Home / খেলাধুলা / বিপিএলের চতুর্থ আসরে চ্যাম্পিয়ন ঢাকা ডাইনামাইটস
bpl

বিপিএলের চতুর্থ আসরে চ্যাম্পিয়ন ঢাকা ডাইনামাইটস

বিপিএল- বাংলাদেশ প্রিমিয়ার লিগের চতুর্থ আসরের শিরোপা ঘরে তুলেছে ঢাকা ডাইনামাইটস। শুক্রবার (০৯ ডিসেম্বর) আসরের ফাইনাল ম্যাচে রাজশাহী কিংসকে তারা হারিয়েছে ৫৬ রানের ব্যাবধানে।

শিরোপা নির্ধারণী এই ম্যাচ দিয়েই এদিন পর্দা নামছে বিপিএল চতুর্থ সংস্করণের চলতি আসরের। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি শুরু হয় সন্ধ্যা পৌনে ৬ টায়।

এর আগে, টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রাজশাহী অধিনায়ক ড্যারেন স্যামি।টসে হারার সুবাদেই এদিন প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় ঢাকা। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে এই রান সংগ্রহ করে ঢাকা।

ঢাকার পক্ষে সর্বোচ্চ ৪৫ রান এসছে এভিন লুইসের ব্যাট থেকে। ৩১ বলে ৮ চারের সাহায্যে এই রান করেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান করেছেন দলটির লঙ্কান তারকা কুমারা সাঙ্গাকারা। ৩৩ বলে ২ চার এছক্কার সাহায্যে এই রান পেয়েছেন তিনি।

রাজশাহীর পক্ষে ২৮ রানের বিনিময়ে ৩ টি উইকেট নিয়েছেন ফরহাদ রেজা।

প্রথম দুই আসরের শিরোপা জয়ী ঢাকা ও এক আসর বিরতি দিয়ে নতুন নামে খেলতে আসা রাজশাহী। অনেকটা অপ্রতিরোধ্য ভঙ্গিতে বিপিএল ফাইনালে উঠেছে ঢাকা ডায়নামাইটস। আর দুর্বলতা দিয়ে আসর শুরু করা রাজশাহী শেষ দিকে জ্বলে উঠে দ্বিতীয় কোয়ালিফাই খেলে হয়েছে ফাইনালে ঢাকার প্রতিপক্ষ। এখন দেখার বিষয় আসরের শেষ দিনে কে হাসেন শেষ হাসি? আর কার ঘরে ওঠে চতুর্থ আসরের শিরোপা?

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর মিরপুরে পর্দা ওঠে এবারের বিপিএল চতুর্থ আসরের। ৭ দলের মধ্যে ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত ৪২টি ম্যাচের পর নির্ধারিত হয় আসরের সেরা চারটি দল। এরপর একটি এলিমিনেশন ও দুটি কোয়ালিফাইয়ের মধ্যে দিয়ে শিরোপা লড়াইয়ে উঠে আসে ঢাকা-রাজশাহী। যাদের মধ্যে অনুষ্ঠিত হচ্ছে এই ফাইনাল ম্যাচ।

বিপিএলের প্রথম দুই আসরে (২০১২ ও ২০১৩) ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে শিরোপা ঘরে তুলে ছিল বর্তনাম ঢাকা ডায়নামাইটস। গেল বছর তৃতীয় আসরে এলিমিনেশন পর্বে নিজেদের মাঠে বরিশাল বুলসের কাছে হেরে বিদায় নিয়েছিল ঢাকা। এবার অবশ্য প্রথম কোয়ালিফাই ম্যাচ খেলে সরাসরি ফাইনালে উঠেছে দলটি। তবে, সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ঢাকা সেই ঘরের মাঠেই ফাইনাল খেলবে রাজশাহীর বিপক্ষে। তার আগেই বেশ আত্মবিশ্বাসী দলটি।

এদিকে ফাইনালে ঢাকার প্রতিপক্ষ রাজশাহী কিংস। গেল ৬ ডিসেম্বর এলিমিনেটর রাউন্ডের যারা হারিয়েছিল তামিমের চিটাগাংকে। আর ৭ ডিসেম্বর দ্বিতীয় কোয়ালিফাইতে বড় ব্যবধানে খুলনাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল ড্যারেন স্যামির নেতৃত্বাধীন এই দলটি।

লিগ পর্বে রাজশাহী ঢাকার সঙ্গে দুবার মুখোমুখি হয়ে জয় তুলে নিয়েছে দুইবারই। বিপিএলের এবারের আসরে প্রথম ঢাকাকে তারা হারিয়েছিল ৬ উইকেটে। আর দ্বিতীয়বার হারিয়েছিল ৩ উইকেটে। (দ্যা রিপোর্ট)

: আপডেট, বাংলাদেশ সময় ০৯:৪৫ পিএম, ৯ ডিসেম্বর ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply