Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / বর্ণাঢ্য আয়োজনে ফরিদগঞ্জ মুক্ত দিবস পালিত
faridganj-mukto-dibosh

বর্ণাঢ্য আয়োজনে ফরিদগঞ্জ মুক্ত দিবস পালিত

নানা আয়োজনে চাঁদপুরের ফরিদগঞ্জ মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার (২৫ নভেম্বর) উপজেলা সদরে মুক্তিযোদ্ধা-জনতা সমন্বয়ে বর্ণাঢ্য একটি শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি ফরিদগঞ্জ বাজারের প্রধান সড়ক ঘুরে স্থানীয় শহীদ নিয়ে যাওয়া হয়। এ সময় সেখানে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে ফরিদগঞ্জ ওয়াপদা মাঠে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া। প্রবীণ রাজনীতিক, মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটোয়ারীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার হাফিজ উদ্দিন আহমেদ, মহসিন পাঠান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, প্রেস ক্লাব সভাপতি নুরুন্নবী নোমান প্রমূখ।

ফরিদগঞ্জ মুক্ত দিবসের নানা আয়োজনে মুক্তিযোদ্ধা, জনতা ছাড়াও স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের নানা শ্রেণি ও পেশার মানুষজন অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড প্রতিরোধের মুখে পাকিস্তানের হানাদার বাহিনী ফরিদগঞ্জ ছেড়ে চাঁদপুরে পালিয়ে যায়। স্থানীয় মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র জনতার প্রচণ্ড প্রতিরোধের মুখে হানাদার বাহিনী সর্বশেষ এইদিনে উপজেলার ভাটিয়ালপুর চৌরাস্তা নামক স্থানে মুক্তিযোদ্ধাদের আক্রমণের মুখে পড়ে। সেখান থেকে চাঁদপুরে পালিয়ে যাওয়ার সময় পাকবাহিনী সাধারণ মানুষের উপর এলোপাতাড়ি গুলি ছুড়তে ছুড়তে পিছু হটে। এই সময় পাকবাহিনীর গুলিতে বেশ কয়েকজন নিরীহ মানুষ মৃত্যবরণ করে।

যদিও এর দুই সপ্তাহ পর ৮ ডিসেম্বর তৎকালীন মহকুমা শহর চাঁদপুরে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল।

বার্তা কক্ষ
২৫ নভেম্বর, ২০১৮