Home / বিশেষ সংবাদ / জোড়া মাথার শিশু নিয়ে পিতামাতা দুশ্চিন্তায়
জোড়া মাথার শিশু নিয়ে পিতামাতা দুশ্চিন্তায়

জোড়া মাথার শিশু নিয়ে পিতামাতা দুশ্চিন্তায়

পাবনার চাটমোহর উপজেলার আটলংকা গ্রামের শিক্ষক দম্পতি রফিকুল ইসলাম-তাসলিমা খাতুনের সস্তান হলো রাবেয়া-রোকাইয়া। ২০১৬ সালের ১৬ জুন সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জন্ম হয় জোড়া মাথার যমজ শিশু।

বর্তমানে তাদের বয়স এক বছর। এ দম্পতির সংসারে রয়েছে সাড়ে ছয় বছরের আরো একটি কন্যাসন্তান। স্বাভাবিক শিশুর মতো আচরণ এ জমজ শিশুদের। স্বপ্ন ছিল সুস্থ, স্বাভাবিক শিশু নিয়ে আনন্দে ভরে উঠবে সংসার।

শিক্ষক দম্পতি ঝুুঁকিপূর্ণ ও ব্যয়বহুল অপারেশনে সরকারি-বেসরকারি সহায়তার আশা করছেন। মাথা জোড়া থাকায় তাদের নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে শিক্ষক দম্পতি বাবা-মায়ের। দিন যত যাচ্ছে, ততই শঙ্কা আরো বাড়ছে।

মাথা জোড়া যমজ শিশুর বাবা রফিকুল ইসলাম জানান,‘ সিজার করার আগের দিন পর্যন্ত জানতে পারিনি যে গর্ভে এমন যমজ শিশু আছে। এমনকি ডিজিটাল আলট্রাসনোগ্রাফি করা হলে তাতেও ধরা পড়েনি। আমরা চেয়েছিলাম সুস্থ সুন্দর একটা শিশু। এমনটা আশা করিনি হবে। যদি শিশু দু’টির মাথা অপারেশনের মাধ্যমে আলাদা করা যায় তাহলে খুব ভালো হয়।’

মা তাসলিমা খাতুন জানান, ‘মাথা জোড়া হলেও বর্তমান সময় পর্যন্ত তাদের আচরণ স্বাভাবিক। কিন্তু সমস্যা তো হয়ই। খাওয়ানো, গোসল করানো, কোলে রাখা, উঠাবসা সবকিছুতে অস্বস্তি কাজ করে। কষ্ট করে হলেও তাদের লালন পালন করতে হচ্ছে। সরকারি বা বেসরকারি সহায়তায় সুচিকিৎসায় যদি তাদের জোড়া মাথা আলাদা করা যেত তাহলে আমাদের জন্য সবচেয়ে খুশির খবর হবে।’

প্রতিবেশিরা জানান, মাথা জোড়া যমজ শিশু রাবেয়া-রোকাইয়ার মতো ফুটফুটে শিশুদের এমন অবস্থা মেনে নেয়া কষ্টের। পরিবারটির কষ্টের কথা ভাবা যায় না। সমাজের বিত্তবানরা এগিয়ে এলে পরিবার ও প্রতিবেশিদের মুখে হাসি ফুটবে। পৃথকভাবে হাসবে খেলবে জমজ শিশু দু’টি।

এ বিষয়ে চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপেক্সের মেডিক্যাল অফিসার ড.স ম বায়েজীদ উল ইসলাম বলেন,‘ জন্মগত ত্রুটির কারণে জোড়া মাথার যমজ শিশুর জন্ম হয়। ভালোভাবে পরীক্ষা-নীরিক্ষার পর বোঝা যাবে তাদের মাথা আলাদা করা যাবে কিনা।

তিনি বলেন, অপারেশনের মাধ্যমে শিশু দু’টিকে আলাদা করা ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ। তিনি ঢাকায় নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন। যদি বিশেষজ্ঞদের পরামর্শ ইতিবাচক হয় তাহলে পরবর্তী পদক্ষেপ পরিস্থিতির আলোকে নেয়া যাবে।’
নিউজ ডেস্ক
:আপডেট,বাংলাদেশ সময় ১২:৩০ পিএম,৭ জুলাই ২০১৭,শুক্রবার
এজি

Leave a Reply