Home / নারী / ‘নারী প্রতিনিয়তই ঘরে এবং বাইরে নানা সহিংসতার শিকার হচ্ছে’
নারী প্রতিনিয়তই ঘরে এবং বাইরে নানা সহিংসতার শিকার হচ্ছে

‘নারী প্রতিনিয়তই ঘরে এবং বাইরে নানা সহিংসতার শিকার হচ্ছে’

শাহজাহান শাওন :

সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক সহ সকল ক্ষেত্রে নারীরা নানাভাবে অবদান রাখলেও তা কোনভাবেই মূল্যায়ন হচ্ছে না বলে অভিমত ব্যক্ত করেছেন বক্তারা।

চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে বুধবার অনুষ্ঠিত এক আলোচনাসভায় এ অভিমত ব্যক্ত করেন বক্তারা। নারী যোগাযোগ কেন্দ্রের বর্ষপূতি উপলক্ষে এ আলোচনাসভার আয়োজন করা হয়।

সভায় রোকসানা আক্তারুন্নবীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফী। অনুষ্ঠানের উদ্বোধন করেন সুলতানা বেগম। বিশেষ অতিথি ছিলেন নারী নেত্রী শ্যামলী মজুমদার, অধ্যক্ষ নাজমুন নাহার।

সভায় উদ্বোধক নারীনেত্রী ও মানবাধিকারকর্মী সুলতানা বেগমকে দীর্ঘ ১২ বছর ধরে নারীর বিরুদ্ধে সংগঠিত সকল প্রকার নির্যাতন ও নিপীড়নের প্রতিবাদে সাংগঠনিকভাবে সফল আন্দোলনের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বেগম মুশতারী শফী বলেন, সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীরা এখনও পিছিয়ে আছে। নানাভাবে অবদান রাখলেও তা কোনভাবেই মূল্যায়িত হচ্ছে না। নারী প্রতিনিয়তই ঘরে এবং বাইরে নানা সহিংসতার শিকার হচ্ছে। তাই নারীর প্রতি সহিংসতা বন্ধে, নারীদের সংগঠিত হওয়ার কোন বিকল্প নেই।

সম্মাননার জবাবে সুলতানা বেগম বলেন, অবহেলা, বঞ্চনা, নির্যাতন আর নিপীড়নের বিরুদ্ধে নারীদের সোচ্চার হতে হবে। আর এ জন্য সংগঠিত হতে হবে। কমপক্ষে ১৫জন নারী যদি কোন বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে তবে যে কোন দৃশ্যপট পরিবর্তন হতে পারে।

নাদিরা সুলতানা হেলেনের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সালমা জাহান মিলি ও শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎস’র নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা, লাবনী মুৎসুদ্দী, শরীফ চৌহান, বিদেশি স্বেচ্ছাসেবক মি. এন্ড্রো ডুপান্ড, জনাথন হেলড।

অনুষ্ঠান শুরুর আগে প্রেসক্লাবের সামনে নারীর প্রতি চলমান সহিংসতার প্রতিবাদে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এ মানববন্ধনে রাইড এ্যাকশন অন ডিসএ্যাবিলিটি, উৎস, ওডেব, সজাগ লোককেন্দ্র, অভিভাবক ফোরাম, কৈশোর মঞ্চসহ বিভিন্ন সংগঠন একাত্মতা প্রকাশ করে অংশ নেয়।

আপডেট :  বাংলাদেশ সময় ০২:০৫   অপরাহ্ন,  ১৮ জুন ২০১৫,  বৃহস্পতিবার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না