Home / ফিচার / পত্রিকায় ‘লিখলে কিছু হয় না’
পত্রিকায় ‘লিখলে কিছু হয় না

পত্রিকায় ‘লিখলে কিছু হয় না’

পত্রিকায় লিখেছেন তো অনেক, তাতে কী হয়েছে? আমাদের স্যারের কিছুই হবে না আপনাদের এসব লেখা-লেখিতে। তাতে আরো উন্নতি হবে। দেখলেন না, আপনাদের লেখার পর স্যার চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন?

গত সপ্তায় কথাগুলো বলছিলেন স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামের দফতরের এক কর্মচারী। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের ৪ তলার করিডোর হয়ে স্বাস্থ্যসচিবের দফতরের সামনে দিয়ে ৩ নম্বর ভবনে আসার সময় শীর্ষ কাগজের সম্পাদক অর্থাৎ আমাকে উদ্দেশ্য করে কথাগুলো বলছিলেন ওই কর্মচারী। বলা যায়, অনেকটা উত্যক্তের ভাষায়ই তিনি আমাকে এ ক্ষেদোক্তি শোনালেন। ‘আপনাদের স্যারের উন্নতি- পদোন্নতি হোক আমরাও চাই। তাই তো লিখে যাচ্ছি।’ কথাটা বলে দ্রুত স্থান ত্যাগ করলাম। কারণ, কর্মচারীটিকে একটু বেশি ক্ষুব্ধই মনে হচ্ছিলো।

স্বাস্থ্য মন্ত্রণালয়েরই অন্য এক দফতরে প্রায় একই রকমের কথা বললেন মন্ত্রণালয়ের আরেক কর্মচারী। তবে এঁর বলার ভঙ্গিটা ঠিক বিপরীত। সুরটা ক্ষেদোক্তির মতো নয়, বরং শীর্ষ কাগজের প্রতি সহানুভুতির। ইনি বলতে চাইলেন, সচিবের এতো অপকর্মের তথ্য তুলে ধরার পরও সরকারের সংশ্লিষ্ট মহলের বোধোদয় হলো না। বরং তাকে চুক্তিভিত্তিক দিয়ে পুরষ্কৃত করা হলো!

স্বাস্থ্যখাতের দুর্নীতি ও সিন্ডিকেটের বেপরোয়া তৎপরতা সম্পর্কে সাম্প্রতিক সময়ে শুধু যে শীর্ষ কাগজ লিখেছে তা নয়, দৈনিক প্রথম আলো সিরিজ প্রতিবেদন ছেপেছে। বাংলাদেশ প্রতিদিন, ইনকিলাব, মানবজমিনসহ প্রথম শ্রেণির বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ছাড়াও টেলিভিশন চ্যানেল ‘মাছরাঙ্গা’ ধারাবাহিক প্রতিবেদন সম্প্রচার করেছে। মাছরাঙ্গা টিভির সর্বশেষ প্রতিবেদনটি ছিলো দীর্ঘ প্রায় ১২ মিনিটের। গত ২৯ আগস্ট, ২০১৫ ‘কেনাকাটায় লুটপাট’ শিরোনামে এটি সম্প্রচার করা হয়। এতে স্বাস্থ্যখাতের বহুল আলোচিত সিন্ডিকেট মিঠুর লুটপাটের সরেজমিন তথ্য তুলে ধরা হয়। টেলিভিশনে প্রতিবেদনটি সম্প্রচারের সময় স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামের মুখ লুকানোর দৃশ্যও দেখা গেছে। সংবাদ মাধ্যমগুলোয় যেসব প্রতিবেদন প্রকাশিত হয়েছে তারমধ্যে শীর্ষ কাগজ হয়তো আলোচনায় এসেছে বেশি। কিন্তু, এতোগুলো সংবাদ মাধ্যমে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের পরও কোনো ঘটনায় যথাযথ তদন্তের উদ্যোগ নেয়া হয়নি। যে কারণে কিছুতেই সচিবের দুর্নীতির অগ্রযাত্রা রোধ করা যায়নি। বরং চাকরির মেয়াদ শেষে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ায় এখন তিনি আরো বেপরোয়া হয়ে উঠবেন এবং দুর্নীতিতে উৎসাহী পাবেন বলে মনে করা হচ্ছে।

শুধু স্বাস্থ্যসচিবের এ ঘটনাই নয়, আজকাল প্রায়ই অনেকে বলে থাকেন- পত্রিকায় লিখলে কিছু হয় না। বাস্তবে কিছুই যে হয় না, তাৎক্ষণিকভাবে এটাই সত্য। এরও কারণ আছে।

বিগত সময়ে শীর্ষ কাগজ পত্রিকাটি প্রকাশের সূত্রে এর খোরাক অর্থাৎ খবর সংগ্রহ করতে গিয়ে এ বিষয়ে অনেক অভিজ্ঞতা হয়েছে। সরকারগুলোর ভেতরের এমন অনেক কিছু জানার সুযোগ হয়েছে। পত্রিকাটির প্রকাশনা নিয়ে কাজ না করলে হয়তো এটা সম্ভব হতো না। শুরু থেকে শীর্ষ কাগজের চরিত্রই ছিলো ঘটনার গভীরে গিয়ে রহস্য বের করে আনা। দেখেছি, একটা সরকার কীভাবে জনপ্রিয় থেকে রাতারাতি অজনপ্রিয় হয় বা জনপ্রিয়তা হারায়। সরকার বা রাষ্ট্রের নীতিনির্ধারকরা অনেক ক্ষেত্রেই, কারো কারো কোটারি গ্রুপের দ্বারা প্রভাবিত হন, যা এক ধরনের ধোঁকা। সেটারও একটা বিশেষ কৌশল আছে। খুবই সুক্ষ্ম কৌশলে এই ধোঁকা দেয়া হয়ে থাকে। কেউ বুঝে- কেউ না বুঝে ধোঁকার মধ্যে পড়ে যান। আর এ কারণেই অনেক ক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নেন। এই ‘ভুল’ শব্দটার মর্মার্থ বুঝতে অনেক সময় লেগে যায়। তখন আর শুধরানোর সময় থাকে না।

চারদলীয় জোট সরকারের আমলে যেমনটা ঘটেছে ড. কামাল সিদ্দিকীর বেলায়। ড. কামাল সিদ্দিকী যে অন্যদের গোপন এজেন্ট হিসেবে কাজ করেছেন তা খালেদা জিয়া বুঝতে পেরেছেন দ্বিতীয় দফায় ক্ষমতা হারানোর পর। ওয়ান-ইলেভেনের সঙ্গে সঙ্গে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে বিষোদগার করে সংবাদ মাধ্যমগুলোয় বিবৃতি পাঠান ড. কামাল সিদ্দিকী। ওই বিবৃতিতে তিনি সরকারের নানা অনিয়ম তুলে ধরেন। অথচ এই কামাল সিদ্দিকী বিএনপির আগের আমলেও ৫ বছর বেগম খালেদা জিয়ার সঙ্গে প্রধানমন্ত্রীর দফতরে সচিব পদে ছিলেন। পরের আমলে মুখ্যসচিব পদে তিনি পাঁচ দফায় চুক্তিভিত্তিক নিয়োগ ভোগ করেন। শুধু তাই নয়, এক সময় তিনি এতোটা ক্ষমতাধর হয়ে উঠেন যে, হাওয়া ভবনের ক্ষমতাবানরা, এমনকি তারেক রহমানও তার কাছে তুচ্ছ হয়ে পড়েছিলেন।

এটা নিশ্চয়ই অনেকের মনে আছে, চারদলীয় জোট সরকারের আমলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব নুরুল ইসলাম এক পর্যায়ে অত্যন্ত ক্ষমতাধর হয়ে উঠেছিলেন। অথচ এই নুরুল ইসলাম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পোস্টিংয়ের আগে একজন সাধারণ, গোবেচারা অর্থাৎ সাদাসিধে ধরনের অফিসার ছিলেন। কখনো দক্ষ বা চৌকস অফিসার হিসেবে তাকে কেউ দেখেননি। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পোস্টিংটি পেয়েছিলেন ড. আকবর আলী খানের আনুকূল্যে। ড. আকবর আলী খানের রেফারেন্সের পরিপ্রেক্ষিতেই কামাল সিদ্দিকী তাকে আস্থায় নেন। কামাল সিদ্দিকী তাকে নিয়ে শুরুতেই সুদূর প্রসারী পরিকল্পনা আঁটেন। তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কাছে অত্যন্ত উঁচুদরের অফিসার হিসেবে নানাভাবে তুলে ধরেন। আর এতে নুরুল ইসলাম রাতারাতি বেগম খালেদা জিয়ার আস্থাভাজন এবং পাশাপাশি ক্ষমতাধরও হয়ে উঠেন। পরিস্থিতি এমন দাঁড়িয়েছিলো যে, অফিসিয়াল কাজকর্মে নুরুল ইসলামের মতামতের বাইরে বেগম খালেদা জিয়া কিছুই করতেন না। এই পরিবেশ পুরোটাই তৈরি হয়েছিলো কামাল সিদ্দিকীর অত্যন্ত সুক্ষ্ম পরিকল্পনা অনুযায়ী। যাতে তিনি দূরে বসে নিজের সকল পরিকল্পনা বিনা বাধায় নুরুল ইসলামের মাধ্যমে বাস্তবায়ন করতে পারেন, সেজন্যই এ কৌশল নিয়েছিলেন। বাস্তবে র্তা এই পরিকল্পনা পুরোপুরিই সফল হয়েছিলো। এক পর্যায়ে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াও মুখ্যসচিব কামাল সিদ্দিকী গংদের হাতের পুতুলে পরিণত হয়েছিলেন।

তখনকার প্রধানমন্ত্রীর কার্যালয়ের বহুল আলোচিত একটা ঘটনার ভেতরের তথ্য তুলে ধরলে একথার প্রমাণ পাওয়া যাবে। ২০০৪ সালে কী ঘটনায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের তৎকালীন সচিব নুরুল ইসলামকে চাকরিচ্যুত করা হয়েছিলো, এটা সবাই জানেন। তারেক রহমানের বিরুদ্ধে একটি বেনামী চিঠি আমলে নিয়ে গোপনে তদন্তের ব্যবস্থা করতে গিয়ে তিনি চাকরিচ্যুত হন। সরকারবিরোধী যড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিলো নুরুল ইসলামের বিরুদ্ধে। প্রধানমন্ত্রীর ছেলের বিরুদ্ধে একটি বেনামী অভিযোগ আমলে নিয়ে তা তদন্তের ব্যবস্থা করা, নিশ্চয়ই অকল্পনীয়, এটা সবাই মানবেন। শুধু তাই নয়, তারেক রহমানের বিরুদ্ধে নুরুল ইসলাম যে তদন্ত শুরু করেছিলেন সেটা তার মা প্রধানমন্ত্রীও জানতেন না। নুরুল ইসলামের উদ্দেশ্য যদি মহৎ হতো তাহলে নিশ্চয়ই তিনি এই তদন্তের ব্যাপারে প্রধানমন্ত্রীর অনুমতি নিতেন বা নেয়ার চেষ্টা করতেন। কিন্তু, তিনি সেই রকমের কোনো চেষ্টাই করেননি। বরং তিনি গোপনে তদন্তের উদ্যোগ নেন, যাকে বিশ্বাসের গোড়ায় কুঠারাঘাত বলেই আখ্যায়িত করা যায়। বস্তুত, নুরুল ইসলাম নিজেই যে সৎ কর্মকর্তা ছিলেন না এর প্রমাণ বিভিন্ন কর্মকাণ্ডে রয়েছে। বিশেষ করে মোহাম্মদপুরের বাবর রোডে সরকারি কর্মকর্তাদের হাউজিং প্রকল্পে অনেকগুলো প্লট আত্মসাতের ঘটনা এর জ্বলন্ত প্রমাণ।

আসা যাক সেই প্রসঙ্গে। তারেক রহমানের বিরুদ্ধে তদন্তের নির্দেশের একটা কপি শীর্ষ কাগজের কাছে এলো, যা দেখে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। মনে হলো, এটা হয়তো ভুয়া। আমাকে ফাঁদে ফেলার জন্যই হয়তো এই সোর্সটি ভুয়া একটা কাগজ এনে দিয়েছে। তাই ভালোভাবে পরীক্ষা করে দেখার চেষ্টা করলাম। অন্য বিশেষ একটা সোর্সের শরণাপন্ন হলাম। কিন্তু, ওই সোর্স খোঁজ-খবর নিয়ে এসে জানালো, ঘটনাটি পুরোপুরিই সত্য। শুধু তাই নয়, তারেক রহমানও এ বিষয়টি জানেন। অবাক কণ্ঠে প্রশ্ন করলাম, তারেক রহমান যদি জানেনই তাহলে এটা হচ্ছে কীভাবে? তিনটি এটা মেনে নিয়েছেন? ওই সোর্সের জবাব হলো, তারেক রহমানেরও কিছুই করার নেই এতে। তিনি অসহায় এ ব্যাপারে। এর কারণ হলো, বেগম খালেদা জিয়া ওই সময় কামাল সিদ্দিকী বা নুরুল ইসলামের উপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছিলেন। এদেরকে বেগম খালেদা জিয়া সৎ এবং নিষ্ঠাবান কর্মকর্তা হিসেবে মনে করতেন। এদের বিরুদ্ধে কেউ কিছু বললে খালেদা জিয়া উল্টো তাদের উপর ক্ষিপ্ত হতেন।

সচিব নুরুল ইসলাম সম্পর্কে বেগম খালেদা জিয়ার ভুল ভেঙেছে ২০০৪ সালের মে মাসে, কিন্তু, ড. কামাল সিদ্দিকীকে বুঝতে ক্ষমতার শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। নুরুল ইসলামের পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব করা হয়েছিলো খন্দকার শহীদুল ইসলামকে। হারিছ চৌধুরীসহ হাওয়া ভবনের কর্তাব্যক্তিরা কামাল সিদ্দিকীর এই চালেও হেরে যান। তারা হতাশ হন। কারণ, খুব শিগগিরই দেখা গেলো, খন্দকার শহীদও কামাল সিদ্দিকীর অনুসারী। অথচ, খন্দকার শহীদকে নিয়োগের সময় ঠিক এর উল্টোটি মনে করা হয়েছিলো। এক পর্যায়ে নুরুল ইসলামের ভূমিকায় অবতীর্ণ হন খন্দকার শহীদও। বেগম খালেদা জিয়ার আস্থাভাজন এবং এর সঙ্গে অত্যন্ত ক্ষমতাবান হয়ে উঠেন। এরও নেপথ্যের কারিগর ছিলেন কামাল সিদ্দিকী। তিনি খন্দকার শহীদুল ইসলামের মাধ্যমে গোটা প্রশাসনকে নিয়ন্ত্রণ করেছেন সরকারের শেষ দিন পর্যন্ত। শুধু প্রশাসনই নয়, ভিন্ন কৌশলে অনেক ক্ষেত্রে সরকারকেও নিয়ন্ত্রণ করেছেন। অথচ ওয়ান ইলেভেনের পর বিবৃতি দিয়ে সকল কর্মকাণ্ডের দায় বেগম খালেদা জিয়ার ওপর চাপিয়ে রাতারাতি বিদেশ পাড়ি দিয়েছেন।

চারদলীয় জোট সরকারের আমলের সরকারি কাজকর্ম সম্পর্কে একটা বিশেষ অভিজ্ঞতা আমার হয়েছিলো। আমার মনে হয়েছিলো, সরকারের উপরের মহলে যেসব কর্মকর্তা দায়িত্ব পালন করছিলেন এদের অধিকাংশই নিজেদের ব্যক্তিস্বার্থ অথবা কোনো না কোনো কোটারি স্বার্থের হয়ে কাজ করেছেন। দেখা গেছে, এরা যে পক্ষের হয়ে কাজ করছেন, সেই পক্ষে যত ধরনের যুক্তি প্রয়োজন সবই তুলে ধরেন- সত্য বা মিথ্যা যা-ই হোক। বিপক্ষে যত বড় বা যা কিছুই থাকুক, সেটা ধামাচাপা দেয়ার ব্যবস্থা করেন। এমন কৌশলে এসব করেন, সরকারের নীতিনিধারকরা তা বোঝার উপায় থাকে না।

বর্তমান স্বাস্থ্যসচিব সৈয়দ মনজুরুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে এমনই কিছু নাকি ঘটেছে, একথা আমাকে একটি নির্ভরযোগ্য সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে। এই চুক্তিভিত্তিক নিয়োগের সময় যেসব যুক্তি উপস্থাপন করা হয়েছে তারমধ্যে একটি হলো, তিনি নাকি ছাত্রজীবনে ছাত্রলীগে যুক্ত ছিলেন। ছাত্রজীবনের কর্মকাণ্ড তো অবশ্যই বিবেচনায় আনা উচিত। কিন্তু, এটা নিশ্চয়ই সবাই মানবেন, ছাত্রজীবনের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হলো পরের সময়টা অর্থাৎ চাকরিজীবন। চাকরীজীবনে মনজুরুল ইসলাম কী করেছেন এটি তো নিশ্চয়ই সবার আগে বিবেচনায় আনা উচিত। অথচ এক্ষেত্রে এটি সম্পূর্ণ এড়িয়ে যাওয়া হয়েছে।

জামায়াত দাবি করে থাকে, তাদের নেতা গোলাম আযম ছিলেন ভাষাসৈনিক। ভাষা আন্দোলনে তার নাকি গুরুত্বপূর্ণ অবদান ছিলো। এক্ষেত্রে আমার প্রশ্ন হলো, আওয়ামী লীগ কী গোলাম আযমের ছাত্রজীবনের কর্মকাণ্ড বিবেচনায় এনে ‘৭১ সালের যুদ্ধকালীন কর্মকাণ্ডকে ভুলে যেতে পারবে? (শীর্ষ নিউজ)

লেখক- মো. একরামুল হক,
সম্পাদক,
সাপ্তাহিক শীর্ষ কাগজ,
শীর্ষনিউজ টোয়েন্টিফৈার

 নিউজ ডেস্ক ।। আপডেট : ০২:০০ পিএম, ১১ ডিসেম্বর ২০১৫, শুক্রবার

ডিএইচ