Home / চাঁদপুর / নাড়ির টানে ফিরছে মানুষ : চাঁদপুর লঞ্চঘাটে উপচে পড়া ভিড়
নাড়ির টানে ফিরছে মানুষ : চাঁদপুর লঞ্চঘাটে উপচে পড়া ভিড়
ফাইল ছবি

নাড়ির টানে ফিরছে মানুষ : চাঁদপুর লঞ্চঘাটে উপচে পড়া ভিড়

যদি রমজান ২৯ দিনে হয়, তাহলে আর একদিন পরই সারাদেশে একযোগে পালিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুর ফিতর।

স্বজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে নারীর টানে গ্রামের বাড়ি ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ।

ঢাকা, নারায়নগঞ্জ, বরিশাল, ময়মনসিংহ, রাজশাহী, জামালপুর, ভোলাসহ দেশের বিভিন্ন প্রান্তে থাকা কর্মজীবী মানুষজন পরিবার পরিজনদের সাথে ঈদ করার জন্য যার যার কর্মসস্থল থেকে বাড়ি ফিরতে শুরু করেছেন। এজন্য গত দু’তিন দিন ধরে চাঁদপুর লঞ্চঘাটে ঘরমুখো মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।

শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় চাঁদপুর লঞ্চঘাটে যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। লঞ্চঘাটে যাত্রীদের নিরাপত্তা ও যাতায়াতের সুবিদার জন্য নৌ পুলিশ সদস্যদের পাশাপাশি কাজ করছে স্কাউট সদস্যরা। এছাড়াও যাত্রীরা অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসার স্বার্থে চাঁদপুর নৌ পুলিশের আয়োজনে বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

অপরদিকে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে চাঁদপুর প্রসাশন বাড়তি নিরাপত্তার ব্যাবস্থা করেছে।

এরইমধ্যে লঞ্চঘাটে সার্কিট ক্যামেরাও বসানো হয়েছে। গেটের সামনেই রয়েছে নৌপুলিশের মোবাইল টিম।

পথের এসব শত বিড়ম্বনা আর ঝক্কি ঝামেলা মেনে নিয়েই স্বজনদের সান্নিধ্যে ছুটছেন ঘরমুখো মানুষ। এ বিড়ম্বনার মধ্যেই যেন আলাদা আনন্দ খুঁজে পাচ্ছে ঘরমুখো মানুষ।

প্রতি বছর ঈদ এলেই কর্মজীবী মানুষজন ছুটে চলে তাদের আপন ঠিকানায়। কারণ মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আযহা। তাই দেশের বিভিন্ন স্থানে মানুষজন যতই কর্মব্যাস্থতায় থাকুক না কেনো ঈদের আনন্দ পরিবার পরিজনদের সাথে ভাগাভাগি করে নিতে তারা ছুটে আসে তাদের আপন ঠিকানায়।

এবার শুক্রবার দিন থেকে শুরু হচ্ছে ঈদুল ফিতরের সরকারি ছুটি। এজন্য সবাই গ্রামের বাড়ি ফেরার জন্য শুক্রবারেই রওয়ানা দিয়েছেন। প্রতিবছরের ন্যায় এবছরও হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছে। এজন্য গতকাল শুক্রবারও
চাঁদপুর লঞ্চঘাট ছিলো ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়। প্রতেকের চোখে মুখে ফুটে উঠছে আনন্দের হাসি। বাড়ি ফিরতি মানুষগুলোর মধ্যে প্রতিবছরের চেয়ে এবছর একটু বেশিই আনন্দ দেখা যাচ্ছে। ছুটি পেয়ে একটু বেশিই উচ্ছ্বসিত তারা।

যাত্রীরা বলেন, জীবিকার তাগিদে সারাবছর যান্ত্রিক এই শহরে থাকলেও ঈদের সময় ঠিকই বাড়িতে ফিরতে হয়, না হলে মনে হয় জীবনটাই অর্থহীন।

শুক্রবার সকাল থেকে এই যাত্রা শুরু হলেও রাত থেকে ঘরে ফেরা মানুষের চাপ থাকবে সবচেয়ে বেশি বলে জানান সংশ্লিষ্টরা।

কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ৩: ০০ এএম, ২৪ জুন ২০১৭, শনিবার strong>
ডিএইচ

Leave a Reply