Home / জাতীয় / অর্থনীতি / চার মাসে পুঁজিবাজারে সর্বোচ্চ পতন
চার মাসে পুঁজিবাজারে সর্বোচ্চ পতন

চার মাসে পুঁজিবাজারে সর্বোচ্চ পতন

পুঁজিবাজারে আবারও বড় ধরনের দরপতন হয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় বাজারে সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে দর হারিয়েছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে বুধবার প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৬৩ পয়েন্ট। যা গত চার মাসের মধ্যে সর্বোচ্চ পতন। এর আগে গত ৮ জুন ডিএইসর প্রধান সূচক ৭৫ পয়েন্ট কমে ৪ হাজার ৫৪২ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, গত সপ্তাহের পতনের ধারাবাহিকতা চলতি সপ্তাহেও অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহের রোববার বড় দরপতনের পর সোমবার শেয়ারবাজারে সূচক ঘুরে দাঁড়ালেও একদিন পর মঙ্গলবার মিশ্রপ্রবণতায় শেষ হয় লেনদেন। তার একদির পর বুধবার আবারও বড় দরপতন হলো পুঁজিবাজারে।

বুধবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট কমে ৪ হাজার ৭১৬ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ১৪ পয়েন্ট কমে ১ হাজার ১২৭ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ২৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৪১ কোটি টাকা কম। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি টাকা।

বুধবার ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ২৪১টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১১৯ পয়েন্ট কমে ৮ হাজার ৭৮৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৭ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ১৬৬ পয়েন্ট কমে ১২ হাজার ৭৫৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৯৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৩৭ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে ৯৮৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩০টির, কমেছে ১৯৯ টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ২০ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক ||আপডেট: ০৪:১৩ পিএম,১৪ অক্টোবর ২০১৫,বুধবার

 

এমআরআর