Home / স্বাস্থ্য / নাক দিয়ে রক্ত ক্ষরণ হলে দ্রুত কী করবেন?
নাক দিয়ে রক্ত ক্ষরণ হলে দ্রুত কী করবেন?
প্রতীকী ছবি

নাক দিয়ে রক্ত ক্ষরণ হলে দ্রুত কী করবেন?

অনেক সময় হঠাৎ নাক দিয়ে রক্ত পড়া শুরু হয়। তখন দ্রুত কী করবেন? নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬৪৮তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. নাজমুল ইসলাম। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যাল কলেজে নাক, কান, গলা বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : হঠাৎ করে নাক দিয়ে রক্তক্ষরণ হলে আতঙ্কিত হওয়ার মতো বিষয় ঘটে। নাক দিয়ে হঠাৎ রক্ত পড়তে থাকলে কী করতে হবে?

উত্তর : নাক দিয়ে রক্ত পড়তে শুরু করলে ভীষণ রকম আতঙ্ক শুরু হয়। নাক দিয়ে ঝড় ঝড় করে রক্ত পড়ছে, সাদা কাপড় লাল হয়ে যাচ্ছে। আশপাশে যারা থাকে, এরা আতঙ্কিত হয়ে পড়ে। আমি বলব, এখানে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই। খুব সাধারণভাবে আমরা নাককে যদি একটু চেপে ধরি, নাক চেপে ধরে মাথাকে একটু সামনের দিকে নিচু করে রেখে, একটি শান্ত নীরব ঘরে যদি রোগীকে সরিয়ে নিয়ে যাই, আশপাশটা একটু খোলামেলা করে রাখি, লোকজনের ভিড়টা কমিয়ে দেই, তাকে আমরা আশ্বস্ত করতে থাকি, ‘তোমার ভয় পেয়ে যাওয়ার কিছু নেই’- তাহলে ভালো হয়। নাক চেপে রোগীকে ধরে রাখতে পারেন।

অন্তত মিনিট দশেক চেপে ধরে রাখতে হবে। এর মধ্যে যেটা করতে হবে একজন ভালো ফিজিশিয়ান যদি থাকে বা অন্য কেউ যার ন্যূনতম মেডিক্যাল জ্ঞান আছে তারা দেখলে ভালো হয়। পালস একটু ধরে দেখার চেষ্টা করলেন, রোগী ঘামছে কি না, শকে চল যাচ্ছে কি না- এগুলো দেখতে হবে। এই রকম কোনো পরিস্থিতি যদি না হয়, তাহলে বেশির ভাগ ক্ষেত্রে ঘরে বসে প্রাথমিক চিকিৎসা দিয়ে দেওয়া সম্ভব।

কিন্তু এমন যদি হয় যে শিরার গতি খুব দ্রুত হয়ে গেছে, ভলিয়্যুমটা কম আসছে, ঘাম হচ্ছে, রক্তচাপ কমে যাচ্ছে, সেসব ক্ষেত্রে হাসপাতালের জরুরি বিভাগ হচ্ছে সঠিক জায়গা। অবশ্যই নাক কান গলার একটি ব্যবস্থা আছে।

এই রকম জায়গায় দিতে হবে। ১০ মিনিট নাক চেপে রাখার পর ছেড়ে দিয়ে দেখতে হবে রক্তক্ষরণ হচ্ছে কি না। যদি থেমে যায় তাহলে ভালো। এর মধ্যে রোগীর কাছ থেকে ইতিহাসটা শুনতে হবে। তার আগে কখনো হয়েছে কি না, এবারই প্রথম হলো কি না, কতক্ষণ আগে শুরু হলো, যেখানে হলো সেখানের আশপাশটা কেমন ছিল, সব কিছু জেনে সিদ্ধান্ত নিতে হবে।(এনটিভিডি)

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ০৭ : ২০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার
এইউ

Leave a Reply