Home / সারাদেশ / চিকিৎসক সংকটে অর্ধলক্ষ পরিবার চিকিৎসাসেবা থেকে বঞ্চিত
চিকিৎসক সংকটে অর্ধলক্ষ পরিবার চিকিৎসাসেবা থেকে বঞ্চিত
হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

চিকিৎসক সংকটে অর্ধলক্ষ পরিবার চিকিৎসাসেবা থেকে বঞ্চিত

ডাক্তার, নার্স ও প্রয়োজনীয় জনবল সংকটের কারণে ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলার প্রায় অর্ধলক্ষ দুস্থ ও অসহায় পরিবার চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

হরিপুর উপজেলা একটি সীমান্তবর্তী অবহেলিত, উন্নয়ন বঞ্চিত, দরিদ্র নিপীড়ন, মঙ্গা অঞ্চল। এ উপজেলায় প্রায় ২ লক্ষাধিক মানুষের বসবাস।

এ উপজেলার মানুষ আদিযুগ হতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। হাতুড়ে ডাক্তার, ওঝা ও কবিরাজের ঝাড় ফুঁকের ওপর নির্ভর করে এ অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার মান।

চিকিৎসা সেবারমান উন্নয়ন করার লক্ষ্যে ২০০৯ সালের জানুয়ারিতে এইচএনপিডাব্লিউ, পি‘র অর্থায়নে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। কিন্তু উন্নয়ন করা হয়নি চিকিৎসার সেবারমান।

৫০ শয্যার হাসপাতালে ইউএইচএফপিও সহ ২৭ জন ডাক্তার থাকা কথা আছে ১১ জন।

কাগজে-কলমে ১১ ডাক্তার থাকলেও ৬ জন ডাক্তার ডেপুটিশেনে অনত্র চলে গেছেন কর্মরত আছেন বর্তমানে ৫ জন। এই ৫জন ডাক্তারের মধ্যে প্রতিদিন ১ থেকে ২ জন ডাক্তার তাদের দায়িত্ব পালন করে।

নার্স সুপারভাইজারসহ ১৬ জন নার্সের কর্মস্থলে আছে মাত্র ৭ জন। দায়িত্ব পালন করে ২ থেকে ৩ জন। পরিসংখ্যানবিদ ফার্মাসিস্ট, ক্যাশিয়ার, ওয়ার্ডবয় ও পরিছন্নতাকর্মীর পদ দীর্ঘদিন থেকে শুন্য রয়েছে।

জনবল সংকটের মধ্য দিয়ে কোনোরকম দায়সারা চিকিৎসা সেবা চলছে। ফলে উপজেলার ৬ ইউনিয়নের সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে স্বাস্থ্য সেবা থেকে।

প্রতিদিন উপজেলারা বিভিন্ন অঞ্চল থেকে রোগীরা চিকিৎসা সেবা নিতে আসলেও ডাক্তার না সংকট থাকার কারণে বিড়ম্বনার স্বীকার হয়ে বাড়ী ফিরছেন কেউবা বাধ্য হয়ে অনত্র জায়গায় চিকিৎসা সেবা গ্রহণ করছে।

বর্তমান সরকার স্বাস্থ্য সেবার মান উন্নয়নের জন্য বারবার কথা বললেও বাস্তবে এর কোনো সুফল পাচ্ছে না এ অঞ্চলের মানুষ।

তাই প্রতিনিয়ত এ উপজেলার মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হয়ে অকালে চিকিৎসা সেবার কষাঘাতে ধুকে ধুকে মরছে।

অনতিবিলম্বে ৫০ শয্যার হাসপাতালে প্রয়োজনীয় ডাক্তার ও জনবল পোস্টিং বা নিয়োগ দিয়ে উপজেলার প্রায় ২ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবার মান নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরিভাবে হস্তক্ষেপ কামনা করেছেন এ অঞ্চলের মানুষ।

: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫০ পিএম, ২৯ নভেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

চিকিৎসক সংকটে অর্ধলক্ষ পরিবার চিকিৎসাসেবা থেকে বঞ্চিত

About The Author

প্রতিবেদক- কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট

Leave a Reply