Home / তথ্য প্রযুক্তি / নিবন্ধনহীন সিমে চার হাজার টাকা জরিমানা
নিবন্ধনহীন সিমে চার হাজার টাকা জরিমানা

নিবন্ধনহীন সিমে চার হাজার টাকা জরিমানা

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি’র নতুন নিয়মে নিবন্ধনহীন কোন সিম ব্যবহারের সুযোগ আর থাকছে না। এ ধরনের কোন সিম সচল থাকার প্রমাণ পেলে সংশ্লিষ্ট ব্যবহারকারী এবং অপারেটরের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বিটিআরসি। প্রতিটি নিবন্ধনহীন সিমের জন্য অপারেটরকে চার হাজার টাকা জরিমানা করা হবে বলেও জানিয়েছে নিয়ন্ত্রণকারী এই প্রতিষ্ঠানটি।

সিম নিবন্ধনের জন্য আগামী বছরের ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেধে দেয়া হয়েছে। এর মধ্যে দেশের সকল ব্যবহৃত সিম পুনঃরায় নিবন্ধনের আওতায় নিয়ে আসতে হবে। অন্যথায় বেঁধে দেয়া সময় পার হয়ে গেলে প্রতিটি নিবন্ধনহীন সিমের জন্য অপারেটরকে ৫০ ডলার তথা চার হাজার টাকা জরিমানা গুনতে হবে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী তারানা হালিম সাংবাদিকদের জানান, ‘আমরা ২০১৬ সালের ৩০ এপ্রিলের মধ্যে সিম নিবন্ধন ও পুনর্নিবন্ধন এবং বায়োমেট্রিক পদ্ধতি সম্পন্ন করতে নির্দেশ দিয়েছি। এই বেঁধে দেয়া সময়ের পর থেকে দেশে কোনো অবৈধ সিম পাওয়া গেলে সংশ্লিষ্ট অপারেটরকে ৪ হাজার টাকা করে জরিমানা আদায় করতে হবে।’

তবে সিম নিবন্ধনের বেঁধে দেয়া সময় নিয়ে আপত্তি জানিয়েছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন ‘অ্যামটব’। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘বায়োমেট্রিক পদ্ধতি সম্পন্ন করে সিম নিবন্ধন একটি জটিল প্রক্রিয়া। দেশে প্রায় ১৩ কোটি সিমের নিবন্ধন বা পুনঃরায় নিবন্ধন বেশ সময়ের ব্যাপার। এ ক্ষেত্রে আমরা মন্ত্রণালয় বরাবর সময়সীমা আরো বাড়ানোর আবেদন জানাবো।’

প্রসঙ্গত, এর আগে ২০১২ সালেও বিটিআরসি নিবন্ধনহীন বা অবৈধ সিমের জন্য ৫০ ডলার জরিমানার একটি আইন পাশ করেছিল। কিন্তু আইনটির তিন বছর পার হয়ে গেলেও এখন পর্যন্ত সেটি কার্যকর করতে পারেনি বিটিআরসি।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৮:৪৭ পিএম, ১৯ অক্টোবর ২০১৫, সোমবার

 এমআরআর