Home / চাঁদপুর / ‘দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল’
‘দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল’

‘দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল’

চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল বলেছেন, ‘দুর্যোগ মোকাবেলার ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। উন্নত বিশ্বের দুর্যোগ হলে যে পরিমান ক্ষতি হয় আমাদের দেশে এর পরিমান অনেক কম। গণসচেতনতার মাধ্যমে দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের যে সকল কার্যক্রম রয়েছে, তা স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনসাধারণের অংশগ্রহণ এর মুল কারণ।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘আগে আমাদের দেশে প্রাকৃতিক দুর্যোগ হলে উপকূলীয় এলাকাগুলোতে অনেক ক্ষতি হত। এখন সেখানকার মানুষ দুর্যোগের ব্যাপারে অনেক সচেতন তাই ক্ষতির পরিমাণও অনেক কম। এর একমাত্র কারণ হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। দুর্যোগের পূর্বেই এর বার্তা পৌঁছে দেয়া সম্ভভ হচ্ছে তাদের কাছে।’

চাঁদপুরের মেঘনাপাড়ে অবৈধ ভাবে অনেক ঝুঁকিপুর্ণ বসতি গড়েতোলা হয়েছে। তাদের জন্য অন্য কোন জায়গায় বাসস্থান তৈরি করে দেয়া যায় কিনা সে ব্যাপারে পৌর মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল হাই এর’সভাপতিত্বে, জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আলমের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, এএসপি (হেডকোয়াটার) শাকিল আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, পুরাণ বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ পরিচালক রতন কুমার নাথ, প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সস্পাদক সোহেল রূশদী প্রমুখ।

আলোচনা শেষে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদেও মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সবশেষে, চাঁদপুর হাসানআলী সরকারি উচ্ছ বিদ্যালয় মাঠে জনসচেতনতায় ‘ভূমিকম্প, অগ্নিকান্ড,নৌ-দুর্ঘটনাসহ যে কোন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার কৌশল হিসেবে জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ রেড ক্রিসেন্ট, স্কাউট সদস্যরা মহড়া প্রদর্শন করে।

: আপডেট, বাংলাদেশ সময় ০৬:৪০ পিএম, ১৩ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

‘দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল’

About The Author

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক

Leave a Reply