Home / চাঁদপুর / ‘জাটকা যে ধ্বংস করবে, সে চাঁদপুরের শক্র’
জাটকা যে ধ্বংস করবে, সে চাঁদপুরের শক্র
ফাইল ছবি

‘জাটকা যে ধ্বংস করবে, সে চাঁদপুরের শক্র’

চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেছেন, ‘জাটকাকে যে ধ্বংস করবে, সে চাঁদপুরের শক্র। জাটকা যে মারবে সে বাংলাদেশের শক্র। জাটকা যে ধরবে সে বাঙালী জাতির শক্র। তাকে কোনো ক্রমেই ক্ষমা করা হবে না।’

চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে জাটকা রক্ষায় জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, ‘চাঁদপুরের প্রত্যেকটি মানুষ ইলিশের বাবা-মা, ইলিশ তাদের মেয়ে। তাই শিশু সন্তান জাটকাকে রক্ষার দায়িত্ব এ জেলার সবার। ইলিশের বাড়ি চাঁদপুর এজন্যে যে, বাংলাদেশে ইলিশের যে পাঁচটি অভয়াশ্রম রয়েছে, তার মধ্যে চাঁদপুরের অভয়াশ্রম সবচাইতে বড়। এখানে মা ইলিশ নিরাপদে ডিম ছাড়ে এবং এখানে জাটকার ক্ষেত্রে পরিণত হয়। এখানেই জাটকা বড় হয়ে সাগরে যায়। তাই আপনাদের শিশু সন্তান জাটকাকে রক্ষা করতে হবে।’

তিনি বলেন, ‘গত বছর আমরা সবাই মা ইলিশ রক্ষয় ঝাপিয়ে পড়েছিলাম। এজন্য এবার ব্যাপক ইলিশ উৎপাদন হয়েছে। গোটা দেশের মানুষ ইলিশ খেতে পেড়েছে। এখন সবাই জানে চাঁদপুরের ইলিশ। তাকে রক্ষা করতেই হবে।’

শুরুতে জনগণ ও জেলেদের জাটকা না ধরতে উদ্বুদ্ধ করণে সংগীত পরিবেশন করেন, চাঁদপুর শিল্পকলা একাডেমির শিল্পী খোকন দাস ও সুভাষ দাস কালু।

সরকার ঘোষিত মার্চ-এপ্রিল দু’মাস চাঁদপুর জেলার ইলিশ অভয়াশ্রম পদ্মা-মেঘনা নদীতে জাটকাসহ সকল প্রকার মাছ আহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে এ সভা যৌথভাবে আয়োজন করে উপজেলা টাস্কফোর্স কমিটি চাঁদপুর সদর।

হাইমচর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুস ছাত্তার রাঢ়ীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নৌ-পুলিশের এসপি সুব্রত হালদার, জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো. ওয়ালী উল্লা, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী।

ইউপি সচিব এমএ কুদ্দুছ আখন্দ রোকনের উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন জাতীয় মৎস্যজীবী সমিতি চাঁদপুর জেলা সভাপতি আ. মালেক দেওয়ান, ইউপি সদস্য আবুল কালাম আজাদ।

উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম, কোস্টগার্ড চাঁদপুরের সিনিয়র চীফ পেটি অফিসার মো. মকবুল হোসেন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শওকত কবীর চৌধুরীসহ প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, ইউপি সদস্য, জেলে ও মৎস্য ব্যবসায়ীবৃন্দ।

করেসপন্ডেন্ট
।। আপডটে, বাংলাদশে সময় ১১ : ১৩ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭ বৃহস্পতিবার
এইউ

Leave a Reply