশে জ্বালাও পোড়াওসহ অরাজকতা তৈরি করতে পারে। সেদিকে সকলের দৃষ্টি রাখতে হবে।

মন্ত্রী আরো বলেন, ৫ জানুয়ারি নির্বাচন না হলে দেশে স্বৈরশাসন আসতো। তখন কেউ দাবি আদায় করতে পারতো না। নির্বাচন হয়েছে বলেই দেশে গণতন্ত্র রয়েছে। তাই কেউ যেন এ নিয়ে ফায়দা লুটতে না পারে। শিক্ষকরা হলো জাতি গড়ার কারিগর। তাদের সকলেই সম্মান করে। সেজন্য শিক্ষকদের সম্মানের কথা বিবেচনা করে তাদের যৌক্তিক দাবি পূরণ করা হবে। সেই সঙ্গে শিক্ষকদের কমমূল্যে চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করা হবে বলে ঘোষনা দেন মন্ত্রী।

বাংলাদেশ শিক্ষক সমিতির সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মীর আব্দুল হান্নানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মোহাম্মদ গোলাম কিবরিয়া, শিক্ষক সমিতির সভাপতি সৈয়দ জুলফিকার আলম চৌধুরী, সহ-সভাপতি খলিলুর রহমান, কেন্দ্রীয় মহাসচিব ইয়াদ আলী খান, অধ্যাপক ইকবাল বাহার, প্রধান শিক্ষক ফরিদুল ইসলাম, ইসমাইল হোসেন প্রমুখ।

এর আগে মন্ত্রী সবুজ কানন উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রশাসনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। একইসঙ্গে ২০১৪-১৫ সালে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে সংবর্ধনা প্রদান করেন। সংবর্ধনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী শিক্ষা বর্ষে মেডিকেল কলেজে ভর্তির যোগ্যতা শুধু মেধার মাপকাঠি নয়, মেধার পাশাপাশি ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মাদকমুক্ত ও অধূমপায়ী হতে হবে। নতুবা সে মেডিকেল কলেজে ভর্তির জন্য যোগ্য বিবেচিত হবেন না। একজন সুস্থ ও সুস্বাস্থ্যের অধিকারী চিকিৎসকই জাতিকে নিশ্চিত সেবা দিতে পারে। সে লক্ষ্যেই লেখাপড়া করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

 

 আপডেট: ১০:৩১ অপরাহ্ণ, ১২ সেপ্টেম্বর ২০১৫, শনিবার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫