Home / চাঁদপুর / পর্যটনের অপার সম্ভাবনাময় চাঁদপুরের লেক
chandpur-lake
চাঁদপুর লেকের সম্পাদিত ফাইল ছবি

পর্যটনের অপার সম্ভাবনাময় চাঁদপুরের লেক

আজ থেকে প্রায় ১৭ বছর আগে বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন সময়েরও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর সফরে এসে চাঁদপুর শহরের বুকের উপর দৃষ্টিনন্দন লেক দুটি দেখে আনন্দিত ও অভিভূত হয়েছিলেন।

প্রধানমন্ত্রী চাঁদপুর পৌরসভার সে সময়ের চেয়াম্যানকে বলেছিলেন শহরের ছায়াবানি মোড়ে লেক দুুটির উপর নির্মিত সড়কটি ভেঙে সেখানে যেনো ঝুলন্ত একটি বেইলি ব্রীজ তৈরী করা হয়, তাতে লেকটির রূপ শতগুন বৃদ্বি হবে। তখন পৌরসভার চেয়ারম্যান সড়কের উপর ঝুলন্ত বেইলী ব্রীজ করবেন বলে কথা দিয়েছেন।

কিন্তু ১৭ বছর পার হয়ে গেলেও সড়ক ভেঙে ঝুলন্ত ব্রীজ তো দূরে থাক বর্তমানে লেকটিই ভরাট অবৈধ দখলদারদের দখলে।

ব্রিটিশ ভারতের গেটওয়ে টু ইস্টার্ন ইন্ডিয়া’ পর্যটন শিল্পের অপার সম্ভাবনাময় ত্রিনদীর মোহনায় ঘেরা দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুর। জেলা শহরের বুকে জড়ানো পর্যটকদের কাছে অন্যতম সৌন্দর্য দৃষ্টিনন্দন বিশাল দুটি লেক ও শহরের উপর দিয়ে বয়ে যাওয়া দৃষ্টিনন্দন এসবি খালটি কিছু অসচেতন আর ভূমি খেকো একদল মানুষ ভরাট করে ফেলছে এর ফলে দিন দিনই এর আকার ছোট হয়ে হারিয়ে ফেলছে তার দৃষ্টিনন্দন সৌন্দর্য।

কিছু কিছু অসচেতন ব্যক্তি ময়লা আবর্জনা ফেলার কারনে লেকদুটিসহ এসবি খালটির অনেকটা অংশ ভরাটসহ এর পানি দূষিত হয়ে গেছে। লেকের পাঁশ দিয়ে হাটাযায় না পানির দূর্গন্ধে। তাছাড়া লেক দুটির বঙ্গবন্ধু সড়কের বেশ কয়েকটি স্থানে অবৈধস্থাপনা গড়ে তোলা হচ্ছে। এভাবে চলতে থাকলে একটা সময় দৃষ্টিননন্দন এই লেকদুটিসহ শহরের উপরদিয়ে বয়ে যাওয়া এসবি খালটির সৌন্দর্য চিরতরে হারাতে পারে।

এ ব্যপারে চাঁদপুরের পৌর মেয়র ও চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ তিনি বলেন, ‘আমি বেঁচে থাকতে এই লেকটি কেউ ভরাট অথবা দখল করতে পারবেনা। এই লেকটি চাঁদপুর শহরের সৌন্দর্যকে বৃদ্ধি করেছে। চাঁদপুর বাসীর দাবী এই রলকদুটির অতীতের সৌন্দর্যপূর্ণ রূপকে পূনরায় ফিরিয়ে আনলে পর্যটকদের দৃষ্টি আকৃষ্ট হবে।

অপরদিকে চাঁদপুর শহরের উপর দিয়ে বয়ে যাওয়া দৃষ্টিনন্দন এসবি খাল যে খালটিকে ঢাকার হাতির ঝিলের সাথে তুলনা করা হত। আজ ময়লা-আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে বৃটিশ শাসনামলের খননকৃত চাঁদপুর শহরের উপর দিয়ে বয়ে যাওয়া সেই দৃষ্টিনন্দন এসবি খালটি। দেশের অন্য কোন জেলা শহরের উপর দিয়ে এই ধরনের দৃষ্টিনন্দন খাল বয়ে জেতে দেখা যায় না।

এক সময় এসবি খালটি ডাকাতিয়া নদী থেকে কোড়ালিয়া রোডের ব্রীজের নিচ দিয়ে মেঘনা নদীর সাথে সংযোগ থাকলেও তা ধীরে ধীরে জমির দখলের কারণে সে খালটি হারিয়ে যাচ্ছে। যার ফলে এসবি খাল এখন শুধু ডাকাতিয়া নদীর সাথেই সংযোগ রয়েছে। অতি সম্প্রতি এসবি খাল সংলগ্ন চাঁদপুর শহরের বৃহত্তম রেলওয়ে হকার্স মার্কেট ও তার সামনে থাকা বিভিন্ন মার্কেটের সব ময়লা-আবর্জনা এসবি খালের উপর ফেলার কারণে দিন দিন এটি ভরাট হয়ে যাচ্ছে। শুধু তাই নয় খালের পার্শবর্তী আবাসিক বাড়ি ঘরের সকল ময়লা-আবর্জনা ফেলে ভরাট করে ফেলছে খালটি। এই ভরাটের কারণে খালটি দিয়ে পানি নিষ্কাশন ঠিকমতো হচ্ছে না।

চাঁদপুর পৌর এলাকার প্রধান সড়ক, পাড়া-মহল্লার পানি নিষ্কাশনের সমস্ত পানি এসবি খালে এসে পড়ছে। শুধু তাই নয়, অতি বৃষ্টি, বন্যার সকল পানি নিষ্কাশন বা সরে যাওয়ার একমাত্র ক্ষেত্র হচ্ছে এসবি খাল। সেই খালটিও ভরাট হয়ে তার সৌন্দর্যটুকু হারাতে বসেছে।

চাঁদপুরের প্রশাসনসহ জনপ্রতিনিধিদের কাছে চাঁদপুরবাসীর দাবি যতদ্রুত সম্ভব শহরের বুকজুড়ে সৌন্দর্য দৃষ্টিনন্দন দুটিলেকসহ এসবি খালটি তার অতিতের সৌন্দর্যময় রূপকে ফিরিয়ে এনে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলা।

: আপডেট, বাংলাদেশ সময় ২:০০ পিএম, ১৩ নভেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

পর্যটনের অপার সম্ভাবনাময় চাঁদপুরের লেক

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Leave a Reply