Home / উপজেলা সংবাদ / কচুয়া / নার্সারি ব্যবসায় ঘুরে গেল কচুয়ার হানিফের জীবন চাকা

নার্সারি ব্যবসায় ঘুরে গেল কচুয়ার হানিফের জীবন চাকা

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

‎Tuesday, ‎26 ‎May, ‎2015   06:00:13 PM

চাঁদপুর টাইমস, কচুয়া (চাঁদপুর) :
চার দিকে সবুজের সমারহ। এ যেন বৃক্ষের মিলন মেলা। প্রায় দু’ একর জমির উপর সবুজের এ সমারোহ গড়ে তুলেছেন কচুয়া উপজেলার মেঘদাইর গ্রামের যুবক মোঃ হানিফ প্রধানিয়া। সবুজের এ বিপুল সমারোহের স্বত্ত্বাধিকারি মোঃ হানিফ প্রধানিয়া এর নামকরণ করেন “মেঘদাইর জুনাব আলী নার্সারী”। সবুজ সমারোহের মাঝে বসে মোঃ হানিফ প্রধানিয়া জীবন সংগ্রামের কথা পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরলেন আমাদের কচুয়া প্রতিনিধি জিসান আহমেদ নান্নু।
ছোটবেলা থেকেই অন্যের নার্সারিতে চাকুরী করতো হানিফ। চাকুরী সূত্রেই এ পেশায় সম্পৃক্ততা। সেই সূত্র ধরে ২০১০ সালে নিজ উদ্যোগে অন্যের জমি বাৎসরিক মেয়াদে ভাড়া নিয়ে নার্সারির ব্যবসা শুরু করেন। কচুয়া উপজেলার ৪নং পূর্ব সহদেবপুর ইউনিয়নে মেঘদাইর গ্রামে ২শ’ ১৭ শতক জমি ভাড়া নিয়ে শুরু করেন উন্নত জাতের বিভিন্ন গাছের চারা উৎপাদন। জমির মূল মালিকের নামেই প্রতিষ্ঠিত হয় “মেঘদাইর জুনাব আলী নার্সারী”।
সেই থেকে শুরু। আর এখন হানিফের নার্সারীতে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে ওই এলাকার আরো ৮/১০ জন বেকার যুবকের।
বর্তমানে এ নার্সারিতে একাশি, বেলজিয়াম, পেয়ারা, জলপাই, কাগজি, লেবু, কাঁঠাল, নারকেল, জাম্বুরা, লিচু, আম, কামরাঙ্গা, মাল্টা, কমলা, সোফেদাসহ বিভিন্ন জাতের ফলজ ও বনজ গাছের চারা উৎপাদন হয়ে থাকে। সেই সাথে বিভিন্ন প্রজাতির ফুল ও ফলের চাষ করা হয়। বর্তমানে নার্সারিতে প্রায় ২ লক্ষ চারা রয়েছে।
তিনি আরো জানান, প্রতিকুল আবহাওয়া না থাকলে এ বছর চারাগুলো এলাকার বিভিন্ন স্থানে বাজারজাত করে লক্ষ টাকা আয় করতে পারবেন।
বিশেষ করে তার উৎপাদিত চারগুলো উপজেলার পালাখাল বাজার, সাচার বাজার, দারাশাহী তুলপাই বাজার, আলিয়ারা বাজার, চারটভাঙ্গা বাজার, নবাবপুর বাজার, কচুয়া বাজার ও রহিমানাগর বাজার সহ বিভিন্ন স্থানে বাজারজাত করে থাকেন।
তিনি জানান, বর্তমানে বর্ষা মৌসুমে চারা বাজারজাত বেশি হয়ে থাকে। তবে গত বছর কচুয়ার সাচারের রথ যাত্রায় উল্লেখযোগ্য চারা বিক্রি করতে পারেনি। এ বছর সাচারের রথ যাত্রা উৎসবে বেশি বেশি চারা বিক্রি করে গেল বছরের লোকসান পুষিয়ে নেয়ার আশাবাদ ব্যক্ত করেন।
সেই লক্ষ্যে এখন থেকেই বিভিন্ন রকম কৌশল অবলম্বন করে প্রস্তুতি গ্রহণ করছেন। সব মিলিয়ে নার্সারী ব্যবসার মাধ্যমে হানিফ প্রধান বছরে প্রায় ২/৩ লক্ষ টাকা আয় হয়। স্ত্রী, ২ ছেলে, ৩ মেয়ে নিয়ে সংসারের যাবতীয় প্রয়োজন মিটিয়ে নার্সারী ব্যবসা করে বাকি জীবনটা কাটিয়ে দিতে চান এ তরুন উদ্যোক্তা।
চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/ডিএইচ/২০১৫।

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে ক্লিক লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes