Home / কৃষি ও গবাদি / তিন সিটি নির্বাচনকে সুষ্ঠ ও নিরপেক্ষ বলা যায় না : টিআইবি

তিন সিটি নির্বাচনকে সুষ্ঠ ও নিরপেক্ষ বলা যায় না : টিআইবি

‎Monday, ‎May ‎18, ‎2015 02:43:57 PM

ঢাকা করেসপন্ডেন্ট :

তিন সিটি করপোরেশন নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ বলা যায় না বলে প্রতিবেদন প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। সোমবার সকালে রাজধানীর ধানমন্ডিতে তিন সিটি করপোরেশন নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য উঠে আসে। প্রতিবেদনে আরো বলা হয় এই নির্বাচনে নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে ব্যর্থ হয়েছে।

টিআইবি’র নির্বাহী পরিচালক, ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘নির্বাচন কমিশন প্রত্যাশিত ভূমিকা পালন করতে পারেনি। রাজনৈতিকভাবে নির্বাচন করা হয়েছে। কিন্তু এটি হাওয়ার কথা ছিল না। নির্বাচন প্রক্রিয়ার সংশ্লিষ্টরা নিরপেক্ষ ভূমিকা পালন করতে পারেনি।

‘সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও টিআইবির ট্রাস্ট্রি বোর্ডের সদস্য ড. এ টি এম শামসুল হুদা বলেন, ‘নির্বাচনের পর থেকে আমরা যে তথ্যগুলো শুনেছি, সেগুলোই এ প্রতিবেদনে এসেছে। প্রতিবারই দেখা যায়, আইনে আছে এক রকম, আমরা করি আরেক রকম। আইনে বলা হয়েছে, দলীয় হবে না। তবে এর আগেও আমরা দেখেছি স্থানীয় সরকার নির্বাচনের ক্ষেত্রে দলীয় সমর্থন থাকে।’

তিনি আরও বলেন, ‘এবারের নির্বাচনে মহিলাদের অংশগ্রহণ অনেক কম হয়েছে। এ ছাড়া সাধারণভাবেই নির্বাচনের ব্যয় নিয়ন্ত্রণ করা সাংঘাতিক ব্যাপার। সিংহভাগ কেন্দ্রে পোলিং এজেন্ট ছিল না। এটি সাংঘাতিক ব্যাপার। কারণ পোলিং এজেন্টই সঠিক ভোটারদের চিনতে পারে। পোলিং এজেন্ট ছাড়া জাল ভোটার চেনা যায় না।’

চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/এমআরআর/২০১৫।

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes 

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।