Home / লাইফস্টাইল / ডিমের খোসা ফেলে না দিলে যেসব উপকারে আসবে
ডিমের খোসা ফেলে না দিলে যেসব উপকারে আসবে

ডিমের খোসা ফেলে না দিলে যেসব উপকারে আসবে

ডিম খাওয়ার পর খোসা ফেলে দিই আমরা। তবে জানেন কি ফেলে দেওয়া এই ডিমের খোসাই আপনাকে সাহায্য করতে পারে নানবিধ কাজে? ঘর সাজাতে ও রূপচর্চায়ও এটি অতুলনীয়।

জেনে নিন ডিমের খোসার বিভিন্ন ব্যবহার সম্পর্কে-

ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে পেতে তৈরি করে নিন ডিমের খোসার ফেসপ্যাক। ডিমের খোসা চূর্ণ করে ডিমের সাদা অংশের সাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডিম এমনভাবে ভাঙুন যেন খোসা মোটামুটি অক্ষত থাকে। তারপর ভেতরে সারের মাটি দিয়ে ছোট কোন প্ল্যান্ট লাগিয়ে রাখতে পারেন ঘরে। নান্দনিকতা চলে আসবে ঘরের সাজে।

বিভিন্ন তৈজস যেমন পট, ফ্লাস্ক, ফ্রাইপ্যান থেকে কঠিন দাগ উঠতে চায় না সহজে। সাবান পানির সঙ্গে ডিমের খোসার গুঁড়া মিশিয়ে ধুয়ে নিন। দূর হয়ে যাবে দাগ!

কিচেনের সিঙ্ক পাইপ পরিষ্কার করা কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু ডিমের খোসা এই কাজটি করতে পারে সহজেই। সিঙ্কের উপর ডিমের খোসার কিছু মাঝারি আকারের টুকরা রেখে দিলে পানির সাথে পাইপের মধ্যে দিয়ে যাওয়ার সময় এটি ময়লা পরিষ্কার করবে।

গাছের সার হিসেবে ডিমের খোসা অতুলনীয়। এতে রয়েছে ক্যালসিয়াম ও মিনারেল।

স্কিন অ্যালার্জিজনিত সমস্যা থাকলে এক টুকরা ডিমের খোসা আপেল সিডার ভিনিগারে মিশিয়ে দুই দিন রেখে নিন। তারপর আক্রান্ত স্থানে হালকা করে ঘষে নিন। কমে যাবে অ্যালার্জি।

শুকনা ডিমের খোসা গুঁড়া মিশিয়ে দিতে পারেন আপনার পোষা কুকুরের খাবারে যা হাড় ও দাঁত শক্ত করবে। কারণ এতে রয়েছে ক্যালসিয়াম।

তৃণভোজী প্রাণী থেকে আপনার শখের সবজি ও ফুলের বাগান রক্ষা করতে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার না করে ছড়িয়ে দিন ডিমের খোসা চূর্ণ।

লাইফস্টাইল ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৭:০০ এএম, ০৭ অক্টোবর ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply