Home / লাইফস্টাইল / জানেন বাবা হওয়ার উপযুক্ত সময় কোনটি ?
জানেন বাবা হওয়ার উপযুক্ত সময় কোনটি ?

জানেন বাবা হওয়ার উপযুক্ত সময় কোনটি ?

বাংলাদেশের মানুষের বিবাহ নির্ভর করে ক্যারিয়ারের ওপর। প্রথমে ক্যারিয়ার, তারপর বিবাহ। তারপরে চিন্তা করতে হয় সন্তান নেবেন কিনা? কিন্তু অনেকে এটা জানেন না যে, কখন বাবা হলে সব দিক সামলে নেয়া যায়। যেহেতু ছেলেদের সংসার শুরু করার, বাবা হওয়ার জন্য অনেক প্রস্তুতি নিতে হয়। আর শারীরিক প্রস্তুতির থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ আর্থিক ও মানসিক প্রস্তুতি। তাহলে আসুন জেনে নেই বাবা হওয়ার উপযুক্ত সময় কোনটি?

বিবাহের বয়স
২৫ বছর বয়সেই অনেকে ‘বিয়ে’ করতে শুরু করলেও সেটা বাস্তবায়িত হয় ৩০-এর পরে। ইদানিং অনেকেই ৩৫ এর পর বিয়ে করেন। কারণ, চাকরি বা ব্যবসা শুরু করে প্রতিষ্ঠিত হওয়া, বাড়ি-ঘর বানানো, বিভিন্ন পারিবারিক দায়িত্ব সামলাতে সামলাতে বয়স ৩৫ হয়ে যায়। অনেকের ক্ষেত্রে আরও সময় লাগে।

৪০ এর আগেই সন্তান
সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রে পুরুষের ভূমিকা অনেক কম। তবে বয়স ৪০ পার হলেই বিভিন্ন অসুখ শরীরে বাসা বাঁধতে থাকে। আর তাতে অনেক সময়েই স্পার্ম কাউন্ট কমে যায়। ফলে সন্তানের জন্মদানে সমস্যা দেখা দেয়। তাই চিকিৎসকরা বলছেন, ৪০ বছর পার করার আগেই বাবা হওয়া উচিত। বেশি বয়সে সন্তান হলে শিশুর শারীরিক সমস্যার সম্ভাবনাও থাকে।

সন্তান প্রতিপালন
বেশি বয়সে পিতৃত্ব আরও বড় সমস্যা তৈরি করে সন্তান প্রতিপালনের ক্ষেত্রে। সাধারণভাবে একজন মানুষের আয় বেশি থাকে ৩৫ থেকে ৫০ বছর পর্যন্ত। এই সময়ের মধ্যে সন্তানকে বড় করে তোলা আর্থিক দিক থেকে সহজ। তাছাড়া, বেশি বয়সে সন্তান মানে ছেলেমেয়ের সঙ্গে বয়সের পার্থক্যটাও বেড়ে যায়। আর সেই পার্থক্য মানসিক দূরত্ব তৈরি করে।

৩৩ বছর উপযুক্ত সময়
বিশেষজ্ঞরা বলছেন, একটা হিসেব মাথায় রাখা উচিত যাতে ৫৪ বছর বয়সের মধ্যে প্রথম সন্তান গ্র্যাজুয়েশন শেষ করতে পারে। সেই হিসেবে ৩৩ বছর বয়সটাই বাবা হওয়ার জন্য উপযুক্ত সময়। তবে শেষ সিদ্ধান্ত নেয়া উচিত, প্রত্যেকের ব্যক্তিগত পরিস্থিতি বিবেচনা করে।

Leave a Reply