Home / জাতীয় / টাইগারদের কাছে বাংলাওয়াশ হলো পাকিস্তান
টাইগারদের কাছে বাংলাওয়াশ হলো পাকিস্তান

টাইগারদের কাছে বাংলাওয়াশ হলো পাকিস্তান

‎Wednesday, ‎April ‎22, ‎2015  10:04:29 PM

চাঁদপুর টাইমস ডেস্ক

ফেবারিট তকমা নিয়েই পাকিস্তানের সঙ্গে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। প্রথম ২ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে বাংলাওয়াশ (হোয়াইটওয়াশ) করার কথা জানায় মাশরাফি বাহিনী। আর শেষ ম্যাচে আরও সহজ ব্যবধানে হারিয়ে শেষ পর্যন্ত পাকিস্তানকে বাংলাওয়াশই করল টাইগাররা।

বুধবার মিরপুরে শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে ২৫১ রানের জবাবে ৮ উইকেট ও ৬৩ বল হাতে রেখে জয় নিয়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ নিশ্চিত করে বাংলাদেশ। টাইগারদের হয়ে ১১০ বলে ১২৭ রান করে অপরাজিত থাকেন নতুন আবিস্কার সৌম্য সরকার। শত রানের এ ইনিংসটি সাজান ৬ ছক্কা ও ১৩টি চারের মাধ্যমে। ৭৬ বলে ১ ছক্কা ও ৮ চারে ৬৪ রান করেন তামিম ইকবাল।

তামিম-সৌমের ১৪৫ রানে ওপেনিং জুটির ওপর ভর করে ৩৫ ওভার শেষে ২০২ রান সংগ্রহ করেছে টাইগাররা। জয়ের জন্য বাংলাদেশের দরকার ৯০ বলে ৪৯ রান। হাতে রয়েছে ৮টি উইকেট।সৌম্য সরকার ১০১ রানে ও মুশফিকুর রহীম অপরাজিত রয়েছেন ২৭ রান করে। ২৮তম ওভারের ৪র্থ বলে ৪ রান করে জুনাইদের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ রিয়াদ। এর আগে, ২৬তম ওভারের ৪র্থ বলে জুনাইদ খানের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান আগের দুই ম্যাচে শতক করা তামিম ইকবাল। তিনি। ৬২ বলের বিনিময়ে ১ ছক্কা ও ৬ চারে অর্ধশতক পূর্ণ করেন তামিম।

এর আগে, বুধবার দুপুরে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলী। নিজের সিদ্ধান্তকে যৌক্তিত করতে অভিষেক হওয়া সামি আসলামকে নিয়ে দারূন সূচনাও করেন তিনি। দলীয় ৯১ রানের মাথায় নাসিরের বলে ৪৪ রান করে আউট হন সামি আসলাম। দলের ভালো অবস্থানে নেমেও পরের ওভারেই সানির বলে সরাসরি বোল্ড হন মোহাম্মদ হাফিজ। মাত্র ৪ রান করে সাজঘরে ফেরেন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে হারিস সোহাইল ক্রিজে এসে জুটি বাঁধেন অধিনায়ক আজহার আলীর সঙ্গে। মাত্র ৯৫ বলে ৯৮ রানের জুটি গড়ে ইঙ্গিত দেন বড় সংগ্রহের। তবে পাকিস্তানের দলীয় ২০৩ রানের মাথায় সরাসরি বোল্ড করে শতক করা আজহারকে ফেরান সাকিব আল হাসান। এর পরই শুরু হয় পাকিস্তানের দলের রশি টেনে ধরা। পরের ওভারে অর্ধশতক করা হারিস সোহাইলকে ফেরান মাশরাফি। হারিস সোহাইলি করেন ৫১ রান। সাকিব পরের ওভারে মোহাম্মদ রিজওয়ানকে ও মাশরাফি তার পরের ওভারে ফেরান ফাওয়াদ আলমকে। উভয়ই করেন ৪ রান করে।

সাদ নাসিম এক প্রান্তে কিছুটা প্রতিরোধ গড়লেও অপর প্রান্তে রুবেল ও সানি তোপে শেষ হয় পাকিস্তানের ইনিংস। ব্যক্তিগত ৫ম ওভারে মাশরাফির হাতে ক্যাচ বানিয়ে ওয়াহাব রিয়াজ ও ৬ষ্ঠ ওভারে সাদ নাসিমকে ফেরান তিনি। সাদ নাসিম করেন ২২ রান। কোনো রান না করেই দলীয় ২৪৪ রানে রান আউট হয়ে সাজঘরে যান ওমর গুল। আর শেষ ব্যাটসম্যান হিসেবে দলীয় ২৫০ রানের মাথায় ব্যক্তিগত ৪ রান করে সানির বলে বোল্ড হয়ে ফেরেন জুনাইদ খান।

বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ১০ ওভারে ৩৪ রানে ২ উইকেট, মাশরাফি ১০ ওভারে ৪৪ রােন ২ উইকেট, আরাফাত সানি ১০ ওভারে ৪৩ রানে ২ উইকেট ও রুবেল হোসেন ৬ ওভারে ৪৩ রানে নেন ২টি উইকেট। নাসির হোসেন ৭ ওভার বল করে ৩৭ রানে নিয়েছেন ১টি উইকেট।

র‌্যাংকিংয়ে উন্নতির জন্য প্রথম দুই ওয়ানডের দলই মাঠ নামিয়েছে বাংলাদেশ। অন্যদিকে পাকিস্তান দলে এসেছে ৩টি পরিবর্তন। আজকের ম্যাচে পাকিস্তানের হয়ে মাঠে নামছেন উমর গুল, জুলফিকার বাবর ও সামি আসলাম। বাদ দেওয়া হয়েছে রাহাত আলি, সাইদ আজমল ও সরফরাজ আহমেদকে।

শেষ ওয়ানডেতে পাকিস্তানকে হারাতে পারলেই পরপর ২য় ও সব মিলিয়ে ১০ম বারের মতো সিরিজের সব ম্যাচ জয়ের কৃতিত্ব দেখাবে বাংলাদেশ।এর আগে জিম্বাবুয়ে, কেনিয়া ও নিউ জিল্যান্ডকে ২বার এবং ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে ১বার করে সিরিজের সব ম্যাচে হারায় টাইগাররা।

চাঁদপুর টাইমস : এমআরআর/ডিএইচ/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes