Home / তথ্য প্রযুক্তি / তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট চালু
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট চালু

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট চালু

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট হ্যাকড হয়েছে।

শনিবার (১৭ জুন) দুপুরের পর ictd.gov.bd ওয়েবসাইটটি খুলছে না দেখে যোগাযোগ করার পর হ্যাকড হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়। তবে বিকেল পৌনে পাঁচটার দিকে তা আবার চালু হয়।

আইসিটি বিভাগ সূত্র জানায়, শনিবার বেলা তিনটার দিকে সাইট হ্যাক হওয়ার বিষয়টি টের পায় কর্তৃপক্ষ। প্রাথমিক অনুসন্ধানে ভারতীয় হ্যাকাররা আইসিটি বিভাগের ওয়েবসাইট হ্যাক করেছে বলে জানা যায়। এর পর সাইটটি দ্রুত ঠিক করতে ব্যবস্থা গ্রহণ করে কর্তৃপক্ষ।

এর আগে বিকেল চারটা পর্যন্ত (http://www.ictd.gov.bd/) সাইটটিতে ঢোকা যায়নি। কিন্তু শুরুতে সাইটটি হ্যাক করে তাতে ইংরেজিতে লেখা হয়েছিল, ‘হ্যাকড বাই রাহু/ডিড ইট ফর ইন্ডিয়া/ইওর ওয়েবসাইট ইজ ওনড বাই আস। ’

আইসিটি বিভাগ বলছে, বাংলাদেশের ও ভারতের কিছু হ্যাকার পাল্টাপাল্টি কিছু ওয়েবসাইটে হ্যাকিংয়ের চেষ্টা করেছে। ভারতীয় হ্যাকাররা বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাইটে হামলা করেছিল। দ্রুত সাইটটি ঠিক করে তা সচল করা হয়েছে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের সঙ্গে বাংলাদেশের খেলার রেশ ধরে হ্যাকারদের এই কাজ বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেন, “প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি ভারতীয় হ্যাকাররা ওয়েবসাইটটি হ্যাক করেছে। ”

তিনি আরো বলেন, “শুক্রবার বাংলাদেশি হ্যাকাররা ভারতীয় কয়েকটি ওয়েবসাইট হ্যাক করায় পাল্টা জবাবে একাটি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইটটি পুনরায় চালু করার হয়েছে বলে জানান আবু নাসের।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ভারতের কাছে বাংলাদেশের হারের পর ‘সাইবার ৭১’ নামে একটি ফেইসবুক পাতা থেকে ভারতের ১’ ওয়েবসাইট হ্যাক করার দাবি করা হয়।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৫ : ৪০ পিএম, ১৭ জুন ২০১৭, শনিবার
এইউ

Leave a Reply