Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় ড. জালাল আলমগীর স্মৃতি পাঠাগারের ভিত্তি প্রস্তর স্থাপন
কচুয়ায় ড. জালাল আলমগীর স্মৃতি পাঠাগারের ভিত্তি প্রস্তর স্থাপন

কচুয়ায় ড. জালাল আলমগীর স্মৃতি পাঠাগারের ভিত্তি প্রস্তর স্থাপন

চাঁদপুরের কচুয়া উপজেলার ইসলামপুরে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর এমপির প্রয়াত পুত্রের নামে প্রতিষ্ঠিত ড. জালাল আলমগীর স্মৃতি পাঠাগারের ভিত্তিপ্রস্তর সোমবার (১৪ নভেম্বর) স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি বলেছেন, আমার প্রয়াত পুত্রের নামে প্রতিষ্ঠিত ড. জালাল আলমগীর পাঠাগারটি হবে এ এলাকাবাসীর জন্য সংস্কৃতিক কেন্দ্র। ড. জালাল আলমগীর শুভ কে আমি কোলে পিঠে করে মানুষ করেছি। ভেবেছি সে একদিন আমার পরিবার তথা দেশের একজন নামি দামি মানুষ হবে। সে একটি নামি দামি কলেজের অধ্যাপক ছিলেন। তার মেধা মননশীলতার দিক থেকে সে ছিল আমাদের পরিবারের প্রদীপ। কিন্তু অকালে আমাদের ছেড়ে চলে যায়। তার নামে অ্যাড. হেলাল উদ্দিন কচুয়ার ইসলামপুরে পাঠাগার করার উদ্যেগ নেয়ায় আমি ও আমার স্ত্রী সিতারা আলমগীরের পূর্ণ সমর্থন থাকবে। বিশেষ করে এই পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র হবে জ্ঞান বিস্তারের উৎস।

তিনি আরো বলেন, জ্ঞান বিতরণের মাধ্যমে নারী-পুরুষকে সমান সুযোগ প্রদান করে আমাদেরকে এগিয়ে যেতে হবে। বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমান অধিকার ও সমান সুযোগের কথা বলা হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সংবিধানের উল্লেখিত নীতির প্রতি গুরুত্ব দেয়ার ফলশ্রুতিতে আজ সরকারের বিভিন্ন বিভাগে উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে। বিদ্যুতকে আমাদের উন্নয়নের ভিত্তি হিসেবে ব্যবহার করতে হবে। বিদ্যুৎ ব্যবহার করে কৃষি খাতে উৎপাদন বৃদ্ধি করতে হবে। ছোট-বড় কলকারখানা স্থাপন করে পণ্য সামগ্রীর উৎপাদন বাড়াতে হবে।

সাবেক ইউপি চেয়ারম্যান ও ইসলামপুর ড. জালাল আলমগীর পাঠাগারের সভাপতি মোঃ আমির হোসেনের সভাপতিত্বে ও কচুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এবং ড. জালাল আলমগীর পাঠাগারের সাধারণ সম্পাদক অ্যাড. হেলাল উদ্দিনের পরিচালনায় মাদক, জঙ্গি বিরোধী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসির মামুন, চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল ও কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান শিশির।

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুরের পুলিশ সুপার সামসুন্নাহার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী মোঃ আব্দুল মান্নান, কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালমা সহিদ, পল্লীবিদ্যুতের ডিজিএম জাকির হোসেন ও কচুয়া থানা অফিসার ইনচার্জ একেএমএস ইকবাল।

ড. জালাল আলমগীর পাঠাগারের উদ্বোধক চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল বলেন, পাঠাগারের কার্যক্রমের পাশাপাশি ই-সেন্টার করা হলে পাঠকরা আরো বেশী উপকৃত হবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জাতিসংঘে কমিটম্যান্ট করেছেন যে, ২০২১ সালের মধ্যে অন্তত ১৫ বছর বয়স্ক মেয়েদের বিবাহ রোধ জিরো পয়েন্টে নিয়ে আসা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর এ কমিটম্যান্টের আলোকে আমরা বাল্য বিবাহ রোধে কর্মকান্ড পরিচালনা করছি। চাঁদপুরের সুযোগ্য পুলিশ সুপারের নেতৃত্বে যে ভাবে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও বাল্যবিবাহ প্রতিরোধে অভিযান পরিচালিত হচ্ছে ৬ মাস পরে মাদক, সন্ত্রাস এসবের কেউ নামটি মুখে নিতেও সাহস পারবেনা।

একই দিনে ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি কচুয়া উপজেলা পরিষদ মিলনায়তনে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঝে কম্পিউটার ও প্রজেক্টর বিতরণ করেন, আশেক আলী খান গঠন অনুষ্ঠানে যোগদান, কোমরকাশা জামালিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসায় সংবর্ধনা সভা ও কচুয়া উপজেলা শ্রমিকলীগের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

এছাড়াও কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেনের কার্যালয়ে সোমবার ৪ সদস্য বিশিষ্ট আশেক আলী খান শিক্ষা ট্রাস্ট গঠন করা হয়।

কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, সহ-সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন, সম্পাদক অধ্যক্ষ মিজানুর রহমান ও সদস্য সহকারী প্রধান শিক্ষক সুলতানা খানম।

কচুয়ায় ড. জালাল আলমগীর স্মৃতি পাঠাগারের ভিত্তি প্রস্তর স্থাপন

About The Author

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু, কচুয়া

Leave a Reply