Home / চাঁদপুর / দক্ষিণ কল্যান্দী সপ্রাবি শিক্ষার্থীদের ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান
School
কর্তৃপক্ষের কাছে কয়েকবার আবেদন করেও প্রতিষ্ঠার পর থেকে আজো পুনঃসংস্কার হয়নি চাঁদপুর সদর দক্ষিণ কল্যান্দী সপ্রাবি

দক্ষিণ কল্যান্দী সপ্রাবি শিক্ষার্থীদের ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

নিরাপত্তাহীনতায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনি ঝরাজীর্ণ ভবনে শিক্ষা গ্রহণ করছে চাঁদপুর সদরের দক্ষিণ কল্যান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। কর্তৃপক্ষের কাছে কয়েকবার আবেদন করেও প্রতিষ্ঠার পর থেকে আজো পুনঃসংস্কার হয়নি।

জানাযায় চাঁদপুর সদর উপজেলার কল্যানপুর ইউনিয়নের দক্ষিন কল্যান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৯৪ সালে প্রতিষ্ঠা হওয়ার পর থেকে আজো পুনঃ সংস্কার করা হয়নি।

প্রথমে এটি গ্রামের কোমলমতি শিশুদের পাঠদানের জন্য কমিউনিটি স্কুল হিসেবে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। পরবর্তীতে ২০১৩ সালে বিদ্যালয়টি সরকারি তালিকাভূক্ত করা হয়। কিন্তু তারপরেও বিদ্যালয় ভবনটি আজো পুরঃ সংস্কার কিংবা নতুন কোন ভবন তৈরি করা হয়নি।

ওই বিদ্যালয়টিতে সরজমিনে গিয়ে দেখাযায় প্রাচিন আমলের ভবনটি বেহাল দশায় পড়ে আছে। ভবনের বেশকিছু অংশে বড় বড় ফাটল দেখা দিয়েছে। অনেকাংশে ফিলার এবং ভীমগুলো বিশাল আকারে ফেটে গিয়ে সেগুলোর পাকা ঢালাই, আস্তর খসে পড়ে ভেতরের রড দেখা যাচ্ছে।
এছাড়া শিক্ষার্থীদের পাঠ দানের জন্য ৩ টি শ্রেণিকক্ষের একটিও ভালো নেই। সে সাথে শিক্ষকদের বসার জন্য অফিস কক্ষের ও কোনো মিল নেই। এমনকি বিদ্যালয়ের নামকরণে উন্নত কোন সাইনবোর্ড ও চোখে পড়েনি। অগোছালো ভাবেই ঝুঁকিপূর্ণ ভবনটিতে কোন রকমে চলছে পাঠদান কার্যক্রম।

বিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা জানান এ বিদ্যালয়টিতে সর্বমোট ৫ জন শিক্ষকসহ ১০২ জন ছাত্র ছাত্রী রয়েছে। তারা প্রতিদিন ভয় ভীতির মধ্য দিয়ে ক্লাস করছে। একটু বাতাস হলেই বিদ্যালয় ভবনটি কেঁপে উঠে, কখনো বড় ধরনের প্রাকৃতি দুর্যোগ হলে ভবনটিতে ধ্বসে পড়তে পারে। এ ভরে ছাত্র-ছাত্রীরা ভয়ে ক্লাস রেখে বিদ্যালয়ের বাহিরে চলে যায়। এমন পরিস্থতির মধ্যদিয়েই প্রতিদিন কোমলমতি শিশুদের পাঠদান করা হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পান্না আক্তার চাঁদপুর টাইমসকে জানান, ‘ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় এটি নতুন করে নির্মাণ করার জন্য কর্তৃপক্ষের কাছে আমরা ৩/৪ বার আবেদন করেছি। প্রথমে শুনেছি এটি একতলা ভবন করা হবে। পরে হয়তোবা চারতলা ভবন করবে সেজন্যেই কিছুটা দেরি হচ্ছে। ভবনটি সংস্কারের বিষয় পক্রীয়াধীন রয়েছে।

অনাকঙ্খিত কোন দুর্ঘটনা ঘটার আগেই দক্ষিন কল্যান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি উন্নত পরিসরে পুনঃ সংস্কার করা হোক এমনটাই প্রত্যাশা করছেন স্থানীয় অভিভাবকমহল।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ১০: ৪০ পিএম, ১ এপ্রিল ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply