Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / ডিজিটালের ছোঁয়ায় হাজীগঞ্জ কাপাইকাপ মাদ্রাসায় বায়োমেট্রিক হাজিরা
ডিজিটালের ছোঁয়ায় হাজীগঞ্জ কাপাইকাপ মাদ্রাসায় বায়োমেট্রিক হাজিরা
হাজীগঞ্জ কাপাইকাপ মাদ্রাসায় বায়োমেট্রিক হাজিরা দিচ্ছেন শিক্ষকবৃন্দঃ। ছবি- চাঁদপুর টাইমস

ডিজিটালের ছোঁয়ায় হাজীগঞ্জ কাপাইকাপ মাদ্রাসায় বায়োমেট্রিক হাজিরা

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার কাপাইকাপ ইসলামিয়া আলিম মাদ্রাসায় এবার বায়োমেট্রিক প্রদ্ধতিতে শিক্ষক ও কর্মচারীদের আঙ্গুলের চাপের মাধ্যমে দৈনিক হাজিরা নেওয়া হচ্ছে।

পর্যায়ক্রমে শিক্ষার্থীদের মাঝেও এ ডিজিটাল প্রদ্ধতি চালু হবে বলে জানায় কর্তৃপক্ষ।

রোববার (২৩ অক্টোবর) প্রতিষ্ঠানটিতে গিয়ে জানা যায়, ডিজিটাল প্রদ্ধতির এমন ছোঁয়া স্বেচ্ছায় নিজ খরছে প্রতিষ্ঠানটির সভাপতি ডা. আহসান উল্লা উদ্যোগ নিয়ে কাজ করেছেন।

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকল স্তরে আধুনিকতার ছোঁয়া পৌঁছে দিতে ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানকে কাজ করার নির্দেশ দিয়েছেন।

তবে তা জেলা এবং সদর উপজেলার কিছু কিছু স্থানে ডিজিটাল প্রদ্ধতিতে সেবা সরকারি ভাবে চালু হতে দেখা যায়।

কিন্তু সেচ্ছায় নিজ খরছে কোন প্রতিষ্ঠান পল্লী এলাকায় এমন ডিজিটাল পদ্ধতিতে শিক্ষকদের উপস্থিতির জন্য বায়োমেট্রিক প্রদ্ধতিতে আঙুলের চাপ নেওয়ার দৃশ্য এ প্রথম বলা যায়।

১৯৭৬ সালে কাপাইকাপ ইসলামিয়া আলিম মাদ্রাসাটি স্থাপ্তিত হয়। দীর্ঘ বছর পর দু’তলা ভবনসহ অবকাঠামো ফিরে পেয়েছে মাদ্রাসাটি। বর্তমানে এতে ৬’শ শিক্ষার্থী, ২০ জন শিক্ষক রয়েছেন।

উপজেলার অন্যান্য মাদ্রাসার তুলনায় এতে শিক্ষার মানও এগিয়ে রয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির প্রধান।

অধ্যক্ষ মাও. সোলাইমান চাঁদপুর টাইমসকে বলেন, ‘আমি দায়িত্ব নেয়ার পর থেকে শিক্ষা বিস্তারে পরিবর্তন আনার চেষ্টা করেছি। বর্তমান সরকারের ডিজিটাল প্রদ্ধতিকে সাধুবাদ জানিয়ে আমাদের মাদ্রারাসার সভাপতি দৈনিক শিক্ষক ও কর্মচারীদের জন্য বায়োমেট্রিক পদ্ধতি চালু করেছে। তিনি আগামি যে কোন সময় শিক্ষার্থীদের জন্য বায়োমেট্রিক প্রদ্ধতির এমন ব্যবস্থা চালু করবেন বলে জানিয়েছেন।’

প্রতিষ্ঠানটির সভাপতি ও হাজীগঞ্জ পপুলার হাসপাতালের নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডা. আহসান উল্লা চাঁদপুর টাইমসে বলেন, ‘আমি মূলতঃ সরকারের ডিজিটালের যে চলমান প্রক্রিয়া রয়েছে সেগুলো নিজ খরছে প্রতিষ্ঠানে ব্যয় করতে চাই। এতে করে শিক্ষকদের জবাবদিহিতা নিশ্চিত হবে বলে আমি মনে করি। সেই সাথে আগামি ক’দিনের মধ্যেই শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর জন্য বায়োমেট্টিক প্রদ্ধতিতে এ কার্যক্রম চালু করবো।’

আগামি দিনে আরো অনেক উন্নয়নমূলক কাজ করার পরিকল্পনার কথা জানিয়ে তিনি সবার কাছে দোয়া ও সহযোগিতা চেয়েছেন।

ডিজিটালের ছোঁয়ায় হাজীগঞ্জ কাপাইকাপ মাদ্রাসায় বায়োমেট্রিক হাজিরা

About The Author

প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়, হাজীগঞ্জ

Leave a Reply