Home / চাঁদপুর / চাঁদপুরের ৮ উপজেলায় ৮১ ডাক্তারের পদশূন্য থেকে চলছে স্বাস্থ্যসেবা
Civil Sarjon chandpur

চাঁদপুরের ৮ উপজেলায় ৮১ ডাক্তারের পদশূন্য থেকে চলছে স্বাস্থ্যসেবা

চাঁদপুর জেলায় ৮টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স , ২২টি ইউনিয়ন স্বাস্থ্য উপ-কেন্দ্র, ২’শ ১৮ টি কমিউনিটি ক্লিনিক, ১টি বক্ষবিধি ক্লিনিক ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল রয়েছে।

এ সব উপজেলা স্বাস্থ্যসেবা কমপ্লেক্স গুলোতে ৩’শ ৩৩ বেড রয়েছে। এ স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোতে ১’শ ৯৮ ডাক্তারের পদ রয়েছে।

এ রির্পোট লেখা পর্যন্ত চাঁদপুর সিভিল সার্জেন কার্যালয়ের সূত্রমতে, ১’শ ১৭ জন ডাক্তার কর্মরত রয়েছে। বাকি ৮১ জন ডাক্তারের পদশূন্য থাকায় জেলা স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে।

যদিও ইতোমধ্যে জেলায় চাঁদপুর মেডিকেল কলেজ হাসপাতাল অস্থায়ী ভবনের মাধ্যমে শুরু হয়েছে। কিন্তু মেডিকেল হিসেবে পূর্ণতা না পাওয়ায় এ অংশে চিকিৎসক সংকট মেটানো সম্ভব হচ্ছে না।

চাঁদপুর জেলা পরিসংখ্যান ব্যুারো কর্তৃক ২০১১ সালে দেশে জনসংখ্যার পরিমিতি করা হয়। সে মতে চাঁদপুরের লোকসংখ্যা প্রায় ২৫ লাখ।
প্রাপ্ত পরিসংখ্যান মতে ২১ হাজার ৩’শ ৬৭ জনের জন্যে একজন ডাক্তার কর্মরত ও ৭ হাজার ৫’শ ৭ জনের জন্যে একটি করে বেড রয়েছে। এরমধ্যে বেডগুলো বিভিন্ন শ্রেণিভূক্ত। এগুলোর মধ্যে রয়েছে শিশু, মুক্তিযোদ্ধা,মহিলা,পুরুষ,গাইনী ইত্যাদি ভাগে বেডগুলো বন্টন রয়েছে।

প্রায়ই বেড স্বল্পতার কারণে অধিকাংশ সময়ই রোগীকে ফ্লোরে অবস্থান নিতে দেখা গেছে। এ ক্ষেত্রে কর্মরত চিকিৎসকগণ বর্হিবিভাগ ও জরুরি শাখায় উল্লেখ্যযোগ্য হারে সাধারণ মানুষকে স্বাস্থ্যসেবা দিচ্ছে ।

এদিকে চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্যসেবা কমপ্লেক্স ৫০টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ৬টি, হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্যসেবা কমপ্লেক্সটি ৫০টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ১৫ টি, হাইমচর উপজেলা স্বাস্থ্যসেবা কমপ্লেক্সটি ৩১ টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ৮টি,

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ১৮ টি, শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ৪ টি, মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ৮ টি,

মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ১২ টি, ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১টি শয্যা বিশিষ্ট এবং ডাক্তারের পদ শূন্য ৬টি। অধিকাংশ স্বাস্থ্য মেডিকেল অফিসার ও সহকারী সার্জেন-এর পদগুলো শূন্য রয়েছে।

চাঁদপুর জেলার সিভিল সার্জন ডা. মো. সাইদুজ্জামান চাঁদপুর টাইমসকে বলেন, ‘স্বাস্থ্যবিভাগ ৩৭তম বিসিএসধারীদের কাছ থেকে অচিরেই পূরণ করা হবে। কনসালটেন্ট যে পদগুলো শূন্য রয়েছে সেগুলো পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়ে থাকে।’

প্রতিবেদক : আবদুল গনি
২৫ ডিসেম্বর ,২০১৮ মঙ্গলবার