Home / জাতীয় / দেশ থেকে ৭ লাখ জনশক্তি রফতানির সম্ভাবনা
দেশ থেকে ৭ লাখ জনশক্তি রফতানির সম্ভাবনা

দেশ থেকে ৭ লাখ জনশক্তি রফতানির সম্ভাবনা

দেশ থেকে এবার ৭ লাখ জনশক্তি রফতানি হওয়ার স¤ভাবনা রয়েছে। বিশ্বের বিভিন্নদেশে বর্তমানে ৫ লাখ ৫ হাজার বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ রয়েছে। ফলে প্রতি মাসে গড়ে ৬০ হাজার কর্মী বিদেশে যাচ্ছে।

বৈদেশিক কর্মসংস্থান ব্যুরোর প্রদত্ত তথ্য মতে, জানুয়ারিতে ৬৪ হাজার ,ফেব্রুয়ারিতে ৬২ হাজার,মার্চে ৬৫ হাজার,এপ্রিলে ৫৯ হাজার,মে মাসে ৬০ হাজার ,জুনে ৬২ হাজার, জুলাই মাসে ৪৮ হাজার এবং আগস্টে ৬৯ হাজার বাংলাদেশি র্ ীর বিভিন্ন দেশে কর্মসংস্থান হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুয়ায়ী, ২০১৫ সালে দেশে রেমিট্যান্স এসেছে ১ লাখ ১৯ হাজার কোটি টাকা।তবে ডলারের দাম পড়ে যাওয়ায় কয়েক বছরের তুলনায় প্রায় ওই বছর গড়ে ২৫ কোটি ডলার কম এসেছে।

বাংলাদেশের ৭৬ লাখ কর্মী বিদেশে শ্রমের মাধ্যমে ওই পরিমাণ টাকা দেশে তারা প্রেরণ করেছে।তাদের বার্ষিক মাথাপিছু আয় করছে ২ হাজার ১৩ ডলার । বাংলাদেশি প্রবাসিরা বছরে গড়ে ১ লাখ ৫৮ হাজার ৩ শ ৩৫টাকা দেশে পাঠায়। ব্যাংকের ভাষায় এ অর্থকেই রেমিট্যান্স বলে ।

প্রসঙ্গত, চাঁদপুরে আগস্ট ২০১৬ পর্যন্ত সোনালী,অগ্রণী,জনতা,কৃষি ৮২ টি শাখা ৭ শ’ ৯৩কোটি ১০ লাখ টাকার বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন হয়েছে । জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় সূত্র মতে, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের ২ লাখ ৩৫ হাজার শ্রমজীবী নিজ নিজ কর্মস্থল থেকে ওই র‌্যামিটেন্স তাদের নিকটতম স¦জনদের কাছে ব্যাংকের শাখার মাধ্যমে কাছে প্রেরণ করে থাকে।

প্রবাসীরা প্রতি মাসে এ সব র‌্যামিটেন্স বিভিন্ন অর্থলগ্নী আন্তর্জাতিক ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন এজেন্সির ম্ধ্যামে এ সব র‌্যামিটেন্স প্রেরণ করে থাকে। কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমেও অর্থ লেনদেন করছে এবং টাকা দিচ্ছে ।

প্রবাসী কল্যাণ মন্ত্রালয়ের মতে,পেশা ও ভাষাগত দক্ষতার অভাবে বাংলাদেশিরা আয়ের ক্ষেত্রে অন্যান্য দেশের কর্মীদের চেয়ে পিছিয়ে রয়েছে। ইংরেজি ও স্ব স্ব দেশের ভাষার ওপর প্রশিক্ষণ নিয়ে গেলে আয়ের ক্ষেত্রে তারা শীর্ষে থাকবে। (তথ্য : দৈনিক মানবকন্ঠ, সম্পাদনা-আবদুল গনি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৩:৪০ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply