Home / জাতীয় / জাতীয় সংসদে কোরাম গণনায় শুরু হচ্ছে ডিজিটাল পদ্ধতি

জাতীয় সংসদে কোরাম গণনায় শুরু হচ্ছে ডিজিটাল পদ্ধতি

আগামী বাজেট অধিবেশন থেকে জাতীয় সংসদ অধিবেশনে কোরাম গণনার ডিজিটাল পদ্ধতি চালু হচ্ছে। এজন্য নতুন অ্যাকসেস কন্ট্রোল সিস্টেম চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে দু’টি দরপত্রও আহবান করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ডিজিটাল পদ্ধতি চালু হলে সংসদ সদস্যরা তাদের পরিচয়পত্র নির্দিষ্ট মেশিনে পাঞ্চ করে সংসদে প্রবেশ করবেন। ফলে স্পিকার, ডেপুটি স্পিকার ও প্রধান হুইপসহ সংশ্লিষ্টরা সহজেই জানতে পারবেন কতজন সদস্য উপস্থিত হয়েছেন। এই পদ্ধতিতে সংসদ সদস্যরা ছাড়াও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের পরিচয়পত্র পাঞ্চ করে প্রবেশ করতে হবে।

সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (আইপিএ) গোলাম কিবরিয়া সাংবাদিকদের জানান, নতুন ডিজিটাল পদ্ধতি চালুর জন্য ইতোমধ্যে দু’টি দরপত্র আহ্বান করা হয়েছে। দ্রুতই এ বিষয়ে কাজ শুরু হবে। আগামী জুন মাস থেকে এটা চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া দর্শনাথীদের প্রবেশ পদ্ধতিকেও ডিজিটালাইজ করার চিন্তা-ভাবনা চলছে।

প্রসঙ্গত, জাতীয় সংসদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে ২০১২ সালে ডিজিটাল অ্যাকসেস কন্ট্রোল সিস্টেম চালুর পরিকল্পনা নেওয়া হয়। এরপর বিভিন্ন দপ্তরে চিঠি চালাচালি শেষে সম্প্রতি ওই সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু হয়েছে।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ২: ০০ পিএম, ২৭ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply