Home / আন্তর্জাতিক / প্রবাস / দেশ থেকে ৩ লাখেরও বেশি শ্রমিক নেবে কাতার
দেশ থেকে ৩ লাখেরও বেশি শ্রমিক নেবে কাতার

দেশ থেকে ৩ লাখেরও বেশি শ্রমিক নেবে কাতার

আগামী দুই বছরে বাংলাদেশ থেকে ৩ লাখের বেশি কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন কাতার সরকারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রী ড. ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি।

একইসঙ্গে ২০২২ সালে দেশটিতে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপকে ঘিরেও বিপুল সংখ্যক কর্মী নেয়ার আশ্বাস দেন তিনি।

বুধবার কাতারে সফরত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এসব কথা জানান। বৈঠকে মন্ত্রী ছাড়াও দুই দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

এসময় বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী ২০১৫ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৩ হাজার কর্মীর কর্মসংস্থানের সুযোগ করে দেয়ায় কাতার সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপকে ঘিরে ব্যাপক উন্নয়ন কাজ চলছে। তাই এখন এদেশে ব্যাপক কর্মীর চাহিদা রয়েছে।

সেক্ষেত্রে বাংলাদেশ থেকে দক্ষ ও আধাদক্ষ কর্মী নেয়ার জন্য কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রীকে অনুরোধ করেন এবং তাকে বাংলাদেশ আসার আমন্ত্রন জানান তিনি।

বৈঠকে কাতারের মন্ত্রী ড. ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি বাংলাদেশি কর্মীদের দক্ষতা ও কর্মনিষ্ঠার প্রশংসা করেন। আগামী ২ বছরে বাংলাদেশ থেকে ৩ লক্ষাধিক কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, ‘বর্তমানে কাতারে বাংলাদেশি কর্মীরা নির্মাণ শ্রমিক ও পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করছেন। আমরা সেলসম্যান, নার্স, ডাক্তার, প্রকৌশলী ও অফিস কর্মচারী নিতে চাই।’

মন্ত্রণালয় সূত্র জানায়, এ লক্ষ্যে ওই বৈঠকে আগামী মার্চের ১ম সপ্তাহে ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে কথা হয়েছে। প্রবাসী কল্যাণমন্ত্রী আগামীকাল বৃহস্পতিবার কাতারের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল-থানির সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।

৬ সদস্য বিশিষ্ট এক উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে গতকাল মঙ্গলবার পৌনে ১১টায় কাতারের সফরে যান প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি কাতার সফর শেষে আগামী ৬ ফেব্রুয়ারি দেশে ফিরবেন বলে জানা গেছে। প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন, ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবদুর রউফ, উপসচিব বদরুল আরেফিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মো. নুরাল ইসলাম, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী।

উল্লেখ্য, বাংলাদেশ ও কাতারের মধ্যে ১৯৮৮ সালে স্বাক্ষরিত চুক্তির আওতায় কাতারে বাংলাদেশের কর্মী প্রেরণ করা হচ্ছে।
নিউজ ডেস্ক : আপডেট ১১:১৬ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৬, বুধবার
ডিএইচ