Home / জাতীয় / অর্থনীতি / ডাচ্ বাংলা ব্যাংকের মাধ্যমে চাঁদপুরে ৮৩ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি
ডাচ্ বাংলা ব্যাংকের মাধ্যমে চাঁদপুরে ৮৩ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি

ডাচ্ বাংলা ব্যাংকের মাধ্যমে চাঁদপুরে ৮৩ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি

চাঁদপুরের ৮ উপজেলায় শিক্ষা মন্ত্রণালয়ের সাথে চুক্তি অনুযায়ী ডাচ্ বাংলা ব্যাংক মাধ্যমিক স্তরের স্কুল, কলেজ, মাদরাসা ও প্রাথমিক স্কুলের মধ্যে  উপবৃত্তি প্রদান করছে।

মাধ্যমিক পর্যায়ের ৩ শ’৪৫ স্কুল, মাদ্রাসা ও ৪৭ কলেজের উপবৃত্তি কার্যক্রম  অব্যাহত রয়েছে।

২০১৫-২০১৬ অর্থবছরের অক্টোবর থেকে এ কার্যক্রম চালু হয়। সব উপজেলায় উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ষষ্ঠ হতে দশম শ্রেণি পর্যন্ত ৫৩ হাজার  ৫শ’ এবং কলেজের ৩০ হাজার শিক্ষার্থী বছরে দু’ কিস্তিতে নিজ নিজ মোবাইল থেকে উপবৃত্তির অর্থ প্রদান করা হয়েছে।

২০১৬ শিক্ষা বর্ষে উচ্চতর ডিগ্রিতে পড়–য়া  এবং  প্রায়  লক্ষাধিক প্রাথমিক শিক্ষার্থী এ বছর  মোবাইল ব্যাংকিং কার্যক্রমের অন্তর্ভুক্ত হচ্ছে।

এছাড়া চাঁদপুরে আধুনিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনায়  ডাচ-বাংলা ব্যাংক এগিয়ে চলছে। চাঁদপুরে ডাচ্ বাংলা ব্যাংকের এজেন্ট সংখ্যা ২ হাজার ২ শ’ এবং গ্রাহক সংখ্যা ১ লাখ ৫০ হাজার।

এসব গ্রাহককে ডাচ্ বাংলা ব্যাংক কেবলমাত্র মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে ।

এদিকে চাঁদপুর জেলার বড় বড় হাট-বাজারেও ডাচ্ বাংলা ব্যাংকের শাখা খোলা হচ্ছে। কৃষক,ক্ষুদ্র ব্যবসায়ী  জেলে, রিকসা, ভ্যান, অটো চালকসহ সাধারণ মানুষের মধ্যে মোবাইল ব্যাংকিং  কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে
এ কার্যক্রম হাতে নেয়া হয়েছে ।

চাঁদপুর জেলা ব্যবস্থাপক মো. নাসিমুল হক এক প্রশ্নের জবাবে চাঁদপুর টাইমসকে বলেন, উপবৃত্তি প্রাপ্ত অনেক শিক্ষার্থী ফরম পূরণের সময় পিতা-মাতার নাম ও অন্যান্য তথ্যাদি সঠিক ভাবে পূরণ করেনি অথবা পিতা-মাতার ব্যবহৃত মোবাইলের নাম্বার  না দিয়ে অন্য কারো নাম্বার  ডাচ্ বাংলা ব্যাংকের হিসাব খোলার সময় ফরমে যে দিয়েছে ওই শিক্ষার্থীই গত কিস্তির উপবৃত্তির অর্থ পায়নি।

ফরম ও হিসাব নাম্বারের সাথে মিলানোর পর উপবৃত্তির কার্যালয় থেকে গড়মিলের জন্য তাদের  তার টাকা স্থগিত রাখা হয়েছে। সেবার মান নিয়ে তিনি বলেন , ডাচ বাংলা ব্যাংক খুবই সর্তকতার সহিত দায়িত্ব পালন করছে।

গ্রাহকের সার্বিক অর্থ লেন দেন এর ক্ষেত্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে । এটিএম বুথের বেলায় সব্বোর্চ নিশ্চয়তা বিধান রাখা হয়েছে ।

চাঁদপুরে ১৬ টি এটিএম বুথের অনুমতি থাকলেও চারু হয়েছে ২ টি । অর্থ লেনদেন এর বেলায় ‘হ্যাকিং’ বিষয়টি করার বিষয়টি তিনি নাকচ করে দিয়েছেন। কেননা এখানে বায়ো-মেট্রিক পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

এছাড়া চাঁদপুরে কৃষি ব্যাংকের ২৮টি শাখার সাথে যৌথভাবে মোবাইল ব্যাংকিং কার্যক্রমও চলছে।

ডাচ্ বাংলা ব্যাংকের মাধ্যমে চাঁদপুরে ৮৩ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি

About The Author

আবদুল গনি

:  আপডেট, বাংলাদেশ সময় ৭:৩৫ পিএম,  ২১ মে  ২০১৬, শনিবার

ডিএইচ