Home / জাতীয় / তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশের জয়
তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশের জয়

তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশের জয়

তাসকিন, মাশরাফি আর সাকিবদের দুর্দান্ত বোলিংয়ে শেষ মুহূর্তে এসেআফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ৭ জয় পেয়েছে বাংলাদেশ।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে রবিবার (২৫ সেপ্টেম্বর) সফরকারী আফগানিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দুপুরে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সব কটি হারিয়ে মাশরাফিরা সংগ্রহ করেছে ২৬৫ রান। জয়ের জন্য ২৬৬ রানের লক্ষ্যে এখন ব্যাট করছে আফগানরা।

মাশরাফি-সাকিবের হানায় ২ উইকেট হারিয়ে খেই হারানো আফগানদের জয়ের স্বপ্ন দেখাচ্ছেন শতাধিক রানের জুটি গড়া রহমত শাহ ৭১ ও হাসমতউল্লাহ শাহিদি ৭২। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের সংগ্রহ ৪০ ওভার শেষে ১৮৯ রান।

আফগান ওপেনারশাবিদ নূরীকে আউট করার মধ্য দিয়ে জাতীয় দলের বাইরে থাকা আব্দুর রাজ্জাকের২০৭ উইকেট ছুঁয়ে ফেলেছেন সাকিব।

শেহজাদ ৩১ মোহাম্মদ নবী ৩০
তাসকিন ৩/ মাশরাফি ও সাকিব ২টি করে উইকেট

আফগান ইনিংসের শুরুতে এদিন বেশ শক্ত জুটি গড়েছিল দুই ওপেনার শাবিদ নূরী ও মোহাম্মদ শেহজাদ।

উদ্বোধনী ভাঙতে বেশ বেগ পেতে হয় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সদ্য নিষেধাজ্ঞা কাটানো পেসার তাসকিন আহমেদকে। অবশ্য এর মধ্যে দুটি ক্যাচ মিস করে দুটি সুযোগ নষ্ট করেন ইমরুল কায়েস ও রুবেল হোসেন।

তারপরও উইকেট পেতে খুব বেশি দেরি করতে হয়নি বাংলাদেশকে। সপ্তম ওভারের সময় অধিনায়ক মাশরাফিই প্রথম হানা দেন আফগান শিবিরে। তুলে ওপেনার শেহজাদের উইকেট। আউট হওয়ার আগের বলেই মাশরাফিকে ছক্কা হাঁকিয়েছিলেন এই আফগান ওপেনার। সাজঘরে ফেরার আগে তিনি করেন ৩১ রান।

এরপরের ওভারে নিজের প্রথম ওভার করতে এসে তৃতীয় বলে আফগানদের দ্বিতীয় উইকেট তুলে নেন সাকিব আল হাসান। আর এই উইকেট পাওয়ার ফলে দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ড গড়েছেন তিনি।

এর আগে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছিল। ১ রানে বিদায় নিয়েছিলেন ওপেনার সৌম্য সরকার। তবে সৌমের বিদায়ের প্রথম ধাক্কাটা তামিম-ইমরুলের জুটিতে বেশ ভালোভাবেই কাটিয়ে উঠেছিল বাংলাদেশ। তামিমের হাফ সেঞ্চুরিতে শতকও পেরিয়েছিল বাংলাদেশ। কিন্তু নিজের সেঞ্চুরি পূর্ণ করার আগেই ব্যাক্তিগত ৮০ রানে সাজঘরে ফিরে গিয়েছিলেন তামিম।

শেষ পর্যন্ত দলের পক্ষে এটিই ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। ফিরে যাওয়ার আগে ৯৪ বলে ৯ চারের সাহায্যে তিনি সংগ্রহ করেন ৮০ রান। দ্বিতীয় সর্বেোচ্চ এসেছে মাহমুদউল্লাহর ব্যাট থেকে। ৭৪ বলে ২ ছক্কা ও ৫ চারের সাহায্যে ৬২ রান করেছেন তিনি। এ ছাড়া সাকিব আল হাসান করেছেন ৪০ বলে ৪৮ রান, ইমরুল কায়েস ৩৭ ও তাইজুল ইসলাম করেছেন ১১ রান।

আফগান বোলারদের মধ্যে দৌলত জাদরান ৭৩ রানের বিনিময়ে নিয়েছে ৪টি উইকেট। এ ছাড়া মোহাম্মদ নবী ও রাশিদ খান নিয়েছেন ২টি করে উইকেট।

উল্লেখ্য, প্রায় দশ মাস পর একদিনের কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলছে বাংলাদেশ। সবশেষ গেল বছর নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের মধ্য দিয়ে দারুণ একটি বছর পার করেছিল মাশরাফিরা।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১০:৩৫ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply