Home / জাতীয় / জেএসসিতে তিন ও এসএসসিতে দু’বিষয়ে পরীক্ষা হবে না

জেএসসিতে তিন ও এসএসসিতে দু’বিষয়ে পরীক্ষা হবে না

জুনিয়র স্কুল সার্টিফিকেটে এখন থেকে তিনটি বিষয়ের ওপর পরীক্ষা হবে না। বিষয় তিনটি হচ্ছে- চারু ও কারুকলা, শারীরিক শিক্ষা, স্বাস্থ্য-কর্ম ও জীবনমুখী শিক্ষা। এছাড়া এসএসসিতে হবে না দু’বিষয়ের ওপর পরীক্ষা। বিষয় দু‘টি হচ্ছে- শারীরিক শিক্ষা ও ক্যারিয়ার শিক্ষা।

বর্তমানে যারা নবম শ্রেণিতে পড়ছে তাদের থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এসএসসিতে ২০১৯ সাল থেকে কার্যকর হবে। তবে এসব বিষয় স্কুল-মাদ্রাসায় পড়ানো হবে। স্কুল পর্যায়ে পরীক্ষাও নেয়া হবে। পরীক্ষার নম্বর যাবে বোর্ডে, প্রাপ্ত নম্বর জুনিয়র দাখিল সার্টিফিকেট ও জুনিয়র স্কুল সার্টিফিকেট এবং এসএসসি ও দাখিল পরীক্ষায় শিক্ষার্থীর ট্রান্সক্রিপ্টে উল্লখ থাকবে।ওই নম্বর পরীক্ষার ফলাফলে প্রভাব ফেলবে না।

বুধবার (২২ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় পাঠ্যক্রম সমন্বয় কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় নবম-দশম শ্রেণির পাঠ্যসূচিও চূড়ান্ত করা হয়।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ বলেন, পাবলিক পরীক্ষায় বিষয়ের আধিক্য কমানোর অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশেষজ্ঞদের সুপারিশেও ছিল বিষয়টি। তিনি বলেন, এ সিদ্ধান্তের ফলে জেএসসি-এসএসসির মতো বড় পরীক্ষা গ্রহণের সময়সীমা কমে আসবে। লেখাপড়ার পরীক্ষা বিমুখিতা কমবে। শিক্ষার্থীদের শেখার ওপর গুরুত্বারোপ হবে। স্কুলভিত্তিক মূল্যায়ন বাড়বে।

এ ব্যাপারে বৈঠকের একজন সদস্য বলেন, চারু ও কারুকলা বিষয়টি নবম-দশম শ্রেণিতে অপশনাল। পদার্থ, রসায়ন বা অর্থনীতি, পৌরনীতির মতো বিষয়ের বিকল্প হিসেবে নেয়া হয়। এমন বিকল্প বিষয়ের পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেয়া হয়ে থাকে। তাই এসএসসি পর্যায়ে এটি বাদ দেয়া হয়নি।

জানা গেছে, জেএসসি-জেডিসিতে এ তিনটি বিষয়ের ধারাবাহিক মূল্যায়ন হবে ৫০ নম্বরের মধ্যে। এর মধ্যে শারীরিক শিক্ষা এবং চারুও কারুকলার ২০ নম্বর তত্ত্বীয় ও ৩০ নম্বর ব্যবহারিক হবে।

কর্ম ও জীবনমুখী শিক্ষায় ৩০ নম্বর তত্ত্বীয় ও ব্যবহারিক ২০ নম্বর হবে। এসব বিষয়ে শ্রেণির কাজ ১৫ (মৌখিক ও লিখিত পরীক্ষা এবং ক্লাস উপস্থিতি ৫ নম্বর করে), শ্রেণূ অভীক্ষা ২০ (এমসিকিউ ও রচনামূলক ১০ করে) এবং বাড়ির কাজ ও অনুসন্ধানমূলক কাজ (অ্যাসাইনমেন্ট ও অনুশীলন) ১৫ নম্বরের মধ্যে হবে।

আর এসএসসিতে শারীরিক শিক্ষা এবং ক্যারিয়ার শিক্ষার পরীক্ষা আগের মতোই ১০ নম্বরে নেয়া হবে। এগুলোও শ্রেণির কাজ, বাড়ির কাজ এবং শ্রেণি অভীক্ষা হিসেবে ভাগ করা হবে।

নিউজ ডেস্ক
:আপডেট, বাংলাদেশ সময় ০৫: ১৭ এএম, ২৪ মার্চ ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply