Home / উপজেলা সংবাদ / চাঁদপুর শহর রক্ষা বাঁধে পুনভাঙন
চাঁদপুর শহর রক্ষা বাঁধে পুনভাঙন

চাঁদপুর শহর রক্ষা বাঁধে পুনভাঙন

‎Monday, ‎06 ‎April, ‎2015  8:05:14 PM

শরীফুল ইসলাম :

চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরাণবাজার ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুননেছা ও পওর বিভাগ চাঁদপুর নির্বাহী প্রকৌশলী এসএম আতাউর রহমান।

সোমবার বিকেল ৪টায় ভাঙনস্থান পরিদর্শন করেন।

রোববার বিকেল থেকে রাতের মধ্যে হঠাৎ করে দোল মন্দিরের পেছনের সিসি ব্লক দেবে যায়। সাথে সাথেই মন্দির কমিটির সদস্য গোলাপসাহা পানির উন্নয়ন কর্মকর্তাকে জানালে তারা খবর পেয়ে বিকেলে পরিদর্শনে আসেন।

এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর চেম্বারের পরিচালক তমাল কুমার ঘোষ, সালাউদ্দিন মো. বাবর, পৌর মহিলা কাউন্সিলর লায়লা হাসান চৌধুরী, জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সাহা, রাম ঠাকুর দোল মন্দির কমিটির সাধারণ সম্পাদক মধু মঙ্গল বণিক, সদস্য দিনেশ সাহা, কানাই পোদ্দার, শ্যাম সাহা।

এসময় পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুননেছা জানান, ঢেউয়ের আঘাতে কিছু ব্লক তলিয়ে গেছে। তবে খুব একটা ভয়ের কিছু নেই। ভাঙনস্থানে কাজ শুরু করা হবে। নদী শান্ত থাকায় উত্তাল ঢেউ ও স্রোতের টান এখন আর নেই।

এদিকে পুরাণবাজারকে স্থায়ীভাবে রক্ষার জন্য সংগঠনের সভাপতি জাহাঙ্গির আখন্দ সেলিম পানিসম্পদ মন্ত্রী বরাবর মেঘনার ভাঙনরোধে তরিৎ ব্যবস্থা গ্রহণের জন্য জরুরি পত্র প্রেরণ করেছেন। এছাড়াও পত্রের অনুলিপি স্থানিয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পৌর মেয়রসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরেও দেয়া হয়েছে।

পুরাণবাজার লাকি ওয়েল মেলের মালিক, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ও চেম্বার অব কমার্সের পরিচালক সালাউদ্দিন মো. বাবর জানায়, পশ্চিমবাজার দোল মন্দিরের পিছন থেকে লাকি ওয়েল মিল পর্যন্ত ৪শ গজ যায়গা ভাঙনের আশংকায় রয়েছে। এলাকায় চৌধুরী ওয়েল মিল, লাকি ওয়েল মিল, পূবালী ওয়েল মিল, সিএএস ওয়েল মিলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

গত বছর হঠাৎ করে নদীতে প্রচন্ড ঘূর্ণিপাকে বিস্তর এলাকা ভেঙে যায়। তাৎক্ষণিক পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করায় ভাঙন রোধ হয়। কিন্তু এবছর পুনরায় ভাঙন দেখা দেওয়া ব্যবসা প্রতিষ্ঠান, মন্দির ও বাড়িঘর হুমকির মুখে রয়েছে।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসআই/২০১৫