Home / সারাদেশ / তারকাঁটার এপাশ-ওপাশ দু’বাংলার মিলনমেলা
তারকাঁটার এপাশ-ওপাশ দু’বাংলার মিলনমেলা

তারকাঁটার এপাশ-ওপাশ দু’বাংলার মিলনমেলা

বাংলা নববর্ষ উপলক্ষ্যে ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলার বিভিন্ন সীমান্তে দুই বাংলার হাজার হাজার মানুষের উপস্থিতিতে যেন মিলন মেলায় পরিণত হয়।

ঠাকুরগাঁও ৩০ ব্যাটালিয়নের অন্তর্ভূক্ত হরিপুর উপজেলার মলানী, ডাবরী, বেতনা, বুজরুক, হরিপুর এবং ভারতের শ্রীপুর, নারগঁও, ফুলবাড়ি, কাতারগঞ্জ ও বোররা সীমান্ত এলাকায় তাঁরকাটার এপার-ওপারে বৃহস্পতিবার সকাল থেকে হাজার হাজার মানুষ সমবেত হতে থাকে। হাজার হাজার মানুষের উপস্থিত যেন মিলন মেলায় পরিণত হয়।

বাংলা নববর্ষ উপলক্ষ্যে প্রতি বছর দু-দেশের হাজার হাজার মানুষ তাদের স্বজনদের সাথে দেখা করার জন্য ঠাকুরগাঁও ৩০ ব্যাটালিয়নের অন্তর্ভূক্ত হরিপুর উপজেলার ৩৫৬, ৩৬২, ৩৬৬, ৩৬৭, ৩৬৮, ৩৬৯ ও ৩৭০নং পিলার এলাকায় ভীর জমায়

। দেখা ও কথা না হওয়া পর্যন্ত কাঁটাতারের দুপাড়েই অদূরে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকে দু-দেশের স্বজনরা।

এবারও বৃহস্পতিবার সকালে কাঁটাতারের দুপাড়েই দাঁড়িয়ে থাকতে দেখা যায় হাজার হাজার মানুষকে। তাঁরকাটার গেট না খুললেও বিএসএফের উপস্থিতিতেই সকাল ৯টা থেকেই তাঁরকাটার এপারে-ওপারে দাঁড়িয়ে স্বজনদের দেখা ও কথা হয় একে অপরের সঙ্গে। আদান-প্রদান হয় নানা রকমের খাদ্য সামগ্রী। স্বজনদের সাথে দেখা করতে আসা পঞ্চগড় জেলার বোদা উপজেলার বাসিন্দা খতেজা বেগম (৫৫) এর সাথে কথা হয়। তিনি জানান বিয়ের পর ৭ বছর পর এই প্রথম মেয়ে আকলিমা খাতুনের সাথে দেখা হয়। মেয়ের দেখা পেয়ে প্রথমে খতেজা বেগম কাঁন্নায় ভেঙ্গে পড়েন। পরে তার মেয়ে ও জামাইকে কাপড় ও মিষ্টি দিয়ে বেশ আনন্দ ভোগ করেছেন। ভারতের স্বজনদের সঙ্গে দেখা করতে আসা সৈয়দপুরে রাধা রাণী জানান, ৮ বছর পুর্বে আমার ছোট বোন শ্রীমতি রাণীর বিয়ে হয় ভারতের গোয়ালপুকুর থানার পাঁচঘরিয়া গ্রামে। বিয়ের পর আর কথা হয়নি তার সাথে। কিন্তু আজ বোনের সাথে তাঁরকাটার এপার-ওপারে দাঁড়িয়ে কথা বলে এবং কাটাতাঁরের ফাঁক দিয়ে মিষ্টি ও শাড়ী কাপড় মিষ্টি দিতে পেরে মনে বড় আনন্দ পেয়েছি।

মিলন মেলায় ঘুরতে আসা অনেকেই তাদের আতœীয়-স্বজনদের সাথে দেখা করে কথা বলেছেন ও জিনিষপত্র আদান-প্রদান করেছেন। তবে দু-দেশের সীমান্তরক্ষী বাহিনীর উর্ধত্বন কর্তৃপক্ষের অনুমতি না থাকায় বিজিবি ও বিএসএফ’র ছিলো কড়া প্রহরায়।

কিন্তু শেষ পর্যন্ত দুÑদেশের নিরাপত্তার দায়িত্বের থাকা বিজিবি ও বিএসএফ ধরে রাখতে পারেনি হাজার হাজার মানুষের ঢল।

কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট [/author] : আপডেট, বাংলাদেশ সময় ৬: ২৩ এএম, ১৪ এপ্রিল ২০১৭, রোববার
ডিএইচ