Home / শিক্ষাঙ্গন / ২০১৭ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি
JSC
ফাইল ছবি

২০১৭ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি

২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত সময়সূচি অনুসারে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে ১ নভেম্বর থেকে। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত দিনগুলোতে সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে।

জেএসসি​ পরীক্ষার সময়সূচি :

১ নভেম্বর বুধবার বাংলা প্রথমপত্র পরীক্ষা। ২ নভেম্বর বৃহস্পতিবার বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা। এরপর শুক্রবার ও শনিবার বন্ধ। ৫ নভেম্বর রোববার ইংরেজি প্রথমপত্র পরীক্ষা। ৬ নভেম্বর সোমবার ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা । ৭ নভেম্বর মঙ্গলবার ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা। ৮ নভেম্বর বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা। পরের দিন ৯ নভেম্বর বৃহস্পতিবার হবে বিজ্ঞান পরীক্ষা। ১১ নভেম্বর শনিবার কর্ম ও জীবনমুখী শিক্ষা পরীক্ষা হবে। তবে এটি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ১২ নভেম্বর রোববার গণিত পরীক্ষা। ১৩ নভেম্বর সোমবার শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা। এটিও অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ১৪ নভেম্বর মঙ্গলবার হবে কৃষি/গার্হস্থ্য বিজ্ঞান/আরবি/সংস্কৃত/পালি পরীক্ষা। ১৬ নভেম্বর বৃহস্পতিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা। শেষ পরীক্ষা হবে ১৮ নভেম্বর শনিবার, চারু ও কারুকলা পরীক্ষা। তবে এটি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

জেডিসি পরীক্ষার সময়সূচি :

১ নভেম্বর বুধবার হবে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা। ২ নভেম্বর বৃহস্পতিবার আকাইদ ও ফিকহ পরীক্ষা । ৪ নভেম্বর শনিবার আরবি প্রথমপত্র পরীক্ষা। পরের দিন রোববার আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা। ৬ নভেম্বর সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা। ৭ নভেম্বর মঙ্গলবার বাংলা প্রথমপত্র পরীক্ষা । ৮ নভেম্বর বুধবার বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা। ৯ নভেম্বর বৃহস্পতিবার হবে কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান পরীক্ষা। ১১ নভেম্বর শনিবার গণিত পরীক্ষা। ১২ নভেম্বর রোববার নিয়মিত শিক্ষার্থীদের পরীক্ষা নেই। ওই দিন অনিয়মিত শিক্ষার্থীদের কর্ম ও জীবনমুখী শিক্ষা/শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা হবে। ১৩ নভেম্বর সোমবার ইংরেজি প্রথমপত্র পরীক্ষা । পরের দিন ১৪ নভেম্বর মঙ্গলবার হবে ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা। ১৫ নভেম্বর বুধবার কোনো পরীক্ষা নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবার হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা। শেষ পরীক্ষা হবে ১৮ নভেম্বর শনিবার, বিজ্ঞান পরীক্ষা।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ১১ :০০ এএম, ২২ অক্টোবর, ২০১৭ রোববার
এইউ

Leave a Reply