Home / শিক্ষাঙ্গন / দেশের ২৩ ভাগ স্কুলে জাতীয় সংগীত পরিবেশন হয় না
দেশের ২৩ ভাগ স্কুলে জাতীয় সংগীত পরিবেশন হয় না

দেশের ২৩ ভাগ স্কুলে জাতীয় সংগীত পরিবেশন হয় না

দেশের ২৩ শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় সংগীত হয় না এবং জাতীয় পতাকা উত্তোলন হয় না ৯ % শিক্ষা প্রতিষ্ঠানে। প্রায় এক লাখ ১০ হাজার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানকে ভিত্তি করে গণস্বাক্ষরতা অভিযানের অ্যাডুকেশন ওয়াচ রিপোর্ট ২০১৫ সালের প্রতিবেদনে এ তথ্যই উঠে এসেছে।

জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন তুলে ধরা হয়। লিখিত বক্তব্য উপস্থাপন করেন ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ।

উপস্থিত ছিলেন, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আজিজুল হক, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি সাধারণ সম্পাদক অধ্যক্ষ আসাদুল হক, বাংলাদেশ কারিগরি শিক্ষক সমিতি সভাপতি অধ্যক্ষ আ. সাত্তার প্রমুখ।

প্রতিবেদন অনুযায়ী, ৪৫% বিদ্যালয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন নেই। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ৪১% এবং স্কাউটিং হয় না ৭০% স্কুলে।

প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের পরিসংখ্যানের মতো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের চিত্রও এর থেকে খুব একটা ভিন্ন নয়। নৈতিক শিক্ষা থেকে বঞ্চিত ৬২ % তরুণ। মজার ছলে নেশার দিকে ঝুঁকছে ৬৮% তরুণ।

পরিবার ও সমাজে নানা অসঙ্গতি, শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনায় ভুল পদক্ষেপ, প্রতিকূল পরিবেশ, কোনো কোনা ক্ষেত্রে শিক্ষকের পেশাগত দায়িত্বহীনতা ও অসদাচরণ, শিক্ষার্থী সন্তানের প্রতি বাবা-মার খুব বেশি বা খুব কম নজর দারিসহ বিভিন্ন অন্তরায় বর্তমানে সবাইকে ভাবিয়ে তুলেছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৯:৩০ পিএম, ২৫ জুলাই ২০১৬, সোমবার

ডিএইচ

Leave a Reply