Home / চাঁদপুর / দ্রব্যমূল্য ঊধ্বগতির রোধে চাঁদপুর ক্যাবের প্রচার অভিযান
দ্রব্যমূল্য ঊধ্বগতির রোধে চাঁদপুর ক্যাবের প্রচার অভিযান

দ্রব্যমূল্য ঊধ্বগতির রোধে চাঁদপুর ক্যাবের প্রচার অভিযান

চাঁদপুরে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর আয়োজনে রোববার (২১ মে) দ্রব্য মূল্য ঊর্ধ্বগতি রোধে প্রচার অভিযান কর্মসূচি পালন করা হয়েছে।

জেলা ক্যাব এর সভাপতি জীবন কানাই চক্রবর্তীর সভাপতিত্বে, সদস্য শাহাজাহান চৌকদার এর উপস্থাপনায় এতে বক্তব্য রাখেন, জেলা ক্যাব এর সাধারণ সম্পাদক অধ্যাপক মোশারফ হেসেন, জেলা ক্যাব এর সিনিয়র সভাপতি মোস্তফা, জেলা ক্যাবের সাংগঠনিক সম্পাদক মুক্তিযোদ্ধা সানাউল্যাহ খান, সিনিয়র রিপোর্টার জেলা ক্যাব সদস্য মোঃ বিপ্লব সরকার, সদস্য সাংবাদিক কে এম মাসুদ, মজিবুর রহমান, এম এ হাসান লিটন, মুক্তিযোদ্ধা এস এম সালাউদ্দিন, সুশিতল ভৌমিক, সুমন, সানাউল্লাহ।

এ সময় বক্তারা বলেন আসন্ন রমজান উপলক্ষে সকল দ্রব্য মূল্যের ঊধ্বগতি রোধ করতে হবে। যাতে করে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে। পৃথিবীর সব দেশে রমজান উপলক্ষে জিনিস পত্রের দাম কমে কিন্তু একমাত্র বাংলাদেশেই রমজান আসলেই জিনিস পত্রের দাম বেড়ে যায়। রমজানে পঁচা-বাসি ও ভেজাল খাবার বিক্রয় করা যাবে না। ইফতারীসহ সকল প্রকার খাদ্য দ্রব্য ঢেকে রাখতে হবে ও খাদ্য দ্রব্যে রং মেশানো যাবে না। ক্রয়-বিক্রয়ের সময় পাইকারী ও খুচরা পাকা রশিদ দিতে হবে। বিদুৎ ব্যবহারে সকলকে সাশ্রয়ী হতে হবে। প্রত্যেক দোকানে ওজনের ক্ষেত্রে মেট্রিক পদ্ধতি ব্যবহার করতে হবে। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফরমালিনযুক্ত মাছ-মাংস ও কার্বাাইডযুক্ত ফল-ফলাদি বিক্রয় করা যাবে না।

প্রত্যেক প্যাকেটজাত পণ্য দ্রব্যে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, সর্বোচ্চ খুচরা মূল্য এবং বিএসটি আই এর সিল থাকতেই হবে। খাবার হোটেল রেস্টুরেন্টসহ খাদ্য দ্রব্য বিক্রয় ও পরিবেশনকারী প্রতিটি প্রতিস্ঠানকে সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ওজন বা পরিমাপে কারচুপি করা যাবে না। নির্ধারিত মূল্যের অতিরিক্ত দামে পণ্য বিক্রি করা যাবে না। ক্রেতাদের জিম্মি করে পণ্য মজুদ করা যাবে না। পণ্য, সেবার মান ও গুণাগুণে প্রতারণা করা যাবে না। দোকানের বাইরে ফুটপাতে বা চলাচলের রাস্তায় মালামাল রেখে বিক্রয় করা যাবে না। কোনো যানবাহনেই নির্ধারিত বা যৌক্তিক ভাড়ার অতিরিক্ত ভাড়া নেয়া যাবে না। একসঙ্গে প্রয়োজনের অতিরিক্ত পারিমাণে পণ্য ক্রয় করবে না।প্রত্যেক দোকানে পণ্য দ্রব্যের পাইকারী ও সর্বোচ্চ খুচরা মূল্যের তালিকা প্রকাশ্যে টানাতে হবে। সল্প সময়ের মধ্যে ক্যাব এর পক্ষ থেকে বাজার মনিটরিং কমিটি তৈরি করে শহর এবং শহরের আশেপাশের মার্কেটগুলোতে দ্রব্য মূল্য তদারকী করা হবে।

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ১১ : ১০ পিএম, ২১ মে ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply