Home / জাতীয় / দেশে পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহ
Child eat vitamin a

দেশে পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহ

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহ। ‘টিকা শিশুর জীবন বাঁচায়’ এ প্রতিপাদ্য নিয়ে গতকাল থেকে এ সচেতনতা সপ্তাহ শুরু হয়েছে। সম্প্রসারিত টিকাদান কর্মসূচি এ সপ্তাহটি পালনের বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এ সচেতনতা সপ্তাহ চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।

সোমবার (২৪ এপ্রিল ) দুপুরে জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের কনফারেন্স রুমে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মো.জাহিদ মালেক এ সপ্তাহের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.মো.আবুল কালাম আজাদ লাইন ডাইরেক্টর, এমএনসিএন্ডএএইচ,ডা.মো. জাহাঙ্গীর আলম সরকার, প্রোগ্রাম ম্যানেজার, ইপিআাই অ্যান্ড সার্ভিল্যান্স ডা.মো.শামসুজ্জামান, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

২০১২ সালে অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের ৬৫তম সভার সিদ্ধান্তের আলোকে এপ্রিল মাসের শেষ সপ্তাহে এই সপ্তাহ পালিত হয়ে আসছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে এবারই প্রথম এ সপ্তাহ পালিত হচ্ছে। জনগণের মাঝে টিকাদান সম্পর্কে সচেতনতা বাড়াতে, সমাজে টিকার ব্যাপক চাহিদা সৃষ্টি করা, সব পর্যায়ে টিকাদান কভারেজ বাড়ানোর উদ্দেশ্যে বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহ পালিত হচ্ছে। টিকাদান কর্মসূচি থেকে বাদপড়া ও আংশিক বাদপড়া শিশু শনাক্ত করে তাদের নিয়মিত টিকাদান কর্মসূচির আওতায় আনা হবে।

এ উপলক্ষে ইপিআই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে টিকাদানে উদ্বুদ্ধ করতে টেলিভিশনে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান প্রচার,বিভাগ, জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে এডভোকেসি সভা,মাঠ কর্মীদের বাড়ি পরিদর্শনের মাধ্যমে রুটিন টিকাদান কার্যক্রমে হাম-রুবেলা টিকা থেকে বাদপড়া ও আংশিক বাদপড়া শিশু শনাক্ত করে তাদের নিয়মিত টিকাদান সেশনের মাধ্যমে টিকা দেয়া।

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ৮ : ৩০ পিএম, ২৫এপ্রিল ২০১৭, মঙ্গলবার
এজি

Leave a Reply