Home / শীর্ষ সংবাদ / ঈদ পুঁজি, চাঁদপুরে স্কুটার ও অটোবাইক চালকরদের অতিরিক্ত ভাড়ায় আদায়
CNG vara

ঈদ পুঁজি, চাঁদপুরে স্কুটার ও অটোবাইক চালকরদের অতিরিক্ত ভাড়ায় আদায়

‘সারা বছর লস গুনছি, ঈদে এখন তুলছি’। পবিত্র ঈদুল ফিতরকে পুঁজি করে চাঁদপুরে সিএনজি স্কুটার ও অটোবাইক চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়ায় আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রতিবছরই ঈদ উদযাপন হলে চাঁদপুরে এসব চালকরা অতিরিক্ত সাধারণ মানুষের কাছ থেকে নিদিষ্ট ভাড়ার চেয়েও দ্বিগুন ভাড়া আদায় করে নেন বলে জানান যাত্রীরা।

শুধু ঈদুল ফিতর ও ঈদুল আযহাই নয়, এর বাইরেও পহেলা বৈশাখ, স্বধীনতা দিবস, বিজয় দিবসসহ বিভিন্ন উৎসবের দিনে চাঁদপুর শহরে এমন অতিরিক্ত ভাড়া আদায় হয়ে থাকে।

উৎসব কিংবা বিশেষ কোন দিন হওয়ায় সাধারণ মানুষজন চালকদের কাছে অনেকটা জিম্মি হয়েই অধিক ভাড়ায় যাতায়াত করছেন।

প্রতিবছরের ন্যায় এবারো চাঁদপুরে রিক্সা, অটোবাইক ও সিএনজি স্কুটার চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করতে দেখা যায়।

সাধারণ মানুষের অভিমত এসব যানবাহন চালকরা যদি শুধু ঈদের দিন নিদিষ্ট ভাড়ার চেয়ে ৫ থেকে ১০ টাকা বেশি নেয় তাহলে তাদের কোন আপত্তি নেই। কিন্তু দেখা যায় তারা ঈদের দু’দিন আগে এবং ঈদের পর সপ্তাহ পর্যন্ত যাত্রী সাধারণের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছেন।

এবার পবিত্র ঈদুল ফিতরের দু’একদিন আগে থেকেই চাঁদপুর শহরে এসব যানবাহন চালকরা অতিরিক্ত ভাড়া আদায় করতে দেখা যায়। ঈদ আনন্দে ঘুরতে বের হওয়া একাধিক মানুষজনের কাছে এমন অভিযোগ পাওয়া যায়।

এরমধ্যে শাহতলী গ্রামের মো, ইলিয়াস, ফরিদঞ্জের হাসান, বাবুরহাটের সোহাগ, বহরিয়া এলাকার রিপন মিয়াসহ বেশ ক’জন ব্যাক্তি জানায়, শহরে এবং বিভিন্ন উপজেলায় যাতায়াতে চালকরা নিদিষ্ট ভাড়ার চেয়ে তার দিগুন ভাড়া আদায় করছেন।

তাদের দাবি ‘ঈদ উপলক্ষে ৫ থেকে ১০ টাকা বেশি আদায় করলে আমাদের আপত্তি নেই, কিন্তু তার দ্বিগুন ভাড়া আদায় করে থাকে।’

বাসস্ট্যান, মিশন রোড থেকে কালী বাড়ি শপথ চত্বর যেতে অটোবাইকের ভাড়া মাত্র ৫ টাকা ভাড়া সেখানে চালকরা ঈদের দু’দিন আগে থেকেই ১০ থেকে ১৫ টাকা ভাড়া নিচ্ছেন। দু’একজন ছাড়া অধিকাংশ চালকই এমন অতিরিক্ত ভাড়া চেয়ে খামটি মেরে বসে থাকেন। তাই মানুষজন নিরুপায় হয়েই অতিরিক্ত ভাড়া দিয়েই বাধ্য হয়ে অটোবাইকে চড়ে ঈদে যাতায়াত করছেন।

ক’জন যাত্রী চাঁদপুর টাইমসকে জানায়, অনেক সিএনজি স্কুটার চালক চাঁদপুর থেকে ফরিদগঞ্জ যেতে জনপ্রতি ১ শ’ টাকা করে ভাড়া নিচ্ছেন। আবার ওয়্যালেস থেকে বাগাদী, বাগড়াবাজার ৫০ টাকা ভাড়া আদায় করছেন।

এছাড়া বাবুরহাট থেকে চাঁদপুর আসতে যেখানে ১৫ টাকা প্রকৃত ভাড়া সেখানে চালকরা ২৫/৩০ টাকা ভাড়া হাতিয়ে নিচ্ছেন।

ঈদকে পুঁজি করে এভাবেই চাঁদপুর শহর থেকে বিভিন্ন উপজেলা ও শহরের আশে পাশে ঈদের যাতায়াতে অভিযুক্ত চালকরা যাত্রী সাধারণের কাছে নিদিষ্ট ভাড়ার চেয়ে অধিক ভাড়া আদায় করছেন। যা ঈদ অনন্দকে যাত্রীদে মনে বেদনায় পরিনত করছে।

এ ব্যাপারে ক’জন সিএনজি স্কুটার এবং অটোবাইক চালকের সাথে কথা হলে তারা জানায়, বছরে দুটি ঈদ। আর এই ঈদে যদি যাত্রীরা ৫/১০ টাকা বেশি না দেয় তাহলে আমরা আর কোনদিন দু’টাকা বেশি পাবো।

তাছাড়া ঈদের কয়েকদিন শহরে প্রচন্ড লোক সমাগম এবং যানবাহনের সংখ্যা বেশি হয়। তখন দেখা যায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। যানজট পারি দিয়ে আমাদেরকে নিদিষ্ট স্থানে পৌঁছতে হয়। এতে দেখা যায় আমাদের অনেক সময় অপচয় হয়, সেজন্য আমরা ঈদের সময় যাত্রীদের কাছে ৫/১০ টাকা ভাড়া বেশি চাই।

চাঁদপুরে শহরে সিএজি স্কুটার-অটোবাইকে ভাড়া অতিরিক্ত নেয়ায় যাত্রীদে করা অভিযোগের প্রেক্ষিতে এ কথা ক’জন চালক চাঁদপুর টাইমসকে জানান, ‘সারা বছর আমরা নির্ধারিত ভাড়ার চেয়ে কম ভাড়ায় যাত্রী পরিবহন করে আসছি। সেই ক্ষতি পোষাতে ঈদের একটু বাড়তি ভাড়া আদায় করে সমন্বয় করছি।’

আবুল বাশার নামে একজন যাত্রী বলেন, ‘কি করবো। ঈদে আত্মীয়দের বাড়িতে দেখা করতে যাবো। ভাড়া বেশি হলে হলেও যেতে হবে। আমাদের কিছু করার নেই।’

প্রসঙ্গত, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আসন্ন ঈদ-উল-ফিতরে ঘরমুখো যাত্রীদের জিম্মি করে বেশি ভাড়া আদায়ের অভিযোগ এলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

চাঁদপুর সিএনজি অটোরিক্সা সমিতির সাথে নৌ-পুলিশের মতবিনিম কালে সভাপতির বক্তব্যে নৌ-পুলিশের এসপি সুব্রত কুমার হাওলাদার বলেন, লঞ্চ যাত্রীরা চাঁদপুর ঘাটে নামার পর তাদের টানা হেঁচড়া করে গাড়িতে তুলে নেওয়া অথবা অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। লঞ্চঘাটে যাত্রীরা যাতে হয়রানি না হয়, অতিরিক্ত ভাড়া না নেয়া হয়, সেদিকে নজর রাখতে হবে। যাত্রীরা হয়রানি হবে সুবিধা নিবে সিএনজি ড্রাইভাররা। তাই যাত্রীদের তথা জনগণের পক্ষে কাজ করবে প্রশাসন। সিএনজির অটোরিক্সার নিয়ন্ত্রনে কাজ করবে শ্রমিক ইউনিয়ন।

প্রতিবেদক : কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ১২ : ২০ পিএম, ২৮ জুন ২০১৭, বুধবার strong>
এইউ

Leave a Reply