Home / শীর্ষ সংবাদ / দেড় যুগেও সংস্কার হয়নি মতলব-বোয়ালিয়া সড়ক
দেড় যুগেও সংস্কার হয়নি মতলব-বোয়ালিয়া সড়ক

দেড় যুগেও সংস্কার হয়নি মতলব-বোয়ালিয়া সড়ক

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা সদরে জন গুরুত্বপূর্ণ মতলব বোয়ালিয়া সড়কের সংস্কার হয়নি প্রায় দেড় যুগেও। এতে করে ওই সড়ক দিয়ে আসা ২৫ গ্রামের লক্ষাধিক মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে।

দীর্ঘ দিন রাস্তাটির সংস্কার না হওয়ায় গোটা সড়ক জুড়েই ছোট বড় গর্ত ও খানা খন্দ। প্রায় সবটুকু পিচ ও কংক্রিট উঠে গেছে। ডেবে গেছে প্রায় ২৭টি স্থান। ওই সড়কে জানবাহনে চড়লে ঝাঁকুনি লাগে। তাই জীবনের ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত চলছে যানবাহন। যাত্রী ও পথচারীরা চলছে আতঙ্ক নিয়ে। এ পথে চলাচলে দুর্ভোগ পোহাচ্ছে এলাকার লক্ষাধিক মানুষ। প্রায় সাড়ে ৩ কিলোমিটার দীর্ঘ এ সড়কটি মতলব পৌরসভার ৩, ৬ ও ৭নং ওয়ার্ডে অবস্থিত।
পৌরসভা কার্যালয় সূত্রে জানা যায়, ২০০০ সালের জুন মাসে পাকা করা হয়। এরপর অদ্যাবদি পর্যন্ত আর সংস্কার হয়নি। তাই পথে পৌরসভার বোয়ালিয়া, টিএন্ডটি, দূরগাঁও, নলুয়া, দিঘলদী, বারঠালিয়া, ভাঙ্গারপাড়, দশপাড়া, রূপসী পল্লী, নবকলস বহরী, উপাদী, পিংড়াসহ ১৬টি গ্রামের মানুষজন যাতায়াত করে। গত ১৯ মার্চ সরজমিন ঘুরে দেখা যায়, সড়কের বোয়ালিয়া, টিএন্ডটি, দূরগাঁও, নলুয়া, রূপসী পল্লী ও আদর্শ স্কুল মোড় এলাকায় পিচ উঠে গেছে।

ইট, বালু ও খোয়ার অস্তিত খুজে পাওয়া কঠিন। কিছু দুর পর পর অসংখ্য গর্ত। সড়কটির ২৭টি স্থান ডেবে গেছে। এসব স্থান দিয়ে ঝুকি নিয়ে চলছে রিকশা, অটোরিকশা, সিএনজিসহ বিভিন্ন যানবহান।

এছাড়া এ রাস্তা দিয়ে মতলব ডিগ্রি কলেজ, রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ, মতলবগঞ্জ জে.বি. পাইলট উচ্চ বিদ্যালয়, মতলবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়, বোয়ালিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দূরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ড. এম সামছুল হক মডেল কলেজসহ আরও ৫-৭টি স্কুল-কলেজের শিক্ষার্থী সহ হাজারও মানুষ বহু কষ্ট শিকার করে যাতায়াত করছে।

এ সড়ক দিয়ে যাতায়াত করতে গিয়ে চালক ও যাত্রীর প্রাণহানীর ঘটনা ঘটেছে। আর প্রতিনিয়ত হচ্ছে ছোট বড় দুর্ঘটনাতো ঘটছেই। এ সড়কে নিয়মিত যাতায়াতকারী বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোকন চন্দ্র শীল ও বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আহম্মেদ বলেন এই রোডে গাড়িতে উঠলেই শুরু হয় লক্কর-ঝক্কর ঝাকুনি। কয়েকটি স্থানে গাড়ি হেলে পড়ে যায়। আতঙ্কে তটস্ত থাকি। আধা ঘন্টার পেরুতে সময় লাগে প্রায় দেড় ঘন্টা।

সড়কটিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। পৌরসভার নবকলস গ্রামের বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় এই সড়কে চলাচল কঠিন হয়ে পড়েছে। ভাঙ্গাচুরা সড়কটিতে যানবাহনে মালামাল আনানেওয়ার অনেক কষ্ট ও দুর্ভোগ পোহাতে হয়।

দূরগাঁও গ্রামের রিকশা চালক শুক্কুর আলী বলেন, এনো গাড়ি চালাইলে রিকশা স্ক্রুপ ও নানা যন্ত্রাংশ নষ্ট হইয়া যায়। যাত্রীরা ভাঙ্গা রাস্তার কারণে এ রিকশা উঠতে চায় না।

মতলব পৌরসভা উপসহকারী প্রকৌশলী নাজমুল জিসান চাঁদপুর টাইমসকে বলেন, বরাদ্দের অভাবে ১৬ বছরেরও বেশি সময় ধরে সড়কটি সংস্কার হচ্ছে না।

পৌরসভার মেয়র আওলাদ হোসেন লিটন চাঁদপুর টাইমসকে বলেন, এটি সংস্কার করতে প্রায় কোটি টাকা দরকার। বরাদ্দের জন্য মন্ত্রনালয়ে চিঠি পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে দ্রুত সংস্কার করা হবে।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক
: আপডেট, বাংলাদেশ সময় ০৯: ১৭ পিএম, ১৯ মার্চ ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply