Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / জুমাতুল বিদা ও লাইলাতুল কদরে হাজীগঞ্জ বড় মসজিদে বিশেষ ব্যবস্থা
জুমাতুল বিদা ও লাইলাতুল কদরে হাজীগঞ্জ বড় মসজিদে বিশেষ ব্যবস্থা

জুমাতুল বিদা ও লাইলাতুল কদরে হাজীগঞ্জ বড় মসজিদে বিশেষ ব্যবস্থা

চাঁদপুরের বিখ্যাত ও ঐতিহাসিক হাজীগঞ্জ বড় জামে মসজিদে প্রতিবছরের ন্যায় এবারো পবিত্র জুমাতুল বিদা ও লাইলাতুল ক্বদর পালনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মসজিদ ব্যবস্থাপনা কমিটির মোতোয়াল্লি ড. মো. আলমগীর কবির পাটোয়ারী চাঁদপুর টাইমসকে জানান, ‘এবারো জুমাতুল বিদা পালনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যেই সংশ্লিষ্ট সকলের দায়িত্ব বন্টন করা হয়েছে। হাজীগঞ্জ পৌর মেয়র সর্বাত্মক সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন।’

এ মসজিদে বেলা ১০টার পর থেকে চাঁদপুরের বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে সরকারি- বেসরকারি কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, ব্যবসায়ী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, ছাত্রসহ সকল পেশার মুসল্লি জুমাতুল বিদা নামাজ আদায়ে ঐতিহাসিক হাজীগঞ্জ বড় জামে মসজিদে সমবেত হয। তাই মসজিদ কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

মুসলমানদের জন্য জুমাতুল বিদা ও লাইলাতুর ক্বদর অতি পবিত্র ও গুরুত্বপূর্ণ। তাই মসজিদ কর্তৃপক্ষ মুসল্লিদের স্বার্থে অনেক ব্যবস্থা গ্রহণ করেছে।

গৃহীত ব্যবস্থার মধ্যে রয়েছে, প্রশাসনিক কর্মকর্তা, পৌর মেয়র, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ অন্যান্য জনপ্রতিনিধি ও ব্যবসায়ী গন্যমান্য ব্যক্তিদের আমন্ত্রণ, নিরাপত্তার জন্য পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী উপস্থিতি নিশ্চিতকরণ, প্রচারণায় মাইকিং, মসজিদ সংলগ্ন এলাকা, মাদ্রাসাসহ বিভিন্ন দোকান পাটের বারান্দায় নামাজ পড়ার উপযোগী পরিবেশ সৃষ্টি, পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, পর্যাপ্ত ভ্রাম্যমান ওযুর ব্যবস্থা, মসজিদ আঙিনায় সামিয়না টানানো, প্রয়োজনীয় স্বেচ্ছাসেবকদল গঠন, হাজীগঞ্জ বাজারের ওপর দিয়ে বয়ে যাওয়া কুমিল্লা মহাসড়কে নির্ধারিত সময় পর্যন্ত সকল প্রকার যানবাহন বন্ধ রাখা ইত্যাদি।

মুসল্লিরা সুন্দর ও সুষ্ঠভাবে নামাজ আদায় করতে সড়কে প্রয়োজনীয় কাপড়ের দস্তর বিছানোর ব্যবস্থা করা হবে।

এ ব্যাপারে মসজিদের ব্যবস্থাপক মো. শাহ আলম চাঁদপুর টাইমসকে জানান, ‘জুমাতুল বিদা ও লাইলাতুল কদর দুটো দিনই মুসলমানদের কাছে পবিত্র ও গুরুত্বপূর্ণ। তাই এবাদত বন্দেগি করার লক্ষ্যে মসজিদ কর্তৃপক্ষ সুন্দর ও সুষ্ঠ পরিবেশ সৃষ্টি করতে সবরকম ব্যবস্থা নিয়েছে।’

প্রতিবেদক- আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ২:০০ পিএম, ২৯ জুন ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply