Home / জাতীয় / নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি

নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিউনিখে ৫৩তম নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে সেখানে গেছেন তিনি।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি।

বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ ও তার স্ত্রী এবং জার্মানি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতার পর প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে মিউনিখের ম্যারিয়ট হোটেলে নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছালে তাকে শুভেচ্ছা জানান জার্মান আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এর আগে, বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাতে ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিউনিখের উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী। পথে তিনি এক ঘণ্টার যাত্রাবিরতি করেন আবুধাবিতে। সেখান থেকেই মিউনিখে পৌঁছালেন শেখ হাসিনা।

সফরকালে মিউনিখের ম্যারিয়ট হোটেলেই অবস্থান করবেন তিনি। হোটেলে বিশ্রামের পর বিকেলেই প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। এ দিন তিনি যোগ দেবেন মিউনিখের মেয়র আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানেও।

এরপর শনিবার (১৮ ফেব্রুয়ারি) সম্মেলনের ‘ক্লাইমেট অ্যান্ড হিউম্যান সিকিউরিটি’ শীর্ষক অধিবেশনে আলোচনায় অংশ নেবেন শেখ হাসিনা। এ অধিবেশনে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও নরওয়ের প্রধানমন্ত্রীর অংশ নেওয়ার কথা রয়েছে।

মিউনিখ সম্মেলনে যোগ দেওয়ার ফাঁকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে এ দিন দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। বৈঠকে রোহিঙ্গা ইস্যু, বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন ও অভিবাসনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। বৈঠক শেষে যৌথ ঘোষণাপত্র স্বাক্ষরিত হতে পারে।

এ দিনের ব্যস্ততার পর সন্ধ্যায়ই ঢাকার উদ্দেশে মিউনিখ ছাড়বেন প্রধানমন্ত্রী। আবুধাবিতে ৬ ঘণ্টার যাত্রাবিরতি শেষে রোববার (১৯ ফেব্রুয়ারি) রাত ৮টায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছানো কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এবারই প্রথম এ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ। শতাধিক দেশ ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে যারা যোগ দেবেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পরোশেংকো, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর ওরবান, ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ০৫ : ০০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার
এইউ

Leave a Reply