Home / কৃষি ও গবাদি / নিষেধাজ্ঞা বহাল রাখলো আইসিসি
নিষেধাজ্ঞা বহাল রাখলো আইসিসি

নিষেধাজ্ঞা বহাল রাখলো আইসিসি

পেসার তাসকিন আহমেদের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিচারিক কমিশনারের পুনর্বিবেচনার শুনানি শেষে আজ বুধবার এ ঘোষণা দেওয়া হয়েছে।

গত ১৫ মার্চ চেন্নাইয়ে পরীক্ষা কেন্দ্রে তাসকিন ও আরাফাত সানির বোলিং নিরীক্ষা করে আইসিসি। পরে তাঁদের ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ করা হয়।

পরে এ সিদ্ধান্তের বিরুদ্ধে পুনর্বিবেচনার আবেদন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী বল ডেলিভারির সময় কনুই ১৫ ডিগ্রির বেশি বাঁকানো যায় না। কিন্তু তাসকিন ও সানি দুজনের কনুই-ই নাকি সেই সীমা অতিক্রম করে গেছে। আইসিসি জানায়, আরাফাত সানির বেশির ভাগ ডেলিভারির সময়ই কনুই বেঁকে গেছে ১৫ ডিগ্রির বেশি। আর তাসকিনের কিছু ডেলিভারি বৈধ হলেও কিছু ক্ষেত্রে তাঁর কনুইও ১৫ ডিগ্রির বেশি বেঁকে গেছে।

এখন বোলিং অ্যাকশন শুধরে না নেওয়া পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটের বাইরেই থাকতে হবে তাসকিন ও সানিকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলোতে আর খেলতে পারবেন না এ দুই বোলার। আইসিসির অনুমোদিত পরীক্ষাগারে পুনরায় পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে পারলেই কেবল তাঁরা ফিরতে পারবেন আন্তর্জাতিক ক্রিকেটে।

গত ৯ মার্চ ধর্মশালায় নেদারল্যান্ডসের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচের পরই সানি ও তাসকিনের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ পোষণ করেছিলেন আম্পায়াররা।

তাসকিন ও সানির পরিবর্তে এখন বাংলাদেশের বিশ্বকাপ দলে ডাকা হয়েছে সাকলায়েন সজীব ও শুভাগত হোমকে। (এনটিভি)

নিউজ ডেস্ক : আপডেট ১১:১৪ এএম, ২৩ মার্চ ২০১৬, বুধবার
ডিএইচ