Home / আন্তর্জাতিক / প্রবাস / ‘টাকা ও পাসপোর্ট সরকার ছাড়া অন্য কারো তৈরি করার অধিকার নেই’
‘টাকা ও পাসপোর্ট সরকার ছাড়া অন্য কারো তৈরি করার অধিকার নেই’

‘টাকা ও পাসপোর্ট সরকার ছাড়া অন্য কারো তৈরি করার অধিকার নেই’

সাগর চৌধুরী :

‘প্রবাসী বাংলাদেশীরা যাতে তাড়াতাড়ি এমআরপি (মেশিন রিডেবল পাসর্পোট) পেতে পারে সে জন্য সরকার বিভিন্ন কোম্পানীকে এ কাজগুলো করার দায়িত্ব দিয়েছে। টাকা আর পাসপোর্ট সরকার ছাড়া অন্য কারো তৈরি করার অধিকার নেই। ‍ডিজিটাল পাসপোর্ট করার জন্য দূতাবাসের কর্মকর্তারাই যথেষ্ট কিন্তু সময় স্বল্পতার কারণে এ কাজগুলো দ্রুত শেষ করার জন্য সৌদি আরবের বিভিন্ন প্রদেশে লোকবল বাড়িয়ে এমআরপি’র কার্য্যক্রম পরিচালনা করা হচ্ছে । প্রয়োজনে যেখানে বাংলাদেশীরা আছে, তাদের ঘরের সামনে গিয়েও এ কাজ সম্পন্ন করা হবে ।’

উপরোক্ত কথাগুলো বলেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান । তিনি মঙ্গলবার বিকালে রিয়াদের বাথাস্হ আঞ্চলিক শাখা অফিসে মেশিন রিডেবল পাসপোর্ট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

তিনি আরো বলেন, প্রায় ৭০% এমআরপি’র কাজ শেষ হয়েছে, বাকী ৩০% এর কাজ শেষ করতে সময় তেমন লাগবে না । তবে সময় মাত্র চার মাস বাকী । আইসিএ (ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন)-এর নির্দেশনা অনুযায়ী আগামী ২৪ নভেম্বর ২০১৫ এরপর কোনো দেশেরই হাতে লেখা পাসপোর্ট নিয়ে আর্ন্তজাতিক বিমানে ভ্রমণ করা যাবে না, হাতে লেখা পাসপোর্টগুলো বাতিল হয়ে যাবে । আর তাই এ বেঁধে দেওয়া সময়ের মধ্যে হাতের লেখা পাসর্পোটগুলোকে এম আরপিতে রূপান্তর করতে হবে ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব ও রিয়াদ জোনের লিয়াজো কর্মকর্তা মিজানুর রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল উদ্দীন, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক জিয়াউল আলম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব ও রিয়াদ বাথা অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হাজেরা খাতুন, রিয়াদস্হ বাংলাদেশ দূতাবাসের কার্য্যালয় প্রধান মনিরুল ইসলাম, কাউন্সিলর মোশারফ হোসেন, আইরিশ গালফ সৌদি আরবের পরিচালক আরুনি বার্মা, চীফ কো-আর্ডিনেটর দেলোয়ার হোসেন ও কো-আর্ডিনেটর মোস্তফা কামাল ।

আপডেট :  বাংলাদেশ সময়  ০৮:৪৩   অপরাহ্ন,  ১৮ জুন ২০১৫,  বৃহস্পতিবার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না